সাড়ে ৪৫ হাজার গ্রাম পুলিশের বেতন ৪০০০ টাকা করে বাড়ছে by রোজিনা ইসলাম

গ্রাম পুলিশের (দফাদার ও চৌকিদার) বেতন-ভাতা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। বর্তমানে দফাদার বেতন পাচ্ছেন মাসে দুই হাজার ১০০ টাকা এবং মহল্লাদার পাচ্ছেন এক হাজার ৯০০ টাকা। দফাদার ও মহল্লাদারের বেতন সমপরিমাণ করে তাঁদের বেতন ছয় হাজার ১২০ টাকা নির্ধারণ করা হচ্ছে।
স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে সারা দেশে ৪৫ হাজার ৪৮০ জন গ্রাম পুলিশ রয়েছে। দফাদাররা প্রতি মাসে যে দুই হাজার ১০০ টাকা বেতনভাতা পাচ্ছেন, তার মধ্যে এক হাজার ৩০০ টাকা দিচ্ছে সরকার এবং ইউনিয়ন পরিষদ (ইউপি) থেকে দেওয়া হচ্ছে ৮০০ টাকা। মহল্লাদারের এক হাজার ৯০০ টাকার মধ্যে সরকারের পক্ষ থেকে দেওয়া হচ্ছে এক হাজার ১০০ টাকা এবং ইউপি থেকে দেওয়া হচ্ছে ৮০০ টাকা।
জানতে চাইলে স্থানীয় সরকারসচিব আবু আলম মো. শহীদ খান গতকাল রোববার প্রথম আলোকে বলেন, গ্রাম পুলিশের বেতন-ভাতা বাড়ানোর প্রস্তাব অনুমোদনের জন্য শিগগিরই মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে।
সূত্রমতে, স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে পাঠানো প্রস্তাবে বলা হয়েছে, গ্রাম পুলিশকে চতুর্থ শ্রেণীর সমস্কেল দেওয়াসহ ১০০ শতাংশ বেতন দেওয়া হলে সরকারি অংশের টাকার প্রয়োজন হবে বছরে ৩৩৪ কোটি ৫১ হাজার টাকা। আর ইউপি সচিবদের মতো ৭৫ শতাংশ সরকারি অংশ এবং ২৫ শতাংশ ইউপি অংশ থেকে দেওয়া হলে সরকারি অংশের টাকার প্রয়োজন হবে ২৫০ কোটি ৫০ লাখ ৩৮ হাজার টাকা। আর ৫০ শতাংশ সরকারি অংশ ও ৫০ শতাংশ ইউপি অংশ হিসাবে দেওয়া হলে সরকারি অংশের টাকার প্রয়োজন হবে ১৬৭ কোটি ২৫ হাজার টাকা। বর্তমানে গ্রাম পুলিশদের সরকারি অংশের জন্য মোট ৬১ কোটি ১২ লাখ ৫১ হাজার ২০০ টাকা দেওয়া হচ্ছে।
বর্তমানে ইউপি সচিব ও গ্রাম পুলিশ ইউনিয়ন পরিষদে দায়িত্ব পালন করছে। ইউপি সচিবেরা বর্তমানে জাতীয় বেতন স্কেল অনুযায়ী ভাতা পাচ্ছেন। ইতিমধ্যে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) কর্মচারী চাকরি বিধিমালা ২০১১ গেজেট আকারে প্রকাশিত হয়েছে। এ চাকরি বিধিমালার আলোকে চতুর্থ শ্রেণীর কর্মচারীদের মতো গ্রাম পুলিশদের বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা চেয়ে অনেক দিন ধরে আন্দোলন করে আসছে বাংলাদেশ গ্রাম পুলিশ কর্মচারী ইউনিয়ন। তারা বেতনের ১০০ শতাংশ সরকারীকরণ, পুলিশ, বিজিবি ও আনসার বাহিনীর সদস্যদের মতো সমমূল্যে রেশন, তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং আলাদা একাডেমিক ভবন তৈরির দাবি করে আসছে।
জাতীয় বেতন স্কেল ২০০৯-এ চতুর্থ শ্রেণীর স্কেল চার হাজার ১০০ টাকা নির্ধারিত হয়েছে। সে অনুযায়ী অন্যান্য সুযোগ-সুবিধাসহ গ্রাম পুলিশের বেতন দাঁড়াবে সর্বমোট ছয় হাজার ১২০ টাকা। বর্তমানে সারা দেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা চার হাজার ৫৪৮টি। প্রতিটি ইউনিয়নে একজন দফাদার এবং নয়জন মহল্লাদার অর্থাৎ মোট ১০ জন গ্রাম পুলিশ রয়েছে।

No comments

Powered by Blogger.