বঙ্গবাজারে আয়োজন

শীতের হাওয়া বইছে জোরেশোরে। উষ্ণতার জন্য পোশাক-আশাকের খোঁজে অভিযান চালানোর উপযুক্ত সময় এখনই। জেনে নিন ঢাকার ব্যস্ততম লো-বাজেট শপিং জোন বঙ্গবাজারের শীত পোশাকের খোঁজখবর। লিখেছেন রিতা জাহান ঐতিহ্যবাহী বঙ্গবাজারের অলিগলিতে রয়েছে বাহারি শীত পোশাকের বিপুল আয়োজন। কম দামেই যথেষ্ট মানসম্মত শীতের কাপড় পেয়ে যাবেন এখানে। পাশাপাশি দরদাম করার সুযোগ তো রয়েছেই।


উলের টপস কিনছিলেন মগবাজারের বাসিন্দা সাবিহা। তিনি জানান, 'বঙ্গবাজারে পোশাকের বৈচিত্র্য যেমন, তেমনি দামটাও আয়ত্তের মধ্যে।' তুলনামূলক এ কম দামের পেছনে কারণটা কী?
এক বিক্রেতা জানান, 'বঙ্গবাজারের বেশিরভাগ পণ্যই হচ্ছে বিদেশে রফতানির জন্য তৈরি। শুধু কোনো এক গ্রহণযোগ্য ভুলের কারণে শিপমেন্ট বাতিল হওয়া স্টক লটের অপেক্ষাকৃত নির্দোষ পোশাকগুলোকে একটি সাধারণ কোয়ালিটির আয়ত্তে এনে চালান করে দেওয়া হয় এই লো-বাজেট শপিং জোনগুলোয়। ফলে স্বল্প দামেই ক্রেতারা ভালোমানের পোশাক পেয়ে উপকৃত হন।'
বঙ্গবাজারের শীত পোশাকের মধ্যে রয়েছে ফুলস্লিভ টি-শার্ট, ডেনিম ট্রাউজার, কার্গো ট্রাউজার, সোয়েটার, পুলওভার, হুডি, জ্যাকেট, ওভারকোট, উইন্টচিটারসহ হরেক রকম অ্যাক্সেসরিজ। তবে পোশাক বেছে নেওয়ার ক্ষেত্রে আপনাকে থাকতে হবে কিছুটা সচেতন। আর ঝানু ব্যবসায়ীদের সঙ্গে দরদামের লড়াই তো রয়েছেই। কারণ বিক্রেতারা লাভসহ প্রকৃত বিক্রয়মূল্যের দ্বিগুণ অথবা তিন গুণও দাবি করে বসতে পারেন। দুই-তিন জায়গায় যাচাই-বাছাই করে তবেই দাম বলুন। বৈচিত্র্যময় সোয়েটারের পসরা রয়েছে এখানে। যারা স্ট্রাইপ, চেক ও ক্যান্ডি প্রিন্টের সোয়েটার পরতে আগ্রহী তাদের জন্য বঙ্গবাজারের দ্বিতীয় লেনে রয়েছে বিভিন্ন ধরনের সোয়েটার, সোয়েটার শার্ট ও টি-শার্ট কালেকশন। দুই ধরনের স্লিভেরই সোয়েটার পাবেন ৩০০ থেকে ৫০০ টাকায়। সোয়েটারের প্রতি যাদের আগ্রহ নেই, এই শপিং স্পটে রয়েছে তাদের জন্য নানা ধরনের জ্যাকেট। নাজি, মিলিটারি, বাইকার, ডেনিম, হুডি ও সিনথেটিক লেদার জ্যাকেটের ভিড় থেকে বেছে নিতে পারেন আপনার ব্যক্তিত্ব অনুযায়ী আউটফিট। দাম ৪৫০ থেকে ২ হাজার টাকা। বঙ্গবাজারের ডেনিম আউটফিটের সুনাম রয়েছে সবসময়ই। এখানে ৩০০ থেকে ১ হাজার ৬০০ টাকায় বিভিন্ন কাট ও প্যাটার্ন এবং নানা ওয়াশের ডেনিম ট্রাউজার পাওয়া যায়।
জ্যাকেট কেনার আগে উল্টেপাল্টে দেখে নিন এর সেলাই নিখুঁত কিংবা কোথাও ছেঁড়া আছে কি-না। জিপারওয়ালা জ্যাকেটের ক্ষেত্রে অবশ্যই চেইন ও জিপার ভালো করে দেখে নেওয়া উচিত। টিনএজ ট্রেন্ডের বর্তমান জনপ্রিয় পোশাক ডবল লেয়ার টি এবং বাস্কেট বল হুডি পাওয়া যাচ্ছে এখানে। বঙ্গবাজারের বিপরীতে রয়েছে হকার্স মার্কেট। আর রাস্তার এপার থেকে ওপারে যেতে ফুটপাতেও পাবেন শীতের পোশাক।

No comments

Powered by Blogger.