ভূপাতিত মার্কিন ড্রোনের ভিডিও প্রকাশ করেছে ইরান

ভূপাতিত মার্কিন ড্রোনের (চালকবিহীন বিমান) ভিডিওচিত্র প্রকাশ করেছে ইরান। গত বৃহস্পতিবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রথমবারের মতো ড্রোনটির ছবি সম্প্রচার করা হয়। ইরানের দাবি, গুপ্তচরবৃত্তির কাজে নিয়োজিত আরকিউ-১৭০ মডেলের ড্রোনটি গত সপ্তাহে আফগানিস্তান সংলগ্ন সীমান্ত দিয়ে ইরানের পূর্বাঞ্চলে ঢুকেছিল। এরপর ইরানি বাহিনী সেটি গুলি করে ভূপাতিত করে।


যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা দাবি করেছেন, ইরানের ভিডিওচিত্র বিশ্লেষণ করা হচ্ছে। ভূপাতিত ড্রোনটি আফগানিস্তানে হারিয়ে যাওয়া মার্কিন ড্রোন হতে পারে বলে অনুমান করছে আফগানিস্তানে নিযুক্ত ন্যাটো বাহিনী।
সম্প্রচারিত ফুটেজে দেখানো হয়, ড্রোনটি অক্ষত রয়েছে। ইরানের বিশেষ বাহিনী রেভলুশনারি গার্ডের দুই কমান্ডার ড্রোনটি পরীক্ষা করছেন। তাঁদের একজন রেভলুশনারি গার্ডের বিমান শাখার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলী হাজিজাদেহ জানান, সাইবার আক্রমণের মাধ্যমে উচ্চক্ষমতাসম্পন্ন ড্রোনটিকে পাকড়াও করা হয়েছে এবং খুব অল্প ক্ষতির মাধ্যমে এটিকে ভূপাতিত করা সম্ভব হয়েছে। ইরান এ ড্রোনের প্রযুক্তিগত তথ্য সম্পর্কে ভালোভাবেই অবগত বলেও জানান তিনি। তবে এর আগে প্রতিরক্ষা বাহিনী দাবি করেছিল, ইরানের একটি বিমান ঘাঁটিতে আকস্মিক হামলার পর গুলি করে ড্রোনটিকে ভূপাতিত করা হয়েছিল। রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ড্রোনটি ইরানের আকাশসীমার ২৫০ কিলোমিটার ভেতরে ঢুকেছিল। 'মার্কিন ড্রোন ইরানের আকাশসীমা লঙ্ঘন করেছে' উল্লেখ করে গতকাল শুক্রবার জাতিসংঘের কাছে একটি অভিযোগপত্র পাঠিয়েছে ইরান। সম্প্রতি ইরানে যুক্তরাষ্ট্রের উসকানিমূলক ও গোপন তৎপরতা বেড়ে গেছে বলে অভিযোগ করা হয়েছে ওই চিঠিতে। আকাশসীমা লঙ্ঘনের জন্য যুক্তরাষ্ট্রের নিন্দা করতেও জাতিসংঘকে আহ্বান জানিয়েছে ইরান।
যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো দাবি করছে, কারিগরি ত্রুটির জন্য ড্রোনটি ইরানে বিধ্বস্ত হয়েছিল। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন ড্রোন হারিয়ে যাওয়ার খবর নিশ্চিত করলেও, ইরানে এর বিধ্বস্ত হওয়ার বিষয়টি বা সিআইএর (যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা) হাতে এটি পরিচালিত হওয়ার কথা এড়িয়ে যায়। ইরানে ভূপাতিত ড্রোনের ছবি প্রকাশের পর পেন্টাগনের মুখপাত্র ক্যাপ্টেন জন কিরবি গত বৃহস্পতিবার বলেন, 'আমাদের লোকজন ভিডিওচিত্রটি বিশ্লেষণ করছে।'
প্রসঙ্গত, আরকিউ-১৭০ উচ্চক্ষমতাসম্পন্ন গোয়েন্দা ড্রোন। যুক্তরাষ্ট্রের লকহিড মার্টিন কম্পানি এ ড্রোন নির্মাণ করে। ইরান ড্রোনটির অত্যাধুনিক প্রযুক্তি শিখে নিতে পারে বলে গত বুধবার আশঙ্কা প্রকাশ করেছিলেন মার্কিন কর্মকর্তারা। সূত্র : এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.