কিম জং ইলের প্রতি শেষ শ্রদ্ধা উ. কোরীয়দের

দ্য প্রয়াত নেতা কিম জং ইলের মরদেহ সর্বসাধারণের দর্শনের জন্য উন্মুক্ত স্থানে রেখেছে উত্তর কোরিয়া। গতকাল মঙ্গলবার তার মরদেহ রাজধানী পিয়ংইয়ংয়ের কুমসুসান মেমোরিয়াল প্যালেসে একটি কাচের কফিনে রাখা হয়। এ সময় ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কফিনের পাশেই ছিলেন ইলের উত্তরাধিকারী ছোট ছেলে কিম জং উন। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে কিম জংয়ের মরদেহ প্রদর্শনের চিত্র দেখানো হয়।


কফিনেও তার গায়ে ছিল চিরাচরিত খাকি পোশাক; মরদেহটি লাল পতাকা দিয়ে আংশিকভাবে ঢাকা ছিল। কফিনের পেছনের দেয়ালটি বিশাল আকৃতির লাল পর্দায় ঢাকা। একে-৪৭ রাইফেল নিয়ে পাহারায় ছিল নিরাপত্তারক্ষীরা। প্রিয় নেতাকে শেষ শ্রদ্ধা জানাতে কোরীয়দের উপচেপড়া ভিড় ছিল সেখানে। তাদের হাতে ছিল ফুল, চোখে অশ্রু। এই কুমসুসান মেমোরিয়াল প্যালেসেরই অন্যত্র প্রদর্শনের জন্য রাখা রয়েছে ইলের বাবা উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা নেতা কিম ইল সাংয়ের মরদেহ।
গত শনিবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান সমাজতান্ত্রিক উত্তর কোরিয়ার একনায়ক কিম জং ইল (৬৯)। সোমবার তার মৃত্যুর খবর প্রচার করে দেশটির গণমাধ্যম। শ্রদ্ধা জ্ঞাপন শেষে ২৮ ডিসেম্বর তাকে সমাহিত করা হবে।
গণমাধ্যমে কিম জং উনকে সম্মান প্রদর্শন : উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম গতকাল মঙ্গলবার প্রয়াত নেতা কিম জং ইলের ছেলে কিম জং উনকে সম্বোধনের ক্ষেত্রে নতুন শ্রদ্ধাজ্ঞাপক শব্দ ব্যবহার করতে শুরু করেছে। উত্তর কোরিয়ার সেন্ট্রাল টিভি ও কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) কিম জং উনকে 'সম্মানিত' বা 'মহান' কমরেড হিসেবে সম্বোধন করতে শুরু করেছে। এ ছাড়া নতুন নেতৃত্বের অধীনে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানানো হয়েছে। সেন্ট্রাল টিভির খবরে বলা হয়, জুচি (স্বনির্ভর) বিপ্লবের অগ্রদূত হলেন সম্মানিত কমরেড কিম জং উন। প্রয়াত নেতার উদ্ধৃতি দিয়ে টিভির খবরে বলা হয়, প্রিয় জেনারেল দেশের জন্য যা যা চিন্তা করতেন, সম্মানিত কমরেড কিম জং উনের চিন্তাও ঠিক একই ধরনের।
শান্তির পথে ফেরার আহ্বান যুক্তরাষ্ট্রের : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন উত্তর কোরিয়াকে শান্তির পথে ফেরার আহ্বান জানিয়েছেন। হিলারি বলেন, এটা আমাদের প্রত্যাশা যে, উত্তর কোরিয়ার নতুন নেতা তার দেশকে শান্তির পথে নিয়ে যাওয়ার পন্থাই বেছে নেবেন। তিনি উত্তর কোরিয়ার জনগণকে সহায়তায় যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে বলেও জানান। কিম জং ইলের মৃত্যুর খবর ঘোষণার পরই এক বিবৃতিতে হিলারি এ আহ্বান জানান। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও এ অঞ্চলে তাদের মিত্রদের রক্ষায় তার প্রতিশ্রুতির কথা পুনর্ব্যক্ত করেছেন। যুক্তরাষ্ট্র এ অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে তাদের সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে।
কিউবায় ৩ দিনের শোক : কিম জং ইলের মৃত্যুতে দেশটির মিত্র কিউবা সোমবার তিন দিনব্যাপী শোক পালনের ঘোষণা দিয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত কিউবার পতাকা অর্ধনমিত থাকবে উল্লেখ করে এক সরকারি বিবৃতিতে জানানো হয়, 'কমরেড কিম জং ইলের মৃত্যুতে কিউবার কাউন্সিল অব স্টেট আনুষ্ঠানিক শোকের ঘোষণা দিচ্ছে।'

No comments

Powered by Blogger.