দুর্গত এলাকায় অবৈধ মুনাফার জন্য পণ্যের দাম বাড়ালে জেল-জরিমানা-বিল উত্থাপন

দুর্গত এলাকায় অবৈধভাবে মুনাফা লাভের জন্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ালে এক বছরের কারাদ- ও এক লাখ টাকা জরিমানার বিধান রেখে দুর্যোগ ব্যবস্থাপনা বিল-২০১২ সংসদে উত্থাপন করা হয়েছে। রবিবার জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক।


পরে বিলটি পরীক্ষা করে ১ মাসের মধ্যে সংসদে রিপোর্ট দেয়ার জন্য খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।
দুর্যোগ মোকাবেলায় সংশ্লিষ্ট সরকারী ও বেসরকারী কার্যক্রমকে সমন্বিত করতে বিলটি উত্থাপন করা হয়েছে। বিলে প্রধানমন্ত্রীকে সভাপতি করে ৪০ সদস্যের দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল গঠনের বিধান রাখা হয়েছে। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর, দুর্যোগ ব্যবস্থাপনা গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট ও জাতীয় দুর্যোগ সাড়াদান সমন্বয় গ্রুপ গঠনের বিধান রাখা হয়েছে।
বিলে বলা হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনার বিষয়ে কোন অনিয়ম, গাফিলতি বা অব্যবস্থাপনা হলে কোন ব্যক্তি, পরিবার বা জনগোষ্ঠী অভিযোগ করতে পারবেন।
বিলে বলা হয়েছে, কোন ব্যক্তি দুর্যোগ ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাকে অন্যায়ভাবে আঘাত, ভীতি প্রদর্শন, অপমান করলে এক বছরের কারাদ- ও এক লাখ টাকা জরিমানা করা হবে।
বিলে বলা হয়েছে, বেসরকারী সংস্থা পরিচালিত হাসপাতাল, ক্লিনিক বা চিকিৎসা কেন্দ্রের সকল চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মী দুর্যোগকালীন সরকার বা স্থানীয় কমিটির চাহিদামতো প্রয়োজনীয় চিকিৎসাসেবা প্রদান করতে বাধ্য থাকবে।
বিলে বলা হয়েছে, রাষ্ট্রপতি স্বীয় বিবেচনায় বা সরকারের সুপারিশে দেশের কোন অঞ্চলকে দুর্গত এলাকা ঘোষণা করতে পারবে।
বিলে স্থানীয় পর্যায়ের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও গ্রুপ গঠনের বিধান রাখা হয়েছে।
বিলে আরও বলা হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত তথ্যউপাত্ত বিনিময়, বিশ্লেষণ ও গবেষণা এবং ভূ-উপগ্রহ ব্যবহারসহ দুর্যোগকালীন ত্রাণ কাজ পরিচালনার জন্য যে কোন বিদেশী রাষ্ট্র, সরকার এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক সংস্থার সহযোগিতা গ্রহণ করতে চুক্তি করতে পারবে। এছাড়া সমঝোতা স্মারক, কনভেনশন ট্রিটি বা আইনগত দলিল সম্পাদন করার বিধানও রাখা হয়েছে।

No comments

Powered by Blogger.