নাইজেরিয়ায় বড়দিনের অনুষ্ঠানে বোমা হামলা : নিহত ২৮

নাইজেরিয়ার রাজধানী আবুজার একটি গির্জায় রোববার বড়দিনের সকালে ভয়াবহ বোমা বিস্ফোরণে অন্তত ২৮ জন নিহত হয়েছেন। দেশটিতে আরও তিনটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর মধ্যে দামাতুরতে দুটি বিস্ফোরণ হয়। এছাড়া আরেকটি বিস্ফোরণ ঘটেছে গাদাকার একটি চার্চে। জাতীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র ইউশাউ শুয়াইব জানান, আবুজার মাদালা এলাকায় সেন্ট থেরেসা গির্জায় বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ২৮টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।
তবে সঠিক সংখ্যা নিরূপণ করা সম্ভব হয়নি। বিস্ফোরণের সময় অনেক মানুষ গির্জার ভেতর ছিলেন। তবে ঠিক কতজন ছিলেন তার সঠিক সংখ্যা জানাতে পারেননি শুয়াইব। বিস্ফোরণের পরপরই জরুরি উদ্ধারকর্মীরা উদ্ধার তৎপরতা শুরু করেন। তবে যথেষ্ট অ্যাম্বুলেন্স না থাকায় আহতদের হাসপাতালে নিতে সমস্যা দেখা দেয়।
এ ঘটনায় এখনও পর্যন্ত কেউ দায়িত্ব স্বীকার করেনি। দেশটিতে বিদ্রোহীরা প্রায়ই বোমা হামলা বা গোলাগুলির ঘটনা ঘটায়। টনি আকপান নামে এক প্রত্যক্ষদর্শী জানান, বিস্ফোরণের শব্দে আমার বাড়ি কেঁপে উঠেছিল। আমি গির্জার কাছাকাছি গিয়ে ১৯টি মৃতদেহ নিজে গুনে দেখেছি। আশপাশে থাকা পাঁচটি যানবাহন একেবারে ধ্বংস হয়ে যায়।
এদিকে বোমা হামলার পর বিক্ষুব্ধ জনতা ব্যাপক বিক্ষোভ করে। তারা স্থানীয় থানায়ও হামলা চালায়। বিক্ষোভ দমনে পুলিশ ফাঁকা গুলি ছোড়ে এবং মূল সড়কপথ বন্ধ করে দেয়।
সেনা-জঙ্গি লড়াইয়ে নিহত শতাধিক
নাইজেরিয়ার উত্তরাঞ্চলে নিরাপত্তা বাহিনী ও ইসলামপন্থি জঙ্গি সংগঠন বোকো হারামের মধ্যে দু'দিনের লড়াইয়ে শতাধিক নিহত হয়েছে। বৃহস্পতি ও শুক্রবার ওই লড়াই হয় বলে শনিবার জানিয়েছে নাইজেরিয়ান কর্তৃপক্ষ। কয়েক সপ্তাহ ধরে দেশটির উত্তরাঞ্চলে আকস্মিক গুলিবর্ষণ, বোমা বিস্ফোরণের ঘটনার জন্য বোকো হারামকে দায়ী করা হচ্ছে। নিরাপত্তা বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আজুবুইক ইহেজিরিকা জানান, বৃহস্পতি ও শুক্রবার দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় দামাতুরু শহরে লড়াইয়ে সেনাবাহিনী বোকো হারামের ৫০ জনেরও বেশি সদস্যকে হত্যা করে। এ সময় তিন সেনাসদস্যও নিহত হয় বলে জানান তিনি।
তিনি বলেন, 'দামাতুরুতে বোকো হারামের সঙ্গে বেশ বড় ধরনের লড়াই হয়েছে। লড়াইয়ে আমরা তাদের আস্তানা ও অস্ত্রাগার দখল করে নিয়েছি। তারা অত্যাধুনিক অস্ত্রশস্ত্রসহ মেশিনগানের মতো ভারী অস্ত্র ও বোমা নিয়ে আক্রমণ করেছিল। আমাদের প্রশিক্ষিত সেনারা তাদের পরাজিত করেছে।' পৃথক একটি ঘটনায় শুক্রবার জুমার পর একই শহরে সন্দেহভাজন বোকো হারাম সদস্যদের গুলিবর্ষণে চার পুলিশ সদস্য নিহত হয় বলে জানিয়েছে পুলিশ। এছাড়া, উত্তর-পূর্বাঞ্চলীয় মাইদুগুরি শহরে বৃহস্পতিবার অপর এক হামলায় কমপক্ষে ১১ জন নিহত হয় বলে এক কর্মকর্তা জানিয়েছেন।

No comments

Powered by Blogger.