সমকামী বন্ধুকে বিয়ে করে ইতিহাস গড়লেন কংগ্রেস সদস্য ফ্রাঙ্ক

যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের সদস্য বারনি ফ্রাঙ্ক তাঁর দীর্ঘদিনের সমকামী বন্ধু জিম রেডিকে বিয়ে করেছেন। বোস্টনের বাইরে গত শনিবার রাতে এই বিয়ে হয় বলে জানিয়েছে বোস্টন গ্লোব পত্রিকা। কংগ্রেসের সদস্য থাকা অবস্থায় সমকামী বন্ধুকে বিয়ের ঘটনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটাই প্রথম।


কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট দলীয় সদস্য ৭২ বছর বয়সী ফ্রাঙ্ক ম্যাসাচুসেটস অঙ্গরাজ্য থেকে নির্বাচিত হয়েছেন। রাজনীতিক হিসেবে তিনিই প্রথম ব্যক্তি, যিনি নিজের সমকামিতার কথা খোলাখুলি স্বীকার করে আসছিলেন। সমকামীদের বিভিন্ন অধিকার নিয়ে তিনি আন্দোলনও করেছেন বিভিন্ন সময়।
জিম রেডির বয়স ৪২ বছর। মেইন অঙ্গরাজ্যের ওগুনকুইটে তাঁর কাঠের আসবাবপত্র তৈরি, রং করা ও ঝালাইয়ের ছোটখাটো ব্যবসা আছে।
বোস্টন গ্লোব জানায়, তাঁদের বিয়ে পড়িয়েছেন ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের গভর্নর ডেভাল প্যাট্রিক। এ সময় দুই পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবসহ ৩০০ জন অতিথি উপস্থিত ছিলেন। অতিথিদের মধ্যে মার্কিন সিনেটর জন কেরি, প্রতিনিধি পরিষদের স্পিকার এবং ডেমোক্রেটিক দলের সংখ্যালঘুদের নেতা ন্যান্সি পেলোসি উপস্থিত ছিলেন। ফ্রাঙ্ক ১৯৮১ সালে প্রথমবারের মতো কংগ্রেসের সদস্য নির্বাচিত হন।
বিয়েতে পুরোহিতের দায়িত্ব পালনকারী প্যাট্রিক এ সময় এই দম্পতিকে নিয়ে হালকা রসিকতাও করেন। তিনি বলেন, '৭২ বছর বয়সী ফ্রাঙ্ক ও ৪২ বছর বয়সী রেডি ডেমোক্রেটিক ও রিপাবলিকান প্রশাসনের মতোই পরস্পরকে ভালোবাসার অঙ্গীকার করেছেন।'
বিয়ের অনুষ্ঠানে উপস্থিত টেক্সাসের ডেমোক্রেটিক কংগ্রেসম্যান আল গ্রিন বলেন, 'বিয়েতে ফ্রাঙ্ক ছিলেন বেশি উদ্ভাসিত।' তিনি জানান, পুরোহিতের কাছে শপথ পাঠের পর ফ্রাঙ্ক ও রেডি পরস্পরকে আলিঙ্গন করেন।
ফ্রাঙ্ক ২০০৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত কংগ্রেসের হাউস ফিন্যান্সিয়াল সার্ভিসেস কমিটির চেয়ারম্যান ছিলেন। তিনি গত জানুয়ারি মাসে রেডিকে বিয়ের ঘোষণা দিয়েছিলেন। ২০০৭ সাল থেকে তাঁদের সম্পর্ক চলছিল। সূত্র : এএফপি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.