ইফতারে কয়েক পদ- কাউনের চালের ক্ষীর

যা যা লাগবে দুধ এক লিটার, খেজুরের গুড় ৪০০ গ্রাম, কাউনের চাল ১ কাপ, তেজপাতা দুইটি, দারুচিনি দুই টুকরা, কিশমিশ ও বাদাম, লবণ সামান্য, পানি পরিমাণমতো। যেভাবে বানাবেন দুধ ফুটিয়ে এক লিটার থেকে আধা লিটার করে নিন।


গুড় এক কাপ পানি দিয়ে ফুটিয়ে ছেকে নিন। এবার চাল ধুয়ে তিন কাপ পানি দিয়ে চাল সিদ্ধ হয়ে ঘন হয়ে এলে তাতে গুড় ও ঘন দুধ দিয়ে নাড়তে হবে। ঘন জ্বালদিয়ে ঘন হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে বাদাম ও কিশমিশ দিয়ে পরিবেশন করুন।

গুড়ের দুধ খেজুর

যা যা লাগবে
খেজুরের গুড় এক কাপ, চালের গুঁড়া এককাপ, ঘি এক চা চামচ, দুধ একলিটার, নারকেল কোরা ১ কাপ, ভাজার জন্য পরিমাণমতো ঘি।

যেভাবে বানাবেন
এক কেজি দুধ দিয়ে চালের গুঁড়া সেদ্ধ করে ঘি দিয়ে মেখে একটি মন্ড তৈরি করে নিতে হবে। পর পর মন্ড ছোট ছোট খেজুর আকৃতির বানাতে হবে। বাকি দুধ নারকেল কোরা ও খেজুরের গুড় একসঙ্গে ফুটাতে হবে। সেই সঙ্গে কয়েকটি খেজুর দিতে হবে। ১৫ মিনিট ফুটিয়ে নামিয়ে নিয়ে ঠান্ডা হলে পরিবেশন করুন।

দই বড়া

যা যা লাগবে
খোসা ছাড়ানো মুগ ডাল আধা কাপ, খোসা ছাড়ানো বিউলি ডাল ২ টেবিল চামচ, পানি প্রয়োজনমতো ৪-৫ টেবিল চামচ, আস্ত জিরা আধা টেবিল চামচ, শা-জিরা আধা চা চামচ, আযোয়ান-আধা চা চামচ, শুকনো মরিচ আধা চা চামচ, লবণ দেড় চা চামচ, বেকিং সোডা এক চিমটি, তেল ভাজার জন্য, টকদই ২ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়ো ১ টেবিল চামচ।
যে ভাবে করবেন-
প্রথমে ডাল ভাল করে বেছে ধুয়ে তিন কাপ পানিতে প্রায় ৬ ঘণ্টা ভিজিয়ে পানি ঝরিয়ে রাখুন। মিক্সিতে বা শিলপাটায় ডাল ভাল করে বেঁটে রাখুন। হাতে বা মেশিনে ডাল ভাল করে ফেটিয়ে নিন।
ভাজার ঠিক আগে ডাল বাঁটার সঙ্গে জিরা, শা জিরা, আযোয়ান, শুকনো মরিচের গুঁড়ো, ১ চা চামচ লবণ, বেকিং পাউডার মেশান। মিশ্রণ শক্ত হলে সামান্য পানি মেশাতে পারেন।
একটি কড়াইতে মাঝামাঝি আঁচে তেল গরম করুন। চেরি ফলের আয়তনে ১০টি করে বড়া তৈরি করে গরম তেলে ভেজে তুলুন। একসঙ্গে খুব বেশিসংখ্যক বড়া ভাজলে ফুলবে না। সোনালি করে ভেজে বড়াগুলো গরম থাকতে থাকতে সামান্য গরম লবণ পানিতে ছাড়ুন। সব বড়া ভেজে গরম পানিতে ছাড়ুন। আধঘণ্টা পর পানি থেকে তুলে আলতোভাবে চেপে চেপে পানি বের করে দিন। একটি পাত্রে দই ফেটিয়ে ধনেপাতা কুচি, বাকি লবণ মেশান। তাতে বড়াগুলো ছাড়ুন এবং কমপক্ষে এক ঘণ্টা রাখুন। বড়া নরম হলে ধনেপাতা কুচি ও গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে পরিবেশন করুন।
খেয়াল রাখবেনÑ বড়া ভাজার সময় যদি না ফোলে তাহলে আবার ফেটিয়ে নিন। লবণÑ স্বাদমতো দেবেন।

আনারসের শরবত

যা যা লাগবে
আনারসের রস ১ কাপ, পানি ২ কাপ, এক চিমটি লবণ, আধা কাপ লেবুর রস।

যেভাবে বানাবেন
আনারসের ছাল তুলে লম্বা লম্বি ২ টুকরা করুন। শক্ত অংশ তুলে ছোট ছোট টুকরো করে এক কাপ পানি দিয়ে মৃদু আচে ১৫ মিনিট জ্বাল দিন। ভালো করে ছেকে নিন। ছেকে নিয়ে পরিমাণমতো পানি লবণ চিনি ও লেবুর রস মিশিয়ে ফ্রিজে রাখুন। ঠা-া জুস পরিবেশন করুন।

রূপা আলম

No comments

Powered by Blogger.