বাজারে স্বাভাবিক গতি আসছে

দেশের শেয়ারবাজারের মূল্যসূচকের অস্বাভাবিক উত্থান-পতন অনেকটা থেমেছে। ধীরে ধীরে বাজারে স্বাভাবিক গতি আসতে শুরু করেছে। গত কয়েক দিনের বাজার আচরণ পর্যালোচনা করে এমন মতামত দিয়েছেন বাজারসংশ্লিষ্ট ব্যক্তিরা। যোগাযোগ করা হলে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মোহাম্মদ এ হাফিজ প্রথম আলোকে বলেন, গত কয়েক দিন বাজারের ভালো আচরণ দেখা যাচ্ছে। এটি স্থিতিশীলতারই পূর্বাভাস।
বাজারের এমন আচরণ বিনিয়োগকারী থেকে শুরু করে সবার জন্য ভালো। কারণ বাজারে অস্বাভাবিক বা অতিমাত্রায় উত্থান-পতন থাকলে বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া কঠিন হয়। সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের ভীতি কাজ করে।
চলতি সপ্তাহের তিন কার্যদিবসের মধ্যে দুই দিন বাজারে মূল্যসূচক বেড়েছে। আর কমেছে এক দিন। তবে সেই পতন ছিল সামান্য। এর মধ্যে গতকাল মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে নয় পয়েন্ট বেড়েছে। সোমবার ঢাকার বাজারে মূল্যসূচক বেড়েছিল প্রায় ৮৪ পয়েন্ট।
এদিকে ন্যূনতম শেয়ার ধারণে বাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা পরিপালনে তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকেরা শেয়ার কেনা অব্যাহত রেখেছেন।
গতকাল মঙ্গলবারও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের একজন পরিচালক বাজার থেকে ৭০ হাজার শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন। সোমবার একই ব্যাংকের অপর এক পরিচালক ১০ লাখ শেয়ার কেনার ঘোষণা দেন।
এসইসির নির্দেশনা অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের সম্মিলিতভাবে ওই কোম্পানির ৩০ শতাংশ এবং এককভাবে দুই শতাংশ শেয়ার ধারণ করতে হবে।
গতকাল দিন শেষে ঢাকা স্টক একচেঞ্জের সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে খানিকটা বেড়ে পাঁচ হাজার ৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
মূল্যসূচক সামান্য বাড়লেও লেনদেন কিছুটা কমেছে। ডিএসইতে গতকাল ৩৩৪ কোটি টাকার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ১৩ কোটি টাকা কম। তবে ঢাকার বাজারে লেনদেন হওয়া বেশির ভাগ শেয়ারেরই দাম বেড়েছে। এ দিন ডিএসইতে ২৫৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ১৭৩টির, কমেছে ৭৩টির আর অপরিবর্তিত ছিল ১২টির।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক মঙ্গলবার ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে প্রায় ১৪ হাজার ২৬৯ পয়েন্টে। দিন শেষে চট্টগ্রামের বাজারে ১৮৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ৭৫টির আর অপরিবর্তিত ছিল ১৯টির। মঙ্গলবার সিএসইতে প্রায় ৩৬ কোটি টাকার লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে ছয় কোটি টাকা কম।
রাইট শেয়ার অনুমোদন: এদিকে গতকাল এসইসির নিয়মিত কমিশন সভায় তালিকাভুক্ত কোম্পানি সায়হাম টেক্সটাইলের রাইট শেয়ারের অনুমোদন দেওয়া হয়েছে। সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান জানিয়েছেন, কোম্পানিটি বিদ্যমান একটি শেয়ারের বিপরীতে দুটি (২:১ হারে) রাইট শেয়ার ইস্যু করবে। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৫ টাকা প্রিমিয়াম যোগ করে প্রতিটি রাইট শেয়ারের বিক্রয়মূল্য নির্ধারিত হয়েছে ২৫ টাকা। এর মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ১২৫ কোটি টাকা সংগ্রহ করবে। সংগৃহীত টাকায় কোম্পানিটি নতুন একটি ইউনিট স্থাপন করবে। কোম্পানিটির শেয়ারের ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে স্বদেশ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট লিমিটেড।

No comments

Powered by Blogger.