নিউজ ইন্টারন্যাশনালের পরিচালকের পদ থেকে মারডকের ইস্তফা

ব্রিটেন থেকে প্রকাশিত দ্য সান, দ্য টাইমস ও দ্য সানডে টাইমস পত্রিকার কম্পানিগুলোর পরিচালক পদ থেকে ইস্তফা দিয়েছেন রুপার্ট মারডক। কম্পানিগুলো হলো নিউজ ইন্টারন্যাশনাল (এনআই) গ্রুপ লিমিটেড, নিউজ কর্প ইনভেস্টমেন্টস ও টাইসম নিউজপেপার হোল্ডিংস।


মারডক গত শুক্রবার এসব কম্পানির পরিচালক পদ থেকে সরে দাঁড়ান। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গত শনিবার এ কথা জানিয়েছে।
তবে মিডিয়া মোঘল খ্যাত ৮১ বছর বয়সী মারডকের এ পদত্যাগ ঘিরে নানা গুঞ্জন কাজ করছে। ফোনে আড়ি পাতা কেলেঙ্কারির জেরে ব্যবসা সফল পত্রিকা নিউজ অব দ্য ওয়ার্ল্ড বন্ধ হওয়ার এক বছর পর তিনি তাঁর মালিকানাধীন অন্যান্য পত্রিকার কম্পানির পরিচালক পদ থেকে সরে দাঁড়ালেন।
নিউজ ইন্টারন্যাশনালের একজন মুখপাত্র বলেন, গত সপ্তাহে মারডক কয়েকটি বোর্ড থেকে সরে দাঁড়িয়েছেন। এসব বোর্ডের অনেকগুলোই ছোট আকারের ভর্তুকি বোর্ড। এগুলো যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের। এ ছাড়া ভারত ও অস্ট্রেলিয়ার কয়েকটি বোর্ডের পরিচালক পদও ছেড়েছেন তিনি। সব মিলিয়ে প্রায় ১২টি বোর্ড থেকে ইস্তফা দিয়েছেন মারডক। গুঞ্জন প্রসঙ্গে ওই মুখপাত্র বলেন, কোনো একটি কম্পানি ভেঙে একাধিক কম্পানি করার আগে করপোরেট নীতিমালার মধ্যে থেকেই পদত্যাগ করেছেন মারডক। তিনি জানান, নিউজ কর্পকে ভেঙে দুটি প্রতিষ্ঠান করার পরিকল্পনা করা হয়েছে। টেলিভিশন ও ফিল্ম এন্টারপ্রাইজ থেকে সংবাদপত্র ও বই প্রকাশনাকে আলাদা করা হবে। গত মাসেই এ-সংক্রান্ত ঘোষণা দেওয়া হয়। সূত্র : এএফপি, পিটিআই, বিবিসি।

No comments

Powered by Blogger.