সুজানা ইন ওয়ান্ডারল্যান্ড

‘যদি বন্ধু হও, তাহলে হাতটা বাড়াও’ গানের সুরে সুরে সুজানার সঙ্গে দর্শকের পরিচয় প্রায় এক দশক আগে। একটি কোমল পানীয়র বিজ্ঞাপনে রূপসী এই মডেল সে সময় বেশ নজর কেড়েছিল। মডেলিং থেকে দু-একটি টিভিনাটকে অভিনয় করতেও তাকে দেখা গেছে সেসময়।
অভিষেকের পর কয়েকটি কাজের পরেই সুজানা শোবিজে অনিয়মিত হয়ে পড়েন। সম্প্রতি আবার পুরোদমে কাজে ফিরেছেন তিনি। চ্যানেল আইতে প্রচার শুরু হওয়া ‘এলিস ইন ওয়ান্ডারল্যান্ড’ নাটকে বর্তমানে তাকে অভিনয় করতে দেখা যাচ্ছে। নাটকটিতে প্রধান চরিত্র ‘এলিস’-এর ভূমিকায় অভিনয় করছেন সুজানা।
সুজানার মনের অবস্থা এ মুর্হূতে খুব একটা ভালো নেই। সম্প্রতি তিনি হারিয়েছেন তার বাবা মোঃ আবু জাফরকে। প্রায় একবছর মরণব্যাধি ক্যানসারের সঙ্গে লড়াই করে গত ৪ জুন ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। বাবার খুব আদরের মেয়ে ছিলেন সুজানা। বাবাকে হারিয়ে সুজানা মানসিকভাবে ভেঙে পড়লেও তাকে যোগ দিতে হয়েছে কাজে। শিডিউল অনুযায়ী ‘এলিস ইন ওয়ান্ডারল্যান্ড’ নাটকের শুটিংয়ে তিনি অংশ নিচ্ছেন।
লুইস ক্যারলের একটি ধ্রুপদী উপন্যাস ‘এলিস ইন ওয়ান্ডারল্যাল্ড’। এই উপন্যাসটির সঙ্গে ফারজানা আফরিন রচিত ও তাহের শিপন পরিচালিত এই নাটকের গল্পের কোনো মিল নেই বলে জানালেন সুজানা।

তিনি বলেন, ধারবাহিকটিতে ‘এলিস ইন ওয়ান্ডারল্যান্ড’ নামটাই কেবল ব্যবহার করা হয়েছে। এতে ওয়ান্ডারল্যান্ড বলতে রূপক অর্থে বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটকে বোঝানো হয়েছে।

নাটটির গল্প সম্পর্কে  সুজানা জানান, ব্রিটিশ মেয়ে এলিস ঘটনাচক্রে বড় হয় বাংলাদেশি এক পরিবারে। তার বিয়ে হয়। শ্বশুরবাড়িতে তার ওপর নানা নির্যাতন করা হয়। একাধিকবার মৃত্যুর মুখোমুখি হলেও সে বেঁচে যায়। এরপর নানা ঘটনার মুখোমুখি হতে হয় এলিসকে। সব মিলিয়ে এলিস নিজেকে এক আজব দেশের মানুষ বলে মনে করে।

‘এলিস ইন ওয়ান্ডারল্যান্ড’ নাটকে অভিনয় প্রসঙ্গে বাংলনিউজকে সুজান বলেন, আমি অনেক নাটকেই অভিনয় করেছি, কিন্তু এলিস চরিত্রটি একেবারেই ব্যতিক্রম। একে তো নাম ভূমিকায় অভিনয়, আর গল্পটাও অন্য ধরনের। এটাকে নিঃসন্দেহে আমার ক্যারিয়ার একটি উল্লেখযোগ্য কাজ বলা যেতে পারে। ধারাবাহিকটিতে অভিনয় করে যেমন ভালো লেগেছে, তেমনি দর্শকদের কাছ থেকে ভালো রেসপন্স পাচ্ছি।
সুজানা জানালেন এবারের ঈদে বেশ কিছু নাটকে তাকে অভিনয় করতে দেখা যাবে। পাশাপাশি সম্প্রতি তিনি তিনটি বিজ্ঞাপনচিত্রে পারফর্ম করেছেন। আশিয়ান সিটি, থাই নুডুলস ও মেসওয়াক টুথপেস্টের বিজ্ঞাপন শিগগিরই শুরু হচ্ছে।

No comments

Powered by Blogger.