হাতি মেরে পদ খোয়ালেন স্পেনের রাজা

স্পেনের রাজা হুয়ান কার্লোসকে প্রাণী সংরক্ষণবাদী গোষ্ঠী ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড ফর নেচারের (ডাব্লিউডাব্লিউএফ) সম্মানসূচক সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। চলতি বছরের গোড়ার দিকে আফ্রিকার বতসোয়ানায় তিনি হাতি শিকারে যান। এই শিকারকে কেন্দ্র করে সৃষ্ট জটিলতার কারণেই অবৈতনিক এ পদ থেকে সরে যেতে হল তাঁকে।


ডাব্লিউডাব্লিউএফ গত শুক্রবার এক বিবৃতিতে জানায়, রাজার ওই সফর তাদের সংগঠনের মূল আদর্শের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
শিকারের প্রতি রাজা কার্লোসের দুর্বলতা অবশ্য নতুন বা গোপন কিছু নয়। সাধারণত এ ধরনের সফরের ক্ষেত্রে প্রচার এড়িয়ে যাওয়া হয়। তবে এবারের সফরে কোমরের হাড় ভেঙে যাওয়ায় কিছুটা বেকায়দায় পড়ে যান রাজা। তাঁকে জরুরি অস্ত্রোপচারের জন্য দ্রুত বতসোয়ানা থেকে স্পেনে নিয়ে যাওয়া হয়। এরই মধ্যে তাঁর শিকারে যাওয়ার খবর গণমাধ্যমে চাউর হয়ে যায়। এর কয়েক দিনের মধ্যে তাঁর সফরের একটি ছবিও ছাপা হয়। এতে দেখা যায়, শিকার করা মৃত একটি হাতির সামনে রাইফেল হাতে দাঁড়িয়ে আছেন রাজা। মূলত এই ছবি প্রকাশের পর থেকেই তীব্র সমালোচনা শুরু হয়। পরিস্থিতি সামাল দিতে ৭৪ বছর বয়সী রাজা দুঃখও প্রকাশ করেন। তবে তাতে সমালোচকদের মুখ বন্ধ হয়নি। ডাব্লিউডাব্লিউএফ থেকে তাঁর পদত্যাগের দাবি ওঠে। এ-সংক্রান্ত এক প্রচারে প্রায় ৯০ হাজার স্প্যানিশ সই করে।
শেষ পর্যন্ত গত শুক্রবার মাদ্রিদে ডাব্লিউডাব্লিউএফের স্পেন শাখা কমিটি বিষয়টি নিয়ে বৈঠকে বসে। এতে দেখা যায়, রাজার সভাপতি থাকার ব্যাপারে আপত্তি রয়েছে বেশির ভাগ সদস্যের। ভোটাভুটিতে ৯৪ শতাংশ সদস্য রাজার বিরুদ্ধে রায় দেন। সভা শেষে দেওয়া বিবৃতিতে ডাব্লিউডাব্লিউএফের স্পেন শাখা জানায়, 'এ ধরনের শিকার অবৈধ নয়। তবে তা ডাব্লিউডাব্লিউএফের মতো বন্য প্রাণী ও পরিবেশবাদী আন্তর্জাতিক গ্রুপের সম্মানসূচক সভাপতির পক্ষে শোভা পায় না বলেই মনে করেন সদস্যরা।'
বিষয়টি নিয়ে রাজপ্রাসাদ থেকে কোনো মন্তব্য করা হয়নি। তবে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, রাজা ডাব্লিউডাব্লিউএফ সিদ্ধান্তের প্রতি সম্মান দেখাবেন। প্রসঙ্গত ১৯৬৮ সালে রাজার প্রচেষ্টায়ই স্পেনে ডাব্লিউডাব্লিউএফ গড়ে ওঠে। সূত্র : বিবিসি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.