শপথের নতুন দিন by গোলাম সারওয়ার

ময় ও সভ্যতাকে নতুন সম্ভাবনার দিকে পরিচালিত করার অমিয় শক্তিই তারুণ্য। তরুণ প্রজন্মই আগামী দিনের অনন্ত সম্ভাবনা। তরুণদের কর্মশক্তি কাজে লাগিয়ে একটি সুখী, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার উদ্দেশ্যে সমকাল সুহৃদ সমাবেশের পথচলা। আমরা বিশ্বাস করি, তরুণরাই ভবিষ্যতে দেশ পরিচালনার ভার নিজ নিজ কাঁধে তুলে নেবে। সেই লক্ষ্যে সুহৃদ সমাবেশ কাজ করে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সম্ভাবনাময় তরুণদের সম্মিলিত


শক্তিকে কাজে লাগানোর জন্য।\বাল্যবিবাহ রোধ, যৌতুকবিরোধী আন্দোলন, শীতবস্ত্র ও বন্যার্তদের ত্রাণ বিতরণ, স্বেচ্ছাসেবী কর্মকাণ্ডসহ যে কোনো জরুরি অবস্থার প্রেক্ষিতে সুহৃদ সমাবেশের কর্মকাণ্ড সবার প্রশংসা কুড়িয়েছে। আমাদের বিশ্বাস_ আগামী দিনেও সুহৃদ সমাবেশ একইভাবে সমাজ গঠনমূলক কর্মকাণ্ডে নিজেদের জড়িত রাখবে। এসবের পাশাপাশি দেশীয় সংস্কৃতির বিকাশে সংগঠনের ভূমিকা আগামীতে আরও জোরালো হবে বলে প্রত্যাশা করি।
তবে সবচেয়ে জরুরি বিষয়টি হচ্ছে মানুষ হিসেবে নিজেকে বিকশিত করা। সমকাল সুহৃদ সমাবেশের প্রাণবন্ত তরুণরা নিজেদের আরও মানবিক, রুচিসি্নগ্ধ ও কল্যাণকামী হিসেবে গড়ে তোলার জন্য নিয়মিত সুহৃদ সমাবেশের নানা আয়োজনে ব্যস্ত আছে। এই উদ্যম, এই উদ্ভাবন_ সবই মানুষ হিসেবে তাদের একটু একটু করে সামনের দিকে এগিয়ে নিচ্ছে।
আজ, ১০ ডিসেম্বর, শনিবার সারাদেশের সুহৃদ সমাবেশের বন্ধুরা সবাই মিলিত হচ্ছে এক স্থানে, মহাসমাবেশে। এ বড় আনন্দের দিন, শপথের নতুন দিনও বটে। আজ সকল সুহৃদ মিলে আমরা এই শপথ নেব যে, নতুন দিনের প্রত্যাশায় আমরা সকল প্রতিবন্ধকতা নিজেরাই পেরোনোর সাহস রাখব। নিজের ভেতরের যে অজ্ঞানতা, দীনতা, গ্গ্নানিবোধ_ এ সবকিছুই ঝেড়ে আমরা এগিয়ে যাব আমাদের পরমপ্রিয় দেশটিকে সমৃদ্ধ করে গড়ে তোলার লড়াইয়ে। আমরা যেন ভুলে না যাই, বাঙালি অকুতোভয় এক জাতি_ সামান্য সময়ের জন্য এই জাতি দমে যেতে পারে; তবে পরাজয় মানে না। বায়ান্ন, ঊনসত্তর, একাত্তর আমাদের অহঙ্কার; আমাদের এগিয়ে যাওয়ার সোপান। আগামী দিনে সুহৃদ সমাবেশের দেশজুড়ে এগিয়ে যাওয়ার লড়াইয়ে অন্তহীন প্রেরণা আমাদের সমৃদ্ধ, লড়াকু ইতিহাস।
এ কথা আমরা কখনও বিস্মৃত হই না যে, এ পর্যন্ত আমাদের যত অর্জন তার বেশিরভাগই এসেছে তারুণ্যের হাত ধরে। আমরা চাই অর্থনৈতিকভাবে সমৃদ্ধ একটি দেশ গঠনের পাশাপাশি দেশের বাইরেও নিজেদের প্রতিষ্ঠার মাধ্যমে দেশের মুখ উজ্জ্বল করবে আজকের তারুণ্য। বিজয়ের ৪০ বছর উদযাপনের ঠিক আগমুহূর্তে রাজধানীতে সারাদেশের টগবগে সুহৃদদের স্বতঃস্ফূর্ত মহাসমাবেশ আয়োজন করতে পেরে সমকাল পরিবারও গর্বিত।
দুঃখজনক হলেও সত্য, স্বাধীনতার ৪০ বছর পার হয়ে গেলেও আমরা কাঙ্ক্ষিত সফলতা ও সমৃদ্ধি অর্জন করতে পারিনি। অর্জিত স্বাধীনতার সঠিক মূল্যায়ন আমরা করতে পারিনি। এই ব্যর্থতা আমাদের সকলের। বুকের তাজা রক্ত বিলিয়ে দিয়ে স্বাধীনতার লাল সূর্য যাদের কল্যাণে আমাদের আকাশে উদিত হয়েছে, সেই তরুণদের জীবনের মূল্য আমরা রাখতে পেরেছি কি-না তা আজ প্রশ্নসাপেক্ষ। দেশমাতৃকার ডাকে সাড়া দিয়ে তারা যেমনি অকুতোভয়ে শত্রুর মোকাবেলায় স্বল্পতম সুযোগের ব্যবহার করে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, আজকের সুহৃদ তাদের পদাঙ্ক অনুসরণ করে দেশের কাজে নিয়োজিত থাকবে বলে আমাদের বিশ্বাস।
দৈনিক সমকালের চলতি বছরের স্লোগান 'কোনো বাধা মানবো না'। বাধার পিঞ্জর ভেঙে সুহৃদ সমাবেশের অকৃত্রিম বন্ধুরা দেশ বদলের কাজে কাঁধে কাঁধ মিলিয়ে সম্মুখপানে সদা অগ্রসর থাকবে। সমস্যা প্রতিনিয়তই আমাদের পেছনে শত্রুর মতো ওত পেতে আছে। সমস্যার দোহাই দিয়ে সুহৃদরা দায়িত্ব এড়িয়ে যাবে না_ এই শপথ নিতে চাই আমরা। আরেকটি জরুরি কথা_ দেশ গড়তে হলে নিজেকে গড়তে হয় আগে; বিশ্বাস করি পড়াশোনা, কারিগরি দক্ষতাসহ অন্যান্য প্রয়োজনীয় বিষয়ে সুহৃদরা নিজেদের দক্ষ করে গড়ে তুলবেন। দেশজুড়ে সুহৃদ সমাবেশের মঞ্চ সমকালের অন্যতম প্রধান স্তম্ভ; এই সুবিস্তৃত মঞ্চে বাংলাদেশের আগামী দিনের সবচেয়ে আলোকিত ফুলগুলো ফুটবে_ এই প্রত্যাশা ও আগ্রহ নিয়ে অপেক্ষা করব।

No comments

Powered by Blogger.