লক্ষাধিক এমআরপি বাতিল-সমস্যার দ্রুত সমাধান দরকার

মেশিন রিডেবল পাসপোর্ট বা এমআরপি প্রকল্পের দুই হাজার ২৮০টি বই খুঁজে পাওয়া যাচ্ছে না বিধায় পাসপোর্ট অধিদপ্তর পুলিশের হাতে তালিকা তুলে দিয়েছে। সে অনুযায়ী আগের দুই দফায় সাত হাজার এবং পরবর্তীকালে ৯৪ হাজার এমআরপি পাসপোর্ট বাতিল হচ্ছে।


এর মধ্যে ভুল ছাপার কারণে পাঁচ হাজার পাসপোর্ট বাতিল করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে এবং পাসপোর্টে সঠিক তথ্যের অভাবেও অনেক পাসপোর্ট বাতিল করা হয়েছে। পত্রিকার সংবাদ থেকে জানা গেছে, তদন্ত ছাড়া অনেককে পাসপোর্ট ইস্যু করা হয়েছে এবং মেশিন রিডেবল পাসপোর্টও জাল হচ্ছে।
আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের তত্ত্বাবধানে ১৯০টি দেশের মধ্যে সম্পাদিত চুক্তি অনুযায়ী মেশিন রিডেবল পাসপোর্ট বাধ্যতামূলক করা হয়েছে। চুক্তির শর্তানুযায়ী বাংলাদেশ ২০১০ সাল থেকে মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু শুরু করে। কালক্রমে দেশের সব পাসপোর্ট এমআরপি করার কাজ এখন চলছে। এই এমআরপি করতে বাংলাদেশের সরকারের এ প্রকল্পে খরচ হচ্ছে ৫২৬ কোটি ২৪ লাখ টাকা। শুধু জাল ঠেকানো নয়, যত তাড়াতাড়ি দেশব্যাপী এমআরপি ইস্যু করা যাবে তত তাড়াতাড়ি আন্তর্জাতিক মহলে পাসপোর্টের স্বচ্ছতা নিয়ে ভাবমূর্তি উন্নত হবে। কিন্তু পাসপোর্ট ইস্যু-সংক্রান্ত অনিয়ম-গাফিলতির কারণে এখন যে শুধু ভাবমূর্তিই ক্ষুণ্ন হচ্ছে তা নয়, দেশের বিশালসংখ্যক মানুষ আবার নতুন করে পাসপোর্ট তৈরি এবং সেই সঙ্গে সময় ও অর্থ অপচয়ের সম্মুখীন হতে যাচ্ছে। এসবের দায় নেবে কে? স্বচ্ছতা ও গতি আনার জন্য এ প্রকল্পে সেনাবাহিনী নিয়োগ করা হয়েছে। সরকার ও জনগণের আস্থা রয়েছে সেনাবাহিনীর ওপর। কিন্তু পাসপোর্ট অফিসের দীর্ঘকালের অনিয়মের জের যে এখনো কাটেনি, তা আবারও প্রমাণ হচ্ছে এসব অনিয়মের মধ্য দিয়ে। কী করে দুই হাজার ২৮০টি বই উধাও হয়ে গেল, কারা এ বই নিখোঁজ হওয়ার সঙ্গে জড়িত- তা যথাযথ কর্তৃপক্ষকে খুঁজে বের করতেই হবে। বাংলাদেশে পাসপোর্ট ইস্যুর বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ দেশের প্রধান একটি আয়ের উৎস প্রবাসে কর্মরত বাংলাদেশি জনশক্তি। প্রতিবছর লাখ লাখ মানুষ কর্মসংস্থানের জন্য বিদেশে পাড়ি দিচ্ছে। তাদের পাসপোর্টের স্বচ্ছতা বজায় রাখা পাসপোর্ট অধিদপ্তরের প্রধান দায়িত্ব।
পাসপোর্ট-সংক্রান্ত এসব অনিয়মের কারণে আরো একটি সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী বাংলাদেশকে নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া আছে সব পাসপোর্ট এমআরপি করার। এ ধরনের অনিয়মের ফলে সেই নির্দিষ্ট সময় অতিক্রম করতে পারে এমআরপি ইস্যু। তখন দেখা দেবে আরো ভয়ানক জটিলতা। এ বিষয়গুলো মাথায় রেখে সঠিক তথ্যসহ দ্রুত এমআরপি পাসপোর্ট প্রদান করার ব্যবস্থা এখনই গ্রহণ করতে হবে।

No comments

Powered by Blogger.