টিপাইমুখ বাঁধ মানবাধিকারের চরম লঙ্ঘন : মাহবুব

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমান বলেছেন, 'টিপাইমুখ বাঁধ নির্মাণ হলে বাংলাদেশের মানবাধিকার চরমভাবে লঙ্ঘিত হবে। আর এর জন্য বর্তমান সরকার দায়ী থাকবে। মানবাধিকার নিয়ে সারা বিশ্ব আজ সোচ্চার। কিন্তু দখলদার ও সাম্রাজ্যবাদী শক্তি প্রতিনিয়ত মানবাধিকার লঙ্ঘন করছে।'গতকাল শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা


বলেন। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ইন্টারন্যাশনাল ডায়ালগ এইড ফাউন্ডেশন এই মানববন্ধন আয়োজন করে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাউন্ডেশন কর্মকর্তা মো. মোজাহারুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) রুহুল আলম চৌধুরী, এ এস এম আবদুল হালিম, ইঞ্জিনিয়ার মোস্তফা আলী মুকুল এমপি প্রমুখ।
মাহবুবুর রহমান ভারতের বরাক নদীর টিপাইমুখে বাঁধ নির্মাণ প্রসঙ্গে বলেন, এটি নির্মাণ হলে ভারতেরও বেশ কয়েকটি অঙ্গরাজ্য ও বাংলাদেশের বৃহৎ একটি অংশ ক্ষতিগ্রস্ত হবে। এখানের জীববৈচিত্র্য, নদীর নাব্যতা, কৃষি ব্যবস্থা, নৌচলাচল, মৎস্যসম্পদ, পশুপাখি সর্বোপরি প্রাকৃতিক ভারসাম্য চরমভাবে নষ্ট হবে। সুতরাং ভারত টিপাইমুখে বাঁধ নির্মাণ করে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন করবে।
পদ্মা সেতুর দুর্নীতি স্বীকার করেছে সরকার : হান্নান শাহ : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, 'সরকারের দুর্নীতির কারণে পদ্মা সেতু বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে। মন্ত্রিসভায় রদবদল করে সরকার বিশ্ব ব্যাংকের দুর্নীতির অভিযোগ স্বীকার করে নিয়েছে।' তিনি বলেন, 'যোগাযোগমন্ত্রীকে তাঁর পদ থেকে সরিয়ে দিয়ে সরকার বিশ্বব্যাংকের করা দুর্নীতির অভিযোগ স্বীকার করে নিয়েছে। যে সরকারের দুর্নীতির কারণে পদ্মা সেতুর নির্মাণ বন্ধ হয়ে গেছে এবং যারা টিপাইমুখ বাঁধের বিরুদ্ধে কথা বলতে পারে না, তাদের কাছ থেকে দেশের মঙ্গল আশা করা যায় না।'
গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে এসব কথা বলেন হান্নান শাহ। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, কৃষিতে ভর্তুকি হ্রাস, পাটসহ কৃষিপণ্যের ন্যায্যমূল্য না পাওয়া ও টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদে জাতীয়তাবাদী কৃষক দল এই মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে সভাপতিত্ব করেন কৃষকদলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক সচিব এ এস এম আবদুল হালিম, কৃষকদলের সহসভাপতি এম এ তাহের, বিএনপি নেতা তকদীর হোসেন মোহাম্মদ জসিম, মেজর (অব.) মিজানুর রহমান, অ্যাডভোকেট আবেদ রাজা প্রমুখ।

No comments

Powered by Blogger.