ইরাকে আবার বোমা হামলা, নিহত ৬

রাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বাইরে আত্মঘাতী গাড়িবোমা হামলায় চার পুলিশ সদস্যসহ ছয়জন নিহত ও ৩৪ জন আহত হয়েছে। আজ সোমবার এ হামলার ঘটনা ঘটে। পুলিশ ও হাসপাতাল সূত্রের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। গত বৃহস্পতিবারের বোমা হামলার ধারাবাহিকতায় আজকের এ হামলার ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবারের ওই হামলায় অন্তত ৭২ জন নিহত হয়। দেশটির ভাইস প্রেসিডেন্ট তারেক আল-হাশেমির
বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি এবং প্রধানমন্ত্রীর জোট ভেঙে দেওয়ার হুমকিতে সৃষ্ট চলমান রাজনৈতিক সংকটের মধ্যেই এসব হামলার ঘটনা ঘটল।
পুলিশ জানায়, হামলাকারী তার গাড়িটি নিয়ে মন্ত্রণালয়ের বাইরে নিরাপত্তা বেষ্টনীর মধ্যে ঢুকে পড়ে। একপর্যায়ে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। এতে ওই আত্মঘাতী হামলাকারী মারা যায়। এমনকি সড়কে গর্তের সৃষ্টি হয় এবং এ দুর্ঘটনাস্থলের কাছাকাছি অন্যান্য যানবাহনেও আগুন ধরে যায়।
জাইদ রহিম নামের এক নিরাপত্তারক্ষী বলেন, ‘আমি বাইরে গিয়ে দেখি আমার সহকর্মীদের মধ্যে কেউ নিহত আবার অনেকে মাটিতে পড়ে আছেন। অনেক গাড়িতে আগুন জ্বলছিল। ’
সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ইরাকের ভাইস প্রেসিডেন্ট তারেক আল-হাশেমির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় বিদ্রোহীরা মন্ত্রণালয়কে লক্ষ্য করেই এ হামলা চালিয়েছে বলে সরকার মনে করে।
ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার সম্পন্ন হওয়ার কয়েক দিন পর বেশ কয়েকটি বিস্ফোরণ ও দিয়ালা প্রদেশে একই পরিবারের পাঁচজনকে হত্যার মধ্য দিয়ে সহিংসতার সূত্রপাত।
গত সোমবার সন্ত্রাসবাদের অভিযোগে ইরাকের ভাইস প্রেসিডেন্ট তারেক আল-হাশেমির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করায় দেশটির রাজনীতিকেরা বিবাদে জড়িয়ে পড়েন। অবশ্য হাশেমি অভিযোগ অস্বীকার করেছেন। প্রধানমন্ত্রী নুরি আল-মালিকি কুর্দি কর্তৃপক্ষকে সুন্নি আরব নেতা হাশেমিকে হস্তান্তরের দাবি জানিয়েছেন। ধারণা করা হচ্ছে, তিনি কুর্দি অধ্যুষিত অঞ্চলে আত্মগোপন করে আছেন।

No comments

Powered by Blogger.