তালেবান-ওয়াশিংটন শান্তি আলোচনা শেষ পর্যায়ে

ফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ১০ মাস ধরে চলা ওয়াশিংটন-তালেবান শান্তি আলোচনা শেষ পর্যায়ে রয়েছে। এর ফল শিগগির জানা যাবে। এক মার্কিন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। এর অংশ হিসেবে যুক্তরাষ্ট্র গুয়ানতানামো বে বন্দিশিবিরে আটক তালেবান নেতাদের আফগান সরকারের কাছে হস্তান্তর করতে পারে। এ খবরে সতর্কতা প্রকাশ করেছেন মার্কিন রিপাবলিকান সিনেটর ও সিনেট ইন্টেলিজেন্স কমিটির সদস্য স্যাক্সবি চ্যামবি্লস।


তিনি বলেন, এতে ওবামার রাজনৈতিক ঝুঁকি বাড়বে। খবর রয়টার্সের। মার্কিন কর্মকর্তারা জানান, মোল্লা ওমরের নেতৃত্বাধীন তালেবান কোয়েটা শূরার প্রতিনিধিদের সঙ্গে তারা প্রধানত জার্মানি ও দোহায় এ পর্যন্ত প্রায় ৬ দফা বৈঠকে মিলিত হয়েছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবান প্রতিনিধিদের যোগাযোগের খবর মাঝে মধ্যে প্রকাশিত হলেও কূটনৈতিক পর্যায়ে গোপন যোগাযোগ ও সম্ভাব্য বন্দিবিনিময়ের বিষয়টি এতদিন গোপন রাখা হয়েছিল। এ আলোচনা শেষ পযন্ত ব্যর্থ হলে এবং ২০১৪ সালে ন্যাটো সেনারা আফগানিস্তান ছেড়ে গেলে আফগান সহিংসতা গৃহযুদ্ধে রূপ নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর আলোচনা ফলপ্রসূ হলে রাজনৈতিকভাবে আফগান যুদ্ধ শেষ হবে এবং তালেবানের পাকিস্তানভিত্তিক কোয়েটা শূরা নমনীয় হতে পারে। তবে কিছু জঙ্গি তালেবানের চলমান আলোচনা প্রত্যাখ্যান করতে পারে_ এমন সম্ভাবনাও রয়েছে। সবকিছু বিবেচনা করে আফগানিস্তানের ভবিষ্যৎ কী হবে তা আগামী কিছুদিনের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে বলেও জানিয়েছেন এক মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তা।
আলোচনায় গতি আনার জন্য গুয়ানতানামো বে বন্দিশিবিরে আটক তালেবান জঙ্গিদের আফগান সরকারের কাছে হস্তান্তরের বিষয়টি বিবেচনা করছে মার্কিন প্রশাসন। তবে কতজন বন্দিকে হস্তান্তর করা হবে তা এখনও নির্ধারিত হয়নি। গুয়ানতানামো কারাগারে ২০ জনের মতো আফগান বন্দি রয়েছে।

তালেবান আমাদের শত্রু নয়_ জো বাইডেন : তালেবান যুক্তরাষ্ট্রের শত্রু নয় বলে মন্তব্য করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি তালেবানদের সঙ্গে শান্তি আলোচনার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে ওবামা প্রশাসন।

যুক্তরাষ্ট্রের একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি আরও বলেন, 'দেখুন, প্রত্যেক তালেবান আমাদের শত্রু নয়। আমরা যে খারাপ শক্তির বিরুদ্ধে লড়াই করছি তারা যদি তাদের রক্ষা করতে যায় তখনই তারা আমাদের শত্রু হতে পারে।'
তিনি আরও বলেন, 'এমন কোনো বিবৃতি পাওয়া যাবে না যে, মার্কিন প্রেসিডেন্ট কখনও বলেছেন, তালেবান আমাদের শত্রু। আমরা আল কায়দার ওপর চাপ অব্যাহত রেখেছি তাদের ধ্বংস করে দেওয়ার জন্য। সরকারকে এমন একটা অবস্থানে রাখতে চাই যেখানে তারা তালেবানের সঙ্গে আলোচনা চালিয়ে যেতে পারে।'

এর বিনিময়ে তালেবান কী করতে পারবে তা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তালেবান প্রতিনিধিদের কাছে জানতে চাওয়া হয়েছে। তবে যুক্তরাষ্ট্র প্রত্যাশা করে, তালেবান আন্তর্জাতিক সন্ত্রাসবাদের নিন্দা জানিয়ে বিবৃতি দেবে এবং রাজনীতিতে যোগ দেওয়ার লক্ষ্যে প্রেসিডেন্ট হামিদ কারজাইর নেতৃত্বাধীন আফগান সরকারের সঙ্গে আলোচনা শুরু করবে।

No comments

Powered by Blogger.