পাস প্রাথমিকে ৯৭.২৬%, ইবতেদায়িতে ৯১.২৮%

ঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আজ সোমবার প্রকাশ করা হয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় গড় পাসের হার ৯৭.২৬ এবং ইবতেদায়িতে গড় পাসের হার ৯১.২৮।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শ্যামল কান্তি ঘোষ প্রথম আলো অনলাইনকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গণভবনে তাঁর বাসভবনে ফলাফলের কপি হস্তান্তর করা হয়েছে।


এরপর ওয়েবসাইট ও সারা দেশে ফল একযোগে প্রকাশ করা হয়। বিকেলে মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে সাংবাদিকদের কাছে ফলাফলের তথ্য তুলে ধরা হবে।
প্রাথমিকে এক লাখ পাঁচ হাজার ৬৭৩ এবং ইবতেদায়িতে দুই হাজার ১৫০ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। প্রাথমিকে ছাত্রদের পাসের হার ৯৭.৪৮ এবং ছাত্রীদের পাসের হার ৯৭.০৮। পাসের হার বিবেচনায় সাত বিভাগের মধ্যে শীর্ষে বরিশাল। এই বিভাগে পাসের হার ৯৯.০৫ শতাংশ। বিদ্যালয়গুলোর মধ্যে সবচেয়ে বেশি পাসের হার পিটিআইসংলগ্ন বিদ্যালয়গুলোতে। এ সব বিদ্যালয়ে গড় পাসের হার ৯৯.৮৮ শতাংশ। ইবতেদায়িতেও পাসের হার বিবেচনায় সাত বিভাগের মধ্যে শীর্ষে বরিশাল।

এবার প্রথমবারের মতো গ্রেড পদ্ধতিতে এ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ফলাফলের দিক দিয়ে বিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষে আছে মনিপুর উচ্চ বিদ্যালয়, ভিকারুনন্নেছা নূন স্কুল অ্যান্ড কলেজ ও আইডিয়াল স্কুল অ্যান্ড মতিঝিল।
পরীক্ষার ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd অথবা http://dpe.teletalk.com.bd এ পাওয়া যাচ্ছে। এছাড়া টেলিটক মুঠোফোন থেকেও ফল পাওয়ার যাবে।
গত মাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই দুই পরীক্ষায় এবার মোট পরীক্ষার্থী ছিল ২৬ লাখ ৩৭ হাজার ২৩৫ জন।

No comments

Powered by Blogger.