রাজার সাজা

আফ্রিকার দেশ বতসোয়ানায় হাতি শিকারে গিয়েছিলেন স্পেনের রাজা হুয়ান কার্লোস। এতে ক্ষুব্ধ প্রাণী সংরক্ষণবাদীরা। আন্তর্জাতিক প্রাণী সংরক্ষণ সংগঠন ডব্লিউডব্লিউএফ তাদের সম্মানসূচক ‘প্রেসিডেন্ট’ পদ থেকে সরিয়ে দিয়েছেন রাজা কার্লোসকে।


সংগঠনটির স্প্যানিশ শাখা এই পদ বিলুপ্ত করার পক্ষে সর্বসম্মতিক্রমে ভোট দিয়েছে। তারা বলেছে, ডব্লিউডব্লিউএফের লক্ষ্য ও উদ্দেশ্যের সঙ্গে রাজার ওই কর্মকাণ্ড মানায় না।
রাজার হাতি শিকার অভিযানের কথা প্রকাশ পায় গত এপ্রিল মাসে। এতে তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েন।
শিকার অভিযানের খবর ফাঁস হওয়ার পর রাজা সে দেশের জনগণের কাছে দুঃখ প্রকাশ করেন। কিন্তু তাতেও কাজ হয়নি। অনলাইনে ব্লিউডব্লিউএফের প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াতে রাজার প্রতি জোরালো আহ্বান জানানো হয়। দেশে ফিরে রাজা জনসমক্ষে হাজির হওয়ার আগ মুহূর্ত পর্যন্ত অনলাইনে প্রায় ৮৫ হাজার লোক তাঁকে এই পদ থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানান।
এর আগে রাজার আরেকটি অভিযানের ছবি প্রকাশের পর তাঁর বতসোয়ানা সফর নিয়ে আরও বিতর্কের সৃষ্টি হয়। ওই ছবিতে দেখা গেছে, রাজা কার্লোস একটি মরা হাতির পাশে বন্দুক হাতে দাঁড়িয়ে আছেন।
ব্লিউডব্লিউএফ গত শনিবার এক বিবৃতিতে বলেছে, যদিও এ ধরনের শিকার বৈধ ও আইনত, কিন্তু পরিবেশ রক্ষার ক্ষেত্রে একটি আন্তর্জাতিক সংগঠনের সম্মানসূচক পদে থেকে এ ধরনের অভিযানে যাওয়া পরস্পর-বিরুদ্ধ। বিবৃতিতে বলা হয়, ৯৪ শতাংশ ভোটে পদটি বিলোপ করা হয়েছে।
স্পেনের রাজা তাঁর দেশে খুবই জনপ্রিয়। কিন্তু চলতি বছর বেশ কিছু ঘটনায় রাজপরিবার বিতর্কিত হয়েছে। এর মধ্যে রয়েছে দুর্নীতির অভিযোগ। রাজার মেয়ের জামাই ইনাকি উরদানগারিনের বিরুদ্ধে জনগণের তহবিল খরচ করে খেলাধুলার আসর আয়োজনের অভিযোগ উঠেছে। বিবিসি।

No comments

Powered by Blogger.