অনুমোদিত শূন্যপদে ৯৭ দিনের মধ্যে নিয়োগ দেয়ার নির্দেশ হাইকোর্টের-স্বেচ্ছায় অবসর স্কিমে বিমানে চাকরিচ্যুতি

অনুমোদিত শূন্যপদে বিমানের ‘স্বেচ্ছায় অবসর স্কিম’র আওতায় চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ আগামী ৯৭ দিনের মধ্যে সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রবিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আব্দুর রবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আদালত অবমাননার এক আবেদনের নিষ্পত্তি করে এই আদেশ দেন।


আদালত অবমাননার অভিযোগে হাইকোর্টে হাজির হয়ে ক্ষমা প্রার্থনা করেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এ এম মোসাদ্দেক আহমেদ, পরিচালক (প্রশাসন) রাজপতি সরকার, পরিচালক (মার্কেটিং ও সেলস) মোহাম্মদ শাহ নেওয়াজ ও আইনবিষয়ক ব্যবস্থাপক আজরা নাজরিন রহমান। এরপর আদালত আদেশ দেয়।
আদালত অবমাননার অভিযোগকারী দুই কর্মকর্তার পক্ষে শুনানি করেন আহসানুল করিম। তাঁকে সহায়তা করেন আমিনুল হক। বিমান কর্মকর্তাদের পক্ষে এ এম আমিনুদ্দিন শুনানি করেন। বিমানের সাবেক দুই কমার্শিয়াল অফিসার মোঃ জাহাঙ্গীর আলম ও মোঃ সেলিম মিয়া আদালত অবমাননার অভিযোগে চার বিমান কর্মকর্তার বিরুদ্ধে রিট আবেদন দায়ের করেন। শুনানি শেষে ৯ জুলাই ওই কর্মকর্তাদের তলব করে হাইকোর্ট। দুই আবেদনকারী বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ‘স্বেচ্ছায় অবসর স্কিম’র আওতায় অবসরে গিয়েছিলেন।
আহসানুল করিম সাংবাদিকদের বলেন, বিমানের চার কর্মকর্তা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে আদালত অবমাননার অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন। আদালত আবেদনটি নিষ্পত্তি করে আদেশ দিয়েছে। আমিনুল হক বলেন, আদেশে আদালত ৭ দিনের মধ্যে (বর্তমান আদেশের অনুলিপি পাওয়ার ৭ দিনের মধ্যে) ‘স্বেচ্ছায় অবসর স্কিমের’ আওতায় আসা কর্মকর্তা কর্মচারীদের নিয়োগে দুটি বহুল প্রচারিত দৈনিকে (একটি বাংলা এবং একটি ইংরেজী) বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছেন। বিজ্ঞপ্তিতে আবেদন করতে আগ্রহীদের ১৫দিন সময় দিতে বলা হয়েছে। পরবর্তী ৬০ দিন ইতোপূর্বে দেয়া হাইকোর্টের রায়ের আলোকে আবেদন যাচাই-বাছাই ও পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে। পরবর্তী ১৫ দিনের মধ্যে নিয়োগপত্র দিতে বলা হয়েছে। তার মানে ৯৭ দিনের মধ্যে পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে। নিয়োগে রিট আবেদনকারীদের অগ্রাধিকার দিতে আদেশে আদালত বলেছে বলেও জানান এই আইনজীবী।
বিমান কর্মকর্তাদের আইনজীবী এএম আমিন উদ্দিন জনকণ্ঠকে বলেন, আদালত শূন্য পদের বিপরীতে স্বেচ্ছা অবসরে যাওয়াদের নিয়োগ দিতে বলেছে। তিনি বলেন, বিমান কর্মকর্তারা ব্যাখ্যা দিয়ে আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করেন।
উল্লেখ্য, চলতি বছরের ৪ মার্চ হাইকোর্টের এক রায়ে বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের স্বেচ্ছায় অবসর স্কিমের আওতায় চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীদের ৬০৮টি অনুমোদিত শূন্য পদের বিপরীতে নতুন করে নিয়োগ দিতে বলা হয়। কিন্তু ৫ জুলাই বিমান কর্তৃপক্ষ টেলেক্সযোগে কমার্শিয়াল কর্মকর্তা পদে পদোন্নতির জন্য দাফতরিক নোটিস দেয়। এক্ষেত্রে আদালতের নির্দেশনা অনুসরণ না করার অভিযোগে স্বেচ্ছায় অবসর স্কিমের আওতায় চাকরিচ্যুত বিমানের সাবেক দুই কমার্শিয়াল অফিসার মোঃ জাহাঙ্গীর আলম ও মোঃ সেলিম মিয়া আদালতে রিট আবেদন দায়ের করেন। পরে গত ৯ জুলাই আদালত অবমাননার অভিযোগে বিমানের এমডিসহ চারজনকে তলব করে আদালত এবং পাশাপাশি রুল জারি করেন।

No comments

Powered by Blogger.