পাকিস্তানের তথ্যমন্ত্রীর পদত্যাগ, পরে প্রত্যাহার-মেমোগেট কেলেঙ্কারি সামাল না দিতে পারার অভিযোগ

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফেরদৌস আসিক আওয়ান পদত্যাগ করার কয়েক ঘণ্টার মধ্যে আবারও তা প্রত্যাহার করে নিয়েছেন। সেনাবাহিনী ক্ষমতা গ্রহণের ষড়যন্ত্র করছে_ এমন এক গোপন চিঠি পেন্টাগনের কাছে হস্তান্তর নিয়ে সে দেশের ক্ষমতাসীন বেসামরিক সরকার এবং দোর্দণ্ড প্রতাপশালী সেনাবাহিনীর মধ্যে যে মতপার্থক্য ও উদ্বেগ সৃষ্টি হয়েছে তারই জের ধরে পদত্যাগ প্রচেষ্টার এ নাটকীয় ঘটনা ঘটে। পাকিস্তানের গণমাধ্যমে প্রচারিত এক ক্যাবিনেট


বৈঠকে তথ্যমন্ত্রী তার পদত্যাগের ঘোষণা দেন। অশ্রুসিক্ত কণ্ঠে তিনি প্রধানমন্ত্রী গিলানিকে উদ্দেশ করে বলেন, আপনার প্রতি আমি পূর্ণ আস্থা প্রকাশ করছি; কিন্তু ক্যাবিনেট মন্ত্রী হিসেবে আমি দায়িত্ব পালন অব্যাহত রাখতে সক্ষম নই। তাই আমি আমার পদত্যাগপত্র পেশ করছি।
পাকিস্তানের কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত রিপোর্টে বলা হয, মেমোগেট কেলেঙ্কারি ইস্যুতে সরকারের স্বার্থ রক্ষায় ব্যর্থতার অভিযোগ উঠলে তথ্যমন্ত্রী পদত্যাগ করার সিদ্ধান্ত নেন। খবর দৈনিক ডনের।
তথ্যমন্ত্রী বৈঠক শেষে গণমাধ্যমকে জানান, প্রধানমন্ত্রী তার পদত্যাগপত্রটি ছিঁড়ে ফেলেন এবং তাকে দায়িত্ব পালন অব্যাহত রাখতে বলেন। ইসলামাবাদে কেন্দ্রীয় মন্ত্রিসভার শততম বৈঠকটি সরাসরি টিভিতে প্রচার করা হয়। তথ্যমন্ত্রী ফেরদৌস আওয়ান প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর নেতৃত্বে ক্ষমতাসীন দল রাষ্ট্র পরিচালনা অব্যাহত রাখবে বলে আশাবাদও ব্যক্ত করেন। তবে তথ্যমন্ত্রী চাপে পড়ে, না স্বেচ্ছায় পদত্যাগ করতে চেয়েছিলেন তা তাৎক্ষণিক স্পষ্ট হয়নি। রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে অনেকের ধারণা, তথ্যমন্ত্রীকে মেমোগেট কেলেঙ্কারির প্রেক্ষাপটে পদত্যাগ করতে বাধ্য করা হয়েছিল।
পার্লামেন্ট পাঁচ বছর পূর্ণ করবে
প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি বলেছেন, পার্লামেন্ট তার পাঁচ বছর কার্যকাল পূর্ণ করবে। এতে দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠান আরও শক্তিশালী হবে বলে তিনি আশা প্রকাশ করেন। গতকাল পাকিস্তানের জাতির জনক কায়েদে আযম মোহাম্মদ আলী জিন্নাহর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত কেন্দ্রীয় মন্ত্রিসভার শততম বৈঠকে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী গিলানি এমন সময় এ বক্তব্য দিলেন যখন 'পেন্টাগনকে জারদারির চিঠি হস্তান্তর (মেমোগেট)' ও সম্ভাব্য সেনা অভ্যুত্থানের অভিযোগে সরকার এবং সামরিক বাহিনীর মধ্যে বিস্তর দূরত্ব সৃষ্টি হয়েছে।
জারদারির নৈশভোজে কায়ানি অনুপস্থিত
পাকিস্তানের সামরিক বাহিনী এবং বেসামরিক সরকারের মধ্যে সৃষ্ট মতবিরোধের অবসান এখনও হয়নি বলে গতকাল সুস্পষ্ট ইঙ্গিত পাওয়া গেছে। শীর্ষ পর্যায়ের চীনা কূটনীতিকের (রাষ্ট্রীয় উপদেষ্টা দাই নিনগু) সম্মানে প্রেসিডেন্ট জারদারি আয়োজিত এক নৈশভোজে সেনাপ্রধান আশফাক কায়ানি আমন্ত্রিত হলেও তিনি সেখানে যাননি। সূত্র জানায়, ওই চীনা কূটনীতিকের সম্মানে প্রধানমন্ত্রী গিলানি আয়োজিত অন্য এক ভোজসভায় জেনারেল কায়ানি কিংবা সেনাসদর দফতরের কোনো পদস্থ অফিসার অংশ নেননি।
গতকাল মোহাম্মদ আলী জিন্নাহর জন্মবার্ষিকী উপলক্ষে দেওয়া এক বাণীতে প্রেসিডেন্ট জারদারি বলেন, সরকার পরিবর্তনের জন্য নির্বাচন একমাত্র সম্মানিত উপায় হতে পারে। তিনি বলেন, কায়েদে আজম বুলেট নয়, ব্যালটের মাধ্যমে সরকার পরিবর্তনে বিশ্বাসী ছিলেন। তাই বল প্রয়োগ এবং ভীতি প্রদর্শনের মাধ্যমে সরকার পরিবর্তন অনুমোদন না করার জন্য জনগণের প্রতি তিনি আবেদন জানান।

No comments

Powered by Blogger.