তালিকা গণমাধ্যমে প্রকাশ করুন-বাতিল পাসপোর্ট

যন্ত্রে পাঠযোগ্য যে এক লাখ এক হাজার পাসপোর্ট বাতিল করেছে কর্তৃপক্ষ, তার মধ্যে পাসপোর্ট অধিদপ্তর থেকে চুরি হওয়া পাসপোর্টের তালিকা যেমন রয়েছে, তেমনি রয়েছে ভুলের কারণে পুনর্মুদ্রণ করা পাসপোর্ট। যে পাসপোর্টগুলো বাতিল হয়েছে, সেগুলো ব্যবহার করে যেন কেউ বিদেশে যেতে না পারেন, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার


উদ্যোগ নিয়েছে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর। তারা বলেছে, বাতিল হওয়া পাসপোর্ট কারও কাছে পাওয়া গেলে তাঁদের যাত্রা স্থগিত বা গ্রেপ্তার করা হবে। এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে যে প্রশ্নগুলো সামনে চলে আসে, তা হচ্ছে অফিস থেকে পাসপোর্ট চুরির ঘটনার ব্যাপারে কর্তৃপক্ষ কী করেছে আর যে পাসপোর্টগুলো ভুলের কারণে বাতিল করা হলো তার দায় কার?
বাতিল করা পাসপোর্ট নিয়ে কেউ যাতে বাইরে যেতে না পারেন, সে জন্য বহিরাগমন কর্তৃপক্ষ যথাযথ উদ্যোগ নেবে, সেটাই স্বাভাবিক। তাঁদের যাত্রা স্থাগিত করা হবে, সেটাও যথাযথ। কিন্তু তাঁদের গ্রেপ্তার করার সিদ্ধান্ত কতটা যৌক্তিক, সেটা ভেবে দেখা দরকার। বাতিল করা পাসপোর্টগুলো যদি লোকজনের কাছে গিয়ে থাকে তার দায় পাসপোর্ট অধিদপ্তরের, যিনি এ ধরনের পাসপোর্ট পেয়েছেন অনেক ক্ষেত্রেই হয়তো তাঁর নয়। বিদেশগামী কোনো যাত্রীর কাছে এ ধরনের পাসপোর্ট পাওয়ার পর তাঁকে গ্রেপ্তার করার মতো কঠোর ব্যবস্থা নেওয়ার আগে এ ধরনের পাসপোর্ট লোকজনের হাতে যাওয়ার জন্য দায়ীদের শাস্তি নিশ্চিত করা জরুরি।
পাসপোর্ট অফিস থেকে যে দুই হাজার ২৮০টি পাসপোর্ট চুরি হয়েছে, সেটা কি অফিসের কারও না কারও সংশ্লিষ্টতা ছাড়া সম্ভব? তার কী বিহিত হয়েছে? আর ভুল হওয়া পাসপোর্টগুলোর ব্যাপারে মেশিন রিডেবল পাসপোর্ট প্রকল্পের প্রকল্প পরিচালক নিজেই স্বীকার করেছেন যে আমাদের দেশের বেশির ভাগ লোক লেখাপড়া জানেন না, ফরম পূরণ করার জন্য তাঁরা অন্যের দ্বারস্থ হন এবং সে জন্য অনেক ভুল হয়ে যায়। আমাদের বক্তব্য হচ্ছে, এই বাস্তবতাকে অস্বীকার করার উপায় নেই। আমরা আশা করব, কর্তৃপক্ষ এ ব্যাপারে সামনে আরও সতর্ক অবস্থান গ্রহণ করবে।
বাতিল হওয়া পাসপোর্ট বহন করে কেউ যেন হয়রানির শিকার না হন, সে জন্য পাসপোর্ট কর্তৃপক্ষের উচিত, গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে বাতিল হওয়া পাসপোর্টের নম্বরগুলো জানিয়ে দেওয়া। ওয়েবসাইটেও নম্বরগুলো প্রকাশ করা যেতে পারে। ফলে যে কেউ তাঁর পাসপোর্টটি যথাযথ কি না তা যাচাই করে দেখতে পারবেন। সে ক্ষেত্রে বিদেশ যাওয়ার পথে যাত্রা স্থগিত বা গ্রেপ্তার হওয়ার মতো পরিস্থিতি এড়ানো যাবে।

No comments

Powered by Blogger.