পার্বত্য চট্টগ্রাম চুক্তি-কেবল প্রতিশ্রুতি নয়, বাস্তবায়ন চাই by মঙ্গল কুমার চাকমা

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন নিয়ে পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি-বাঙালি স্থায়ী অধিবাসীসহ দেশে-বিদেশে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। সরকার বলছে, তারা পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে আন্তরিক। ইতিমধ্যে পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশনের চেয়ারম্যান পদে একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে নিয়োগ দেওয়া হয়েছে; ২০০১


সালের কমিশন আইনের বিরোধাত্মক ও অগণতান্ত্রিক ধারা সংশোধনের উদ্যোগ নিয়েছে; পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ে একজন পাহাড়ি সাংসদকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে; প্রত্যাগত শরণার্থী ও অভ্যন্তরীণ উদ্বাস্তু পুনর্বাসন-সংক্রান্ত টাস্কফোর্সের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান পদে দুজন সাংসদকে নিয়োগ দেওয়া হয়েছে; পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটি পুনর্গঠন করা হয়েছে ইত্যাদি। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে এসব উদ্যোগ নিঃসন্দেহে অত্যাবশ্যক প্রাথমিক পদক্ষেপ। কিন্তু তার অব্যবহিত ধারাবাহিক কার্যকর উদ্যোগগুলো যদি না নেওয়া হয়, তাহলে এসবের কোনো মূল্য নেই।
যেমন, ভূমি কমিশনের চেয়ারম্যান পদে খাদেমুল ইসলাম চৌধুরীকে নিয়োগ দেওয়া হয়েছে সত্য, কিন্তু এই কমিশন আইনের বিরোধাত্মক ও অগণতান্ত্রিক ধারার সংশোধন গত সাড়ে তিন বছরেও সম্পন্ন করতে পারেনি। পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয় ও আন্তমন্ত্রণালয় বৈঠকসহ সর্বশেষ পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটির সভায় আঞ্চলিক পরিষদের সুপারিশ অনুসারে আইন সংশোধনের সিদ্ধান্ত হলেও বাস্তবায়ন হয়নি। তার সঙ্গে যুক্ত হয়েছে ভূমি কমিশনের চেয়ারম্যানের অগণতান্ত্রিক ও উদ্দেশ্যপ্রণোদিত কার্যকলাপ। ভূমি কমিশনের অপর সদস্যদের মতামত তোয়াক্কা না করে একতরফাভাবে ভূমি জরিপ ঘোষণা, ভূমিবিরোধ নিষ্পত্তির দরখাস্ত আহ্বান, রাজনৈতিক কায়দায় পদযাত্রা-প্রচারণার আয়োজন, ভূমিবিরোধ নিষ্পত্তি-সংক্রান্ত মামলার শুনানির উদ্যোগ—সব ক্ষেত্রেই বিতর্ক সৃষ্টি করেছেন। ভূমি কমিশনের ত্রুটিযুক্ত আইনের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করা হলে পার্বত্য ভূমিসমস্যা নিরসনের পরিবর্তে আরও জটিল আকার ধারণ করবে জেনেও তিনি শুনানি শুরু করতে মরিয়া হয়ে উঠেছেন।
পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ে একজন পাহাড়ি সাংসদকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। কিন্তু ওই প্রতিমন্ত্রী বা তাঁর নেতৃত্বাধীন মন্ত্রণালয় পার্বত্য চট্টগ্রামের স্বার্থরক্ষায়, উন্নয়নে ও চুক্তি বাস্তবায়নে কী ভূমিকা রাখছেন? গত সাড়ে তিন বছরে তিন পার্বত্য জেলা পরিষদে অহস্তান্তরিত গুরুত্বপূর্ণ বিষয়গুলো, যেমন—জেলার আইনশৃঙ্খলা, ভূমি ও ভূমি ব্যবস্থাপনা, পুলিশ (স্থানীয়), মাধ্যমিক শিক্ষা, যুবকল্যাণ, রক্ষিত নয় এমন বনসহ পরিবেশ, জন্ম-মৃত্যু ও অন্যান্য পরিসংখ্যান ইত্যাদি হস্তান্তরে কি কোনো কার্যকর উদ্যোগ নিয়েছেন? নেননি। সর্বশেষ জেলা পুলিশ (স্থানীয়) বিষয়টি হস্তান্তরের জন্য মন্ত্রণালয়ে লোক দেখানো একটি সভার আয়োজন করা হলেও সংশ্লিষ্ট ব্যক্তিরা এর বিরুদ্ধে নানা যুক্তি খাঁড়া করছেন। তাঁদের যুক্তি, বাংলাদেশের পুলিশ বাহিনী একক পুলিশ বাহিনী। জেলা পুলিশকে পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরের সুযোগ নেই। প্রশ্ন জাগে, তাহলে সরকার কীভাবে মেট্রোপলিটান পুলিশ, রেলওয়ে পুলিশ, শিল্প পুলিশ, র‌্যাব ইত্যাদি গঠন করল? পার্বত্য চট্টগ্রামে ১৮৮১ সালে ফ্রন্টিয়ার পুলিশ রেগুলেশনের অধীনে পাহাড়িদের নিয়ে স্বতন্ত্র পুলিশ বাহিনী ছিল। বস্তুত পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে সরকারের দুর্বল অবস্থানের কারণেই আমলারা চুক্তিবিরোধী কথাবার্তা বলার সাহস পাচ্ছেন।
তবে এই সরকারের আমলে চুক্তি বাস্তবায়নের প্রশংসীয় পদক্ষেপ হলো, কাপ্তাই ব্রিগেড হেডকোয়ার্টার্সসহ ৩৫টি অস্থায়ী ক্যাম্প প্রত্যাহার করা। চুক্তি অনুসারে যে ছয়টি সেনানিবাস তিন পার্বত্য জেলায় থেকে যাবে (অন্য কোনো জেলায় দুটি করে সেনানিবাস নেই), সে ছয়টি ক্যান্টনমেন্ট ছাড়া পার্বত্য চট্টগ্রামে এখনো চার শতাধিক অস্থায়ী ক্যাম্প রয়েছে।
চুক্তিতে পার্বত্য চট্টগ্রামের উপজাতীয় অধ্যুষিত বৈশিষ্ট্য সংরক্ষণের বিধানটি বাস্তবায়নের কোনো উদ্যোগ নেই। সমতল অঞ্চল থেকে বহিরাগতরা পার্বত্য চট্টগ্রামে ঢুকছে ও বসতি গড়ে তুলছে। তারা পাহাড়ি-বাঙালি স্থায়ী অধিবাসীদের জায়গাজমি জবরদখল করছে। অভ্যন্তরীণভাবে উদ্বাস্তু পাহাড়িদের পুনর্বাসনকাজও পুরোপুরি বাস্তবায়িত হয়নি। স্থায়ী বাসিন্দাদের নিয়ে পার্বত্য চট্টগ্রামের ভোটার তালিকা প্রণয়ন এবং তিন পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের নির্বাচন করারও উদ্যোগ নেই। এই হচ্ছে বর্তমান সরকারের শেষ মেয়াদে এসে চুক্তি বাস্তবায়ন-সংক্রান্ত হিসাবের উদ্বেগজনক পরিণতি।
এ ছাড়া পার্বত্য চট্টগ্রাম চুক্তি তথা পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদের বিরুদ্ধে হাইকোর্টে দায়ের করা মামলার রায়, যা সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন রয়েছে। আপিল শুনানি যদি যথাযথ গুরুত্ব দিয়ে মোকাবিলা করা না হয়, তাহলে এটা নিয়ে দেখা দেবে রাজনৈতিক সংকট। এই ষড়যন্ত্রমূলক মামলার প্রতি সরকারের উদাসীনতাও লক্ষণীয়।
গত ২৮ মে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটির পঞ্চম সভায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা স্পষ্টই বলেছেন, পার্বত্য চট্টগ্রামের জনগণ সরকারের প্রতিশ্রুতি শুনতে শুনতে ক্লান্ত ও বিক্ষুব্ধ। তারা আর প্রতিশ্রুতি শুনতে চায় না, চুক্তির প্রকৃত বাস্তবায়ন দেখতে চায়। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন দৃশ্যমান হতে হবে। অন্যথায় পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে গড়িমসি করে, তাহলে এটা ইচ্ছা-নিরপেক্ষভাবে পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে, তাতে সন্দেহ নেই। দেশের বৃহত্তর স্বার্থে যা কখনোই হতে দেওয়া যায় না।
বস্তুত অনেক কালক্ষেপণ হয়েছে, আর দেরি করা নয়। সরকার যদি দৃঢ় অঙ্গীকার নিয়ে এগিয়ে আসে, তাহলে অবশিষ্ট মেয়াদের মধ্যেও চুক্তির অবাস্তবায়িত অনেক বিষয় বাস্তবায়ন করা যাবে। সেই সঙ্গে প্রশাসনের ভেতরের চুক্তিবিরোধী চক্রকেও নিবৃত্ত করতে হবে।
পার্বত্য চট্টগ্রাম চুক্তির সম্পূর্ণ বাস্তবায়নের জন্য সরকার এগিয়ে আসুক এবং এ লক্ষ্যে সময়সূচিভিত্তিক কর্মপরিকল্পনা ঘোষণাপূর্বক কার্যকর উদ্যোগ গ্রহণ করুক, এটাই এখন পার্বত্যবাসীসহ দেশের নাগরিক সমাজের প্রত্যাশা।
 মঙ্গল কুমার চাকমা: পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক।

No comments

Powered by Blogger.