ইরাকের ভাইস প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ন্ত্রাসীদের সঙ্গে যোগসূত্রের অভিযোগে ইরাকের ভাইস প্রেসিডেন্ট ও শীর্ষ সুনি্ন নেতা তারিক আল-হাশেমির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে শিয়া নেতৃত্বাধীন সরকার। হাশেমির দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর ফলে দেশটিতে সরকার পতন ও শিয়া-সুনি্ন সাম্প্রদায়িক সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে। তবে তার বিরুদ্ধে অভিযোগে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিয়ে অভিযোগ অস্বীকার করেছেন হাশেমি। ইরাক থেকে


সব মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়ার কয়েক দিনের মধ্যে এ সংকট দেখা দিল। খবর বিবিসি, আলজাজিরা, এএফপি।
পরোয়ানা জারির পর হাশেমি গতকাল এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, যদি স্বায়ত্তশাসিত কুর্দি অধ্যুষিত এলাকায় বিচার হয় তবে তিনি মুখোমুখি হতে প্রস্তুত।
গতকাল মঙ্গলবার ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সন্ত্রাস দমন আইনের অধীনে হাশেমির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে কর্তৃপক্ষ। মন্ত্রণালয়টির ঊর্ধ্বতন কর্মকর্তা মেজর জেনারেল কামাল হোসাইন বলেন, সন্ত্রাসবিরোধী আইনের ৪ ধারায় ভাইস প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। পরোয়ানায় পাঁচ বিচারক স্বাক্ষর করেছেন। হাশেমির কয়েকজন দেহরক্ষী গ্রেফতার হওয়ার পর তার বিরুদ্ধে এ পরোয়ানা এলো। অভিযোগ উঠেছে, জিজ্ঞাসাবাদে হাশেমির দেহরক্ষীরা সন্ত্রাসবাদের সঙ্গে তার সংশ্লিষ্টতার কথা বলেছেন।
ইরাকের রাষ্ট্র-নিয়ন্ত্রিত টেলিভিশন সোমবার জানায়, অভিযুক্ত ব্যক্তিরা হাশেমির বিরুদ্ধে সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত থাকার বিষয়ে স্বীকারোক্তি দিয়েছে। সরকারি ও পুলিশ কর্মকর্তাদের ওপর হামলা চালানোর জন্য তাদের অর্থ দিয়েছে হাশেমির দফতর।
হাশেমির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা গত শনিবার জারি করা হয়। সুনি্ন রাজনৈতিক গোষ্ঠীগুলোর সঙ্গে সমঝোতা করার জন্য এ ঘোষণায় দেরি করা হয়। দেশটির প্রধান সুনি্ন রাজনৈতিক গোষ্ঠী আল-ইরাকিয়া পার্টি জানিয়েছে, তারা গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে মন্ত্রিসভা বর্জন করছে। ইরাকের সুনি্ন জনগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী আল-ইরাকিয়া ইতিমধ্যে পার্লামেন্ট থেকে তাদের সমর্থন প্রত্যাহার করে নিয়েছে।
শিয়াপন্থি প্রধানমন্ত্রী নুরি আল মালিকির বিরুদ্ধে ক্ষমতা কুক্ষিগত করার অভিযোগ করেছে দলটি। সুনি্নপন্থি হাশেমি প্রধানমন্ত্রী মালিকির কড়া সমালোচক।
ঐকমত্যের সরকার গঠনের এক বছর পর ইরাক এখন সবচেয়ে বড় রাজনৈতিক সংকটের মোকাবেলা করছে।

No comments

Powered by Blogger.