মুক্তচিন্তা প্রকাশে সেরা মাধ্যম ব্লগ by তুহিন মাহমুদ

বাক-স্বাধীনতা ও মুক্তচিন্তা প্রকাশের অন্যতম সেরা মাধ্যম হচ্ছে বল্গগ। ব্লগাররা জাতির বিবেক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। মানবাধিকার নিশ্চিত করতে ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে ব্লগই এখন অন্যতম সেরা মাধ্যম। গত বুধবার তৃতীয় বাংলা বল্গগ দিবস উপলক্ষে জাতীয় গণগ্রন্থাগার মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে অধ্যাপক সিরাজুল ইসলাম এসব কথা বলেন।

এ সময় প্রধানমন্ত্রীর একান্ত সচিব ও অ্যাক্সেস টু ইনফরমেশন [এটুআই] প্রকল্প পরিচালক নজরুল ইসলাম খান, শিক্ষাবিদ ড. আনিসুজ্জামান, সামাজিক গণযোগাযোগ বিশেষজ্ঞ অধ্যাপক গোলাম রহমান, এটুআই উপদেষ্টা আনীর চৌধুরী, সামাজিক উদ্ভাবন কেন্দ্রের পরিচালক ও কমিউনিকেশন প্রধান আসিফ সালেহ, সামহোয়্যার ইন বল্গগের হেড অব অ্যালিয়েন্সেস সৈয়দা গুলমান আরা জানা প্রমুখ উপস্থিত ছিলেন। ড. আনিসুজ্জামান বলেন, বল্গগ ও সামাজিক যোগাযোগ সাইটের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে সামাজিক আন্দোলনে গণজাগরণ ঘটেছে। আমাদের দেশেও এর প্রভাব পড়তে শুরু করেছে। সমসাময়িক বেশ কয়েকটি জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে বল্গগারদের সক্রিয় হতে দেখা গেছে। ১৩টি বাংলা বল্গগের আয়োজনে এবারের প্রতিপাদ্য ছিল 'গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন'। অনুষ্ঠানে বিভিন্ন ব্লগের প্রশাসক ও শতাধিক ব্লগার অংশ নেন। এতে সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষ তাদের সেরা ১০ বল্গগারকে পুরস্কৃত করে। ২০০৯ সাল থেকে প্রতি বছর ১৯ ডিসেম্বর বাংলা বল্গগ দিবস পালন করা হচ্ছে।
লক্ষতম ব্লগারঃ
 
ব্লগিং শক্তি ও সম্ভাবনাকে আরো বিস্তৃত করতে গত দুই বছরের মতো এ বছরও পাবলিক লাইব্রেরির মিলনায়তনে অনুষ্ঠিত হল ৩য় বাংলা ব্লগ দিবস। প্রতিপাদ্য বিষয় ছিল ‘গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন’।

ব্লগারদের এ মিলন মেলায় অন্যতম আকর্ষণ ছিল এক লক্ষতম ব্লগার হওয়া নিয়ে। কে হচ্ছেন সেই ব্যক্তি তা নিয়ে সবার মাঝে উৎকণ্ঠা বিরাজ করলেও এ আয়োজনের অন্যতম উদ্যোক্তা সামহোয়্যার ইন ব্লগের হেড অব অ্যালিয়েন্সেস সৈয়দা গুলশান ফেরদোস জানা আগের দিনই নির্ধারণ করেছিলেন সেই ব্যক্তিকে রেজিস্ট্রেশন করার ত্রিশ মিনিটের মধ্যে।

সোমবার ব্লগ দিবসের অনুষ্ঠানের শেষের দিকে সবার উৎকণ্ঠার অবসান ঘটিয়ে জানা ঘোষণা করলেন তার নাম।

সামহোয়্যার ইন ব্লগের ১ লক্ষতম ব্লগারের নাম আশিকুর রহমান রাসেল। তিনি ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের ৪র্থ সেমিস্টারের ছাত্র।

পুরস্কার হিসেবে দেওয়া হল একটি ল্যাপটপ, ক্রেস্ট ও পাঁচ হাজার টাকা মূল্যমানের বই।

তার সাথে কথা হয় বাংলানিউজের। পুরস্কার পেয়ে কেমন লাগছে এ প্রশ্নের উত্তরে তিনি বললেন, ‘এটা আমার জন্য সারপ্রাইজিং গিফট। ব্লগিং জগতে প্রবেশ করতেই এমন একটা অভ্যর্থনা পেয়ে খুব ভালো লাগছে।’

তিনি তার অনুভূতি প্রকাশ করে বললেন, ‘১৮ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় সামহোয়্যার ইন ব্লগে বন্ধুর দেওয়া এক পোস্টে কমেন্ট করার উদ্দেশ্যেই রেজিস্ট্রেশন করেছিলাম। কমেন্ট করতে পারিনি; কারণ সামু এত তাড়াতাড়ি কাউকে কমেন্ট করার অনুমতি দেয়না। ৭টার দিকে সামহোয়্যার ইন ব্লগ থেকে আমাকে কল দিয়ে জানানো হয় যে আমি এই ব্লগের এক লক্ষতম ব্লগার এবং ৩য় ব্লগ দিবসে আমাকে সংবর্ধনা দেওয়া হবে। প্রথমে বিশ্বাস না হলেও পরে ব্লগ দিবসের কথা ভেবে বিশ্বাস করেছিলাম ব্যাপারটা। এখানে আসার পরও ভাবিনি আমার জন্য এত বড় একটা সারপ্রাইজ অপেক্ষা করছে। এটা মেঘ না চাইতেই বৃষ্টির মত ছিল। এই পুরস্কার আমাকে নিয়মিত ব্লগিং করতে উৎসাহিত করবে। আমি ব্লগের কোন নিয়ম ভঙ্গ না করে নিয়মিত লিখে যাবো।’

উল্লেখ্য বাংলা ব্লগ ২০০৫ সালের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে। ২০০৯ সালের ১৯ ডিসেম্বর প্রথমবারের মতো পালন  করা হয় বাংলা ব্লগ দিবস।

No comments

Powered by Blogger.