যুক্তরাষ্ট্রে এইডস সম্মেলন শুরু

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এইচআইভি/এইডস নিয়ে বিশ্বের সবচেয়ে বড় সম্মেলন গতকাল রোববার শুরু হওয়ার কথা। বিশ্বজুড়ে এইডস মোকাবিলার গতি বাড়ানোর লক্ষ্য নিয়ে ১৯তম আন্তর্জাতিক এই সম্মেলন।আয়োজকেরা জানান, বিজ্ঞানী, রাজনীতিক, এইডসবিরোধী কর্মীসহ অন্তত ২৫ হাজার মানুষ আন্তর্জাতিক এই সম্মেলনে যোগ দিচ্ছেন।


এক হিসাবে দেখা যায়, বিশ্বে প্রায় তিন কোটি ৪০ লাখ মানুষ এইডসে ভুগছে। গত বছর এইডসে আক্রান্ত হয়ে ১৫ লাখ মানুষ মারা যায়।
সম্মেলন শুরুর আগে গত শনিবার মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসকে বিশেষ সম্মাননা জানানো হয়। এ উপলক্ষে ওয়াশিংটনের কেনেডি আর্টস সেন্টারে নৈশভোজের আয়োজন করা হয়। এতে বিজ্ঞানী, স্বাস্থ্যকর্মী ও এইডস রোগীদের পক্ষ থেকে অ্যাওয়ার্ড অব কারিজ প্রদান করা হয় বিল গেটসকে। গেটস বলেন, ‘আমরা অনেক আশার সঞ্চার করতে পেরেছি, যা এইডস প্রতিরোধে যুক্তরাষ্ট্রকে খুব কাছাকাছি নিয়ে এসেছে। গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা যদি অঙ্গীকারবদ্ধ থাকি, তাহলে এইডস নির্মূল করতে পারব।’
বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা গেটসের নামে গড়া বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এইডসের বিরুদ্ধে লড়তে বিভিন্ন সংস্থার মাধ্যমে দরিদ্র দেশগুলোকে ২৫০ কোটি ডলার সহায়তা দিয়েছে। এ ছাড়া এই ফাউন্ডেশন গত মাসে এক বিবৃতিতে জানায়, তারা এইডস, ম্যালেরিয়া ও যক্ষ্মা প্রতিরোধে গঠিত বিশ্ব তহবিলে ১৪০ কোটি ডলার দেওয়ার অঙ্গীকার করেছে।
ছয় দিনব্যাপী এই সম্মেলন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, মার্কিন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, সাবেক মার্কিন ফার্স্ট লেডি লরা বুশ ও সংগীতশিল্পী এলটন জনের যোগ দেওয়ার কথা রয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.