ভারতের প্রথম বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জি by সুব্রত আচার্য্য

ভারতের রাষ্ট্রপতির আসন অলংকৃত করতে চলেছেন পশ্চিমবঙ্গের প্রত্যন্ত জেলা বীরভূমের মিরাটির 'বাঙালি বাবু' প্রণব মুখার্জি। ২৫ জুলাই শপথ গ্রহণের মধ্য দিয়ে ভারতের সাংবিধানিক প্রধান 'রাষ্ট্রপতি'র দায়িত্ব বুঝে নেবেন স্বঘোষিত এই 'ভিলেজ বয়'।


স্বাধীন ভারতের রাষ্ট্রপতি নির্বাচনের সংখ্যা বিচারে চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচন হলেও ব্যক্তির সংখ্যা বিচারে প্রণব মুখার্জি ত্রয়োদশ রাষ্ট্রপতি। এ বিবেচনায় কেউ কেউ প্রণব মুখার্জিকে ত্রয়োদশ রাষ্ট্রপতিও বলছেন। প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ দুই দফায় দায়িত্ব পালন করেন।
আগামীকাল ২৪ জুলাই বর্তমান রাষ্ট্রপতি প্রতিভা দেবী সিং পাতিলের পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে। ২৫ জুলাই সকাল সাড়ে ১১টায় রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন প্রণব মুখার্জি। দীর্ঘ চার দশক তাঁর ঠিকানা ১৩ নম্বর তালকাটরা রোড; আগামী পাঁচ বছর তাঁর ঠিকানা হবে 'রাইসিনা হিল' অর্থাৎ রাষ্ট্রপতি ভবন।
নির্বাচনের ফল ঘোষণার কয়েক মিনিটের মধ্যে ভবিষ্যৎ রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে অভিনন্দন জানাতে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী তাঁর কাছে ছুটে যান। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি শপথের দিন উপস্থিত থাকবেন। গতকাল সন্ধ্যায় টেলিফোনে প্রণব মুখার্জিকে অভিনন্দন জানিয়েছেন মমতা।
রাষ্ট্রপতি পদে প্রধান প্রতিদ্বন্দ্বী পি এ সাংমা সন্ধ্যায় রাজধানী দিল্লিতে সংবাদ সম্মেলনে পরাজয় স্বীকার করে প্রণব মুখার্জিকে অভিনন্দন জানান।
সাংমা বলেন, এই নির্বাচনের মধ্য দিয়ে গণতান্ত্রিক ভারতের শক্তিশালী চেহারা দেখল গোটা দেশ।
বিজয়ী প্রণব মুখার্জি তাঁর প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, 'আমি অভিভূত। আমার প্রতি যে ভালোবাসা দেশের মানুষের রয়েছে, তা দেখে আমি সত্যি কৃতজ্ঞ।'
রাত ৮টায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ভোট গণনায় সাত লাখ ১৩ হাজার ৭৬৩ ভোট নিশ্চিত হয়েছে ইউপিএ জোট প্রার্থী প্রণব মুখার্জির বাক্সে। বিজেপি প্রার্থী সাংমা পেয়েছেন তিন লাখ ১৫ হাজার ৮৮৭ ভোট।
রাষ্ট্রপতি পদে নির্বাচিত হওয়া প্রায় নিশ্চিত হলেও গতকাল সারা দিন দেশজুড়ে টান টান উত্তেজনা ছিল। সারা দিন সর্বভারতীয় টেলিভিশন চ্যানেলগুলো ভোটের ফলাফল আপডেট করেছে। বিকেল ৫টার মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য 'ম্যাজিক ফিগার' পাঁচ লাখ ২৫ হাজার ১৪০ ভোট লাভ করেন প্রণব। এরপর সময় গড়াতেই তাঁর ভোটের অঙ্ক লাফিয়ে বাড়তে থাকে। তখন পর্যন্ত পশ্চিমবঙ্গ ও আরো ছয়টি রাজ্যের বিধায়কদের ভোটের ফলাফল ঘোষণার বাকি ছিল।
আগেই অভীষ্ট লক্ষ্যে পৌঁছে যাওয়ায় রাষ্ট্রপতি নির্বাচনের মুখ্য কমিশনার ভি কে অগ্নিহোত্রী রাষ্ট্রপতি পদে বিজয়ীর সনদপত্র তুলে দেন প্রণব মুখার্জির নির্বাচনী এজেন্টদের হাতে।
প্রণব মুখার্জি তাঁর প্রতিদ্বন্দ্বী পি এ সাংমাকে হারান প্রায় তিন লাখ ভোটের ব্যবধানে। অবাক করার মতো তথ্য হলো, উত্তর-পূর্ব ভারতের সাতটি রাজ্য থেকেও সাংমা তেমন ভোট পাননি। বিশেষ করে সাংমার নিজের রাজ্য মেঘালয়েও তাঁর চেয়ে অনেক বেশি ভোট পেয়েছেন প্রণব মুখার্জি। শুধু তাই নয়, বিজেপি শাসিত কর্ণাটক ও ঝাড়খণ্ডেও পি এ সাংমা ভোট পেয়েছেন প্রণব মুখার্জির চেয়ে কম।
১৯ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনে দেশের ৭৭৬ জন এমপির মধ্যে ৭৪৮ জন ভোট দেন। চার হাজার ১২০ জন বিধায়কের মধ্যে ঠিক কতজন ভোট দিয়েছেন, এখনো গণনা চলায় তা নিশ্চিত করে বলা যায়নি। ধারণা করা হচ্ছে, বিধায়কদের ৯৮ শতাংশ ভোট পড়েছে রাষ্ট্রপতি নির্বাচনে। আলোচিত রাজনৈতিক চরিত্র সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিং যাদবসহ ১৫ জন এমপির ভোট বাতিল হয়। ১৩ জন এমপি ভোটদানে বিরত ছিলেন। তাঁদের অন্যতম তৃণমূলের বিক্ষুব্ধ এমপি ও গায়ক কবীর সুমন।
নতুন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির জন্মস্থান পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কীর্ণাহারের মিরাটির ব্রাহ্মণপাড়ায় গতকাল সকাল থেকেই যেন অকাল হোলি উৎসব শুরু হয়। প্রণবের বড় দিদি অন্নপূর্ণা বন্দ্যোপাধ্যায় ঘুম থেকে উঠেই ভাইয়ের জন্য পূজা-অর্চনা শুরু করেন।
দুপুরে তিনি সাংবাদিকদের বলেন, 'ছোটবেলা থেকে দুরন্ত স্বভাবের প্রণব মুখার্জির স্বপ্ন ছিল দেশের এমন এক পদে বসবেন যাতে তাঁকে সবাই সম্মান করে। সেই স্বপ্নই আজ ওর পূরণ হলো।'
ছেলে অভিজিৎ মুখার্জি কলকাতায় সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেন, 'দেশের সর্বোচ্চ পদে বাবার অবস্থান আমাদের সবার জন্যই খুব গর্বের। দেশের মানুষের এমন আস্থা দেখে আমি অভিভূত।'
লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায় থেকে শুরু করে ভারতের বর্ষীয়ান রাজনৈতিক নেতারা প্রণব মুখার্জির এই জয়কে স্বাগত জানিয়েছেন।
গতকাল সকাল ১১টা থেকে লোকসভায় ভোট গণনা শুরু হয়। রাজ্যসভার সেক্রেটারি জেনারেল ভি কে অগ্নিহোত্রী ছিলেন নির্বাচনের প্রধান কমিশনার। তাঁর উপস্থিতিতেই গণনা চলে। সন্ধ্যা পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, হরিয়ানায় প্রণব মুখার্জি ৫৩টি ভোট পেয়েছেন, সাংমা পেয়েছেন ২৯টি ভোট, ৮ ভোট বাতিল হয়েছে। ঝাড়খণ্ডে প্রণব মুখার্জি পেয়েছেন ৬০ ভোট, সাংমা ২০টি। কাশ্মীরে সাংমা পেয়েছেন ১৫ ভোট এবং প্রণব মুখার্জি পেয়েছেন ৬৯টি। হিমাচল প্রদেশে সাংমা ৪৪ ও প্রণব মুখার্জি ২৩ ভোট পেয়েছেন। কর্ণাটকের ১৪ জন বিজেপি সদস্য প্রণব মুখার্জিকে ভোট দিয়েছেন। ওই রাজ্যে সাংমা পেয়েছেন ১০৩ ভোট এবং প্রণব ১১৭টি। কেরালায় সাংমা একটি ভোটও পাননি, প্রণব মুখার্জি একাই ১২৪ ভোট পেয়েছেন। মধ্যপ্রদেশে সাংমা পেয়েছেন ১২৬ এবং প্রণব পেয়েছেন ৭৩ ভোট। উত্তর-পূর্ব ভারতের আসামে প্রণব মুখার্জি ভালো ফল করেছেন। প্রণব মুখার্জি পেয়েছেন ১১০ এবং সাংমা পেয়েছেন ১৩ ভোট।

No comments

Powered by Blogger.