রাশিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ-পুতিনকে পদত্যাগের আহ্বান জানালেন গর্বাচেভ


রাশিয়ায় চলমান গণবিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন সাবেক সোভিয়েত ইউনিয়নের সর্বশেষ প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ। রাজধানী মস্কোয় রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে গতকাল রোববার তিনি এ আহ্বান জানান। ৮০ বছর বয়সী গর্বাচেভ বলেন, তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার পরিবর্তে পুতিনের উচিত হবে জনগণের দাবির প্রতি গুরুত্ব দিয়ে রাজনীতি ছেড়ে দেওয়া। ঠিক দুই দশক আগে


গর্বাচেভকেও এ রকম সিদ্ধান্ত নিতে হয়েছিল। ১৯৯১ সালের ২৫ ডিসেম্বর তিনি সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট পদ ছেড়ে দেন। একই ধরনের সিদ্ধান্ত নিলে পুতিনও নিজের ইতিবাচক অর্জনগুলো ধরে রাখতে সমর্থ হবেন বলে মনে করেন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী গর্বাচেভ।
সাবেক সোভিয়েত নেতা বলেন, ‘আমি পুতিনকে এখনই চলে যাওয়ার পরামর্শ দেব।’ এক দফায় প্রধানমন্ত্রীসহ তিনি মোট তিন দফা ক্ষমতায় ছিলেন। এটাই যথেষ্ট।
রাশিয়ায় প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গত শনিবারের গণবিক্ষোভে ব্যাপক জনসমাগম হয়েছে। দেশটিতে চলতি মাসে এ নিয়ে দ্বিতীয়বারের মতো সরকারবিরোধী বিক্ষোভ হয়। বিক্ষোভের আয়োজকেরা জানান, রাজধানী মস্কোয় অনুষ্ঠিত সর্বশেষ বিক্ষোভে এক লাখ ২০ হাজার মানুষ অংশ নেয়।
মস্কোভিত্তিক অর্থনীতি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর সোশ্যাল পলিসির প্রধান ইভগেনি গন্তমাখার বলেন, এ আন্দোলন বিফলে যাবে না। এ বিক্ষোভ থেকে বিপ্লব ঘটে যাওয়ার ঝুঁকি রয়েছে। কর্তৃপক্ষ এ ব্যাপারে কিছুটা ছাড় দিলেও আন্দোলনের গতিপ্রকৃতির সঙ্গে তাল মেলাতে পারছে না।
আন্দোলনকারীরা দুমার নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনে ফলাফল বাতিল করে কেন্দ্রীয় নির্বাচন কমিশনারের পদত্যাগসহ পুনর্নির্বাচন দাবি করেছে। তবে এ আন্দোলনের ধাক্কা সামাল দেওয়ার ব্যাপারে আশাবাদী পুতিন। তিনি দেশটিতে প্রত্যক্ষ ভোটে গভর্নর নির্বাচন ও রাজনৈতিক দলের নিবন্ধনের সহজতর পদ্ধতি প্রবর্তনের প্রতিশ্রুতি দিয়েছেন।
রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার নির্বাচন ৪ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে অনিয়মের মাধ্যমে পুতিনের দল ইউনাইটেড রাশিয়া সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বলে অভিযোগ এনে বিক্ষোভ শুরু হয়। পুতিনবিরোধী এ আন্দোলন ধীরে ধীরে শক্তিশালী হয়ে ওঠে। এদিকে গণদাবি উপেক্ষা করে চলতি সপ্তাহে দুমার প্রথম অধিবেশন আহ্বান করা হয়েছে। এএফপি ও পিটিআই।

No comments

Powered by Blogger.