'প্রত্যাশা পূরণে ব্যর্থ মনমোহন সিং'

ভারতীয় অর্থনীতিকে উদারনীতিক করার ক্ষেত্রে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের মুখ্য ভূমিকা দীর্ঘদিন সমাদৃত হয়ে আসছিল। কিন্তু তাঁকে 'অসফল' বলে মন্তব্য করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী টাইম ম্যাগাজিন। বিশ্বখ্যাত এ ম্যাগাজিনের মতে, অর্থনৈতিক সংস্কার 'বেদনাদায়ক অভিজ্ঞতা কারণ হতে পারে'_এমন চিন্তা থেকে মনমোহনকে সংস্কারে অনাগ্রহীই মনে হয়।


অথচ এমন সংস্কার ভারতীয় অর্থনীতিকে পুনরায় উন্নয়নের ধারায় স্থাপন করতে পারে।
টাইমের এশিয়া সংস্করণে ৭৯ বছর বয়সী মনমোহনকে 'এ ম্যান ইন শ্যাডো' শিরোনামের প্রতিবেদনে এভাবেই চিত্রিত করা হয়েছে। ম্যাগাজিনটির প্রচ্ছদে মনোমহনের ছবি। উপরে বড় হাতে লেখা 'দ্য আন্ডারঅ্যাচিভার। নিচে ছোট হাতে লেখা_ইন্ডিয়া নিডস এ রোবট, ইজ প্রাইম মিনিস্টার মনমোহন সিং আপ টু দ্য জব?'। ম্যাগাজিনটি আগামী সপ্তাহে বাজারে আসবে।
টাইমের ভাষ্য, অর্থনৈতিক প্রবৃব্ধির ধীর গতির চ্যালেঞ্জ, প্রচুর বার্ষিক ঘাটতি, মুদ্রামান কমে যাওয়ার ব্যাপারটি মোকাবিলা না করে কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকার বরং 'দুর্নীতির অভিযোগ থেকে আত্মরক্ষায় ব্যস্ত' বলেই প্রতীয়মান হচ্ছে। টাইমের মতে, 'দেশের অভ্যন্তর ও বাইরে থেকে বিনিয়োগও ঝিমিয়ে পড়েছে। ভোটাররা ক্রমেই সরকারের প্রতি আত্মবিশ্বাস হারাচ্ছেন। মুদ্রাস্ফীতি বাড়ছে। দুর্নীতির অভিযোগ সরকারের গ্রহণযোগ্যতা ম্লান করে দিচ্ছে।'
মনমোহন সম্পর্কে টাইম বলেছে, 'তাঁকে (মনমোহন) তাঁর মন্ত্রীদের নিয়ন্ত্রণে অসমর্থ বলেই মনে হয়। সাময়িকভাবে তাঁর অধীনে থাকা অর্থ মন্ত্রণালয়ও বেদনাদায়ক অভিজ্ঞতার চিন্তায় সংস্কারের পথে হাঁটেনি। অথচ অর্থনীতিকে উদারনীতিক করার চলমান প্রক্রিয়ার অংশ এ সংস্কার।' সূত্র : পিটিআই।

No comments

Powered by Blogger.