লোকপাল বিল চূড়ান্ত আন্নার প্রত্যাখ্যান

লোকপাল বিলসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস করতে সংসদের শীতকালীন অধিবেশনের মেয়াদ তিনদিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। সংসদবিষয়ক মন্ত্রী পবন কুমার বানসাল জানিয়েছেন, ২৭, ২৮ ও ২৯ ডিসেম্বর সংসদের অধিবেশন চলবে। ধারণা করা হচ্ছে, আগামীকাল বা পরশুর মধ্যেই সংসদে লোকপাল বিল পেশ করতে চলেছে সরকার। বিলটি প্রতাখ্যান করে ২৭ ডিসেম্বর থেকে তিন দিনের অনশন শুরু করবেন বলে জানিয়েছে


আন্না হাজারে। খবর : জিনিউজ, টাইমস অব ইন্ডিয়া। ওই সময়ের মধ্যে সংসদে লোকপাল বিল পাস করানোর চেষ্টা করবে কেন্দ্রীয় সরকার। বানসাল দাবি করেছেন, লোকপাল বিলের নতুন খসড়া প্রায় চূড়ান্ত হয়ে গেছে। এ বিষয়ে গত রাতেই ভারতের কেন্দ্রীয় মন্ত্রীরা বৈঠকে বসেন। চূড়ান্ত খসড়ায় মনমোহন সম্মতি জানিয়েছেন বলে জানা গেছে। বিলটিতে কিছু বিতর্কিত বিষয় রয়েছে। সেগুলো হলো_ লোকপাল প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধীদলীয় নেতা, ভারতের প্রধান বিচারপতি দ্বারা নির্বাচিত হবেন। স্বেচ্ছায় কোনো ব্যবস্থা নিতে পারবেন না লোকপাল। লোকপাল শুধু ওই মামলাগুলো তদন্ত করবেন যা তার কাছে পাঠানো হবে। তাছাড়া পার্লামেন্টের ১০০ এমপি লোকপালের বিরোধিতা করলে লোকপালকে অভিশংসন করা হবে। এদিকে টিম আন্না লোকপালের এ খসড়াকে প্রত্যাখ্যান করেছে। দলের অন্যতম নেতা অরবিন্দ কেজারওয়াল বলেন, আগের সময়সীমা অনুযায়ী আন্না হাজারে তার অনশনে বসবেন।
ইতিমধ্যে কংগ্রেসের তরফ থেকে দলীয় সাংসদদের আগামী কয়েকদিন সংসদে উপস্থিত থেকে পেশ করা সব বিল সমর্থন করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী দফতরের একটি সূত্র জানিয়েছে, ২৭ ডিসেম্বর পার্লামেন্টে তোলা হবে বিলটি। এদিকে গান্ধীবাদী কর্মী আন্না হাজারে বলেছেন, বিতর্কিত বিষয়গুলো বাদ দিয়ে লোকপাল বিল পাস হলে তিনি প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা স্বরূপ একটি লাল গোলাপ উপহার দেবেন।

No comments

Powered by Blogger.