শহীদ মিনারের পথে হুমায়ূন আহমেদ

জননন্দিত লেখক হুমায়ূন আহমেদের মরদেহ শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে নিয়ে যাওয়া হচ্ছে। এর আগে আজ সোমবার সকাল নয়টার দিকে হুমায়ূন আহমেদের মরদেহ বহনকারী এমিরেটস এয়ার লাইন্সের ফ্লাইটটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।


বিমানবন্দর থেকে সরাসরি তাঁর লাশ নিয়ে যাওয়া হচ্ছে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে। সেখানে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে বেলা দুইটা পর্যন্ত। দুপুর দুইটায় জাতীয় ঈদগাহে তাঁর জানাজা অনুষ্ঠিত হবে।
লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন, দুই শিশুপুত্র নিষাদ ও নিনিত, শাশুড়ি সাংসদ তহুরা আলী, প্রকাশক মাজহারুল ইসলাম ও শাওনের বোন সেঁজুতি একই ফ্লাইটে নিউইয়র্ক থেকে ঢাকায় এসেছেন।
হুমায়ূন আহমেদের ছোট ভাই আহসান হাবীব জানিয়েছেন, বিমানবন্দর থেকে ‘দখিন হাওয়া’র বাসভবনে হুমায়ূন আহমেদকে নেওয়া হচ্ছে না। সরাসরি শহীদ মিনারে নেওয়া হবে এবং শ্রদ্ধা নিবেদন ও জানাজার পর আজই দাফন সম্পন্ন হবে। নুহাশপল্লীতে দাফন হচ্ছে না, এটি আপাতত নিশ্চিত। বনানী অথবা শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাঁকে দাফন করা হতে পারে। হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওনের সঙ্গে কথা বলে দাফনের স্থান চূড়ান্ত করা হবে।
হুমায়ূন আহমেদের মেজো ভাই লেখক মুহম্মদ জাফর ইকবাল গতকাল রোববার সাংবাদিকদের জানান, হুমায়ূন আহমেদের দাফনের স্থান চূড়ান্ত হয়নি। যদিও এর আগে নুহাশপল্লীতেই তাঁর দাফনের কথা বলা হয়েছিল। তবে আপাতত সেই সিদ্ধান্ত বাদ দেওয়া হয়েছে।
জাফর ইকবাল বলেন, ‘তিনি ছিলেন সর্বস্তরের সাধারণ মানুষের প্রিয় একজন মানুষ। সে কারণে এমন একটি স্থানেই তাঁর কবর হওয়া উচিত যেন তাঁর অনুরাগীরা সেখানে গিয়ে শ্রদ্ধা জানাতে পারেন। নুহাশপল্লীতে কবর হলে সেটি সাধারণ লোকচক্ষুর আড়ালে একটি কোণে গিয়ে পড়বে। আমরা আপাতত তিনটি স্থানের কথা ভেবেছি। এর মধ্যে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে কবি নজরুল ইসলামের সমাধি চত্বর, মিরপুর বুদ্ধিজীবী কবরস্থান এবং বনানী কবরস্থান।’
নিউইয়র্ক সময় শনিবার রাত ১১টা ৪১ মিনিটে হুমায়ূন আহমেদের মরদেহবাহী ফ্লাইটটি জন এফ কেনেডি বিমানবন্দর ছাড়ে। দুবাইয়ে যাত্রাবিরতির পর আজ সকালে বিমানটি ঢাকায় আসে।
গত বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১১টা ২০ মিনিটে নিউ ইয়র্কের বেলভিউ হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় আহমেদের মৃত্যু হয়। তিনি ক্যানসারে ভুগছিলেন।

No comments

Powered by Blogger.