সুনামির সঙ্গে তুলনা করলেন পুতিন-দক্ষিণ রাশিয়ার বন্যা ‘স্মরণকালে ভয়াবহতম’

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ক্রাসনোদার অঞ্চলে টানা বর্ষণে সৃষ্ট বন্যা গতকাল রোববার আরও ভয়াবহ আকার ধারণ করেছে। বন্যায় এর মধ্যে মৃতের সংখ্যা বেড়ে কমপক্ষে ১৫০ জনে দাঁড়িয়েছে। কয়েক হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় রয়েছে প্রায় ২৯ হাজার মানুষ।


এবারের বন্যাকে এ অঞ্চলে এযাবৎকালের সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে।
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত শনিবার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো পরিদর্শন করেন। পানির প্রবল তোড়ে তলিয়ে যাওয়া বাড়িঘরগুলোতে আটকে থাকা লোকজন, নিমজ্জিত সড়ক ও রেলপথের অবস্থা দেখে তিনি একে ‘সুনামি’র সঙ্গে তুলনা করেছেন। স্থানীয় একটি জলাধারের গেট খুলে দেওয়ায় বন্যা-পরিস্থিতি এমন ভয়াবহ রূপ ধারণ করেছে বলে যে আতঙ্ক ছড়িয়েছে, এ সময় তিনি তা নাকচ করে দেন।
পুতিন এ সময় বন্যা সতর্কীকরণ জারির ক্ষেত্রে স্থানীয়কর্তৃপক্ষের কোনো শিথিলতা ছিলকি না, তা ক্ষতিয়েদেখতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।
আঞ্চলিক তদন্ত কর্মকর্তাদের মুখপাত্র ইভান সেনগেরভ বলেন, বন্যায় এ পর্যন্ত মারা গেছে অন্তত ১৫০ জন। তাদের মধ্যে নভোরোসিস্ক বন্দরের ১২ জন ও কৃষ্ণ সাগরের তীরবর্তী জনপ্রিয় পর্যটননগর গেলেন্দঝিকের পাঁচজন রয়েছেন। সর্বাধিক ক্ষতিগ্রস্ত এলাকা ক্রাইমস্ক থেকে এক বছর ও ১০ বছর বয়সী দুই শিশুসহ ১৩৪ জনের মৃতদেহের সন্ধান পেয়েছেন উদ্ধারকর্মীরা। এখানে প্রায় ৫৭ হাজার লোকের বাস।
মুখপাত্র সেনগেরভ আরও বলেন, নিহতদের অধিকাংশই বয়স্ক ব্যক্তি। উদ্ধারকর্মীরা তৎপরতা শুরু করায় মৃতের সংখ্যা বাড়তে পারে।
কৃষ্ণ সাগরের তীরবর্তী অবকাশযাপন কেন্দ্র সোচি থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে ক্রাইমস্কে ২০১৪ সালে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমস অনুষ্ঠানের কথা রয়েছে।
স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা বলেন, ক্রাসনোদার অঞ্চলে এযাবৎকালে এমন ব্যাপক ও ভয়াবহ বন্যা আর দেখা যায়নি। ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের স্মরণে আজ সোমবার এখানে এক দিনের শোক পালন করা হবে বলেও তাঁরা জানান। স্থানীয় অধিবাসীরা ক্ষোভ প্রকাশ করে জানায়, কর্তৃপক্ষের কোনো সাহায্য না পেয়ে তারা নিজ উদ্যোগে কোনো রকমে আশ্রয় নিয়ে আছে।
বন্যাকবলিত স্বজনদের উদ্ধারে গতকাল ওই এলাকায় ফিরে আসা স্থানীয় বাসিন্দা ভিক্টর ভোলোশিন বলেন, এ এক বিপর্যয়। দুর্গত লোকজন খাওয়ার পানির প্রচণ্ড সংকটে ভুগছে। অথচ কেউ তাদের খাওয়ার পানি দিতে আসেনি। তিনি আরও বলেন, বন্যায় বাড়িঘর ক্ষতিগ্রস্ত হলেও লুটের আশঙ্কায় কেউই তা ছেড়ে অন্যত্র যেতে চাইছে না।
আবহাওয়া কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, এক মাসেরও বেশি সময়ধরে চলা বৃষ্টিপাত আজ সোমবার কমে আসতে পারে।এএফপি।

No comments

Powered by Blogger.