বেইজিংয়ে ৬০ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত ১০ জনের মৃত্যু

গত ৬০ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত ও ঝড়ে চীনের রাজধানী বেইজিংয়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। অনেক মানুষ এখনো নিখোঁজ রয়েছে। নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে কমপক্ষে ৫০ হাজার মানুষ। গতকাল রবিবার চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া এ কথা জানিয়েছে।


বৃষ্টির পানিতে শহরের প্রধান প্রধান সড়কগুলো ডুবে যাওয়ায় ব্যাপক ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। শহরের প্রধান বিমানবন্দরে প্রায় ৮০ হাজার মানুষ আটকা পড়েছে।
কর্মকর্তারা জানান, গত শনিবার বিকেল থেকে ঝড়-বৃষ্টি শুরু হয়। চলে একটানা গভীর রাত পর্যন্ত। এতে বেইজিংয়ের প্রধান রাস্তাগুলো ডুবে যায়। পাতালপথগুলোর সিঁড়ি দিয়ে প্রবল বেগে পানি নামতে থাকে। শহরতলীর তংঝউ এলাকায় একটি বাড়ির ছাদ ধসে দুই ব্যক্তি মারা যায়। বজ্রপাতে মারা যায় আরো একজন। বাকিরা পানিতে ডুবে থাকা বৈদ্যুতিক তারে জড়িয়ে এবং ডুবে মারা যায় বলে সিনহুয়ার খবরে জানানো হয়।
প্রচণ্ড বৃষ্টির কারণে বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার থেকে ৫০০টি বিমান চলাচল বাতিল করা হয়েছে বলে জানিয়েছে বেইজিং নিউজ। যাত্রীরা বিমানবন্দরেই আটকা পড়ে আছে।
সিনহুয়া জানায়, শনিবার বেইজিংয়ের ফাংশান অঞ্চলে ১৮ ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ১৯৫১ সালের পর এটাই সেখানে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড। শহরের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে বেইজিং নগর কর্তৃপক্ষ।
তবে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আবহাওয়া আরো খারাপের দিকে যেতে পারে এর সঙ্গে প্রবল ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.