৩১তম বিসিএস-চাকরি পেলেন ২০৭২ জন

৩১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। গতকাল রবিবার সন্ধ্যায় পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) এ ফল প্রকাশ করে। ৩১তম বিসিএসের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন পাঁচ হাজার ৪৮৯ জন। এর মধ্যে দুই হাজার ৭২ জন প্রার্থীকে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করেছে পিএসসি।


নিয়োগে সুপারিশ পাওয়াদের মধ্যে এক হাজার ৪৫৯ জন পুরুষ এবং ৬১৩ জন মহিলা। প্রাধিকার কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না যাওয়ায় (মুক্তিযোদ্ধা, মহিলা, উপজাতি ও জেলা) ৭৭৩টি পদে কাউকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়নি।
ফলাফল পিএসসির ওয়েবসাইট (www.bpsc.gov.bd) ও কালের কণ্ঠের ওয়েবসাইটে (www.kalerkantho.com) পাওয়া যাবে। এ ছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।
পিএসসির চেয়ারম্যান এ টি আহমেদুল হক চৌধুরী গতকাল শনিবার রাতে কালের কণ্ঠকে বলেন, চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হলেও সব প্রার্থীকে ক্যাডার পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়নি। পদ কম থাকায়। যাঁদের ব্যাপারে সুপারিশ করা হয়নি তাঁদের 'নন-ক্যাডার পদে নিয়োগের (বিশেষ) বিধিমালা ২০১০ অনুযায়ী প্রথম শ্রেণীর নন-ক্যাডার পদে নিয়োগের চেষ্টা করা হবে। তবে কোনো নিশ্চয়তা দেওয়া হচ্ছে না। চেয়ারম্যান বলেন, এক বছর পাঁচ মাসের মধ্যে ৩১তম বিসিএসের সব প্রক্রিয়া শেষ করে ফলাফল দেওয়া হয়েছে। আদালতে মামলা থাকায় 'বন ক্যাডারের' ফল প্রকাশ করা হয়নি। কয়েকটি কারণে ৫৮ জন উত্তীর্ণ প্রার্থীর সুপারিশ স্থগিত রাখা হয়েছে। অন্যান্য প্রার্থীর ক্ষেত্রে সুপারিশ প্রণয়নে নির্ধারিত কোটা পদ্ধতি অনুসরণ করা হয়েছে। এবারই প্রথম দুজন প্রার্থীকে প্রতিবন্ধী কোটায় চাকরির জন্য সুপারিশ করা হয়েছে বলে তিনি জানান।
পিএসসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, টেলিটকের মাধ্যমে ফল পেতে মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে BCS লিখে স্পেস দিয়ে ৩১ লিখে আবারও স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে। এরপর তা ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি বার্তায় ফল পাওয়া যাবে।
উল্লেখ্য, গত বছরের ২৬ জানুয়ারি দুই হাজার ১০৮টি শূন্য পদ পূরণের জন্য ৩১তম বিসিএসের প্রজ্ঞাপন জারি করে পিএসসি। এক লাখ ৬৪ হাজার ১৬৭ জন পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেন। প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ছয় হাজার ৮৮৪ জনের মৌখিক পরীক্ষা নেওয়া হয়।

বিস্তারিত ফলাফল জানতে এখানে ক্লিক করুন

No comments

Powered by Blogger.