আসবাবপত্র আমদানি নিরুৎসাহিত করার দাবি

দেশের আসবাবপত্র শিল্প এখন স্বয়ংসম্পূর্ণ। কয়েক বছর ধরে এ শিল্পসামগ্রী দেশের চাহিদা মেটানোর পাশাপাশি বিদেশেও রফতানি হচ্ছে। ডিজাইন ও মানের দিক থেকেও বাংলাদেশের আসবাবপত্র আন্তর্জাতিক অঙ্গনে জায়গা করে নিয়েছে। অথচ এক শ্রেণীর ব্যবসায়ী চীন, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশ থেকে নিম্নমানের আসবাবপত্র আমদানি করে দেশে বাজারজাত করছেন। সরকারি নীতির অভাবে একদিকে দেশে নিম্নমানের আসবাবপত্র ঢুকছে,


অন্যদিকে চলে যাচ্ছে বৈদেশিক মুদ্রা। দেশি শিল্পের স্বার্থে আসবাবপত্র আমদানি নিরুৎসাহিত করতে হবে। এ জন্য আসবাবপত্র আমদানির ক্ষেত্রে প্রি-শিপমেন্ট ইনস্পেকশন (পিএসআই) প্রথা চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ ফার্নিচার শিল্প মালিক সমিতি (বিএফআইওএ)। এতে মিথ্যা ঘোষণা দিয়ে আসবাবপত্র আমদানি বন্ধ হবে। সরকার যথাযথ রাজস্বও পাবে।
গতকাল রোববার বিএফআইওএর ২০১১-১৪ মেয়াদের উপদেষ্টা ও কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুুষ্ঠানে সংগঠনের নেতৃবৃন্দ এ দাবি জানান। অনুষ্ঠানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর সভাপতি এ. কে. আজাদ প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু। সভাপতিত্ব করে সংগঠনের নবনির্বাচিত চেয়ারম্যান সেলিম এইচ রহমান। আসবাবপত্র শিল্প মালিকদের দাবির পরিপ্রেক্ষিতে এফবিসিসিআই সভাপতি বলেন, আসবাবপত্রের আমদানি নিরুৎসাহিত করতে বিএফআইওএর পাশে এফবিসিসিআই সবসময় থাকবে। এ জন্য তিনি বিএফআইওএ নেতৃবৃন্দকে আসবাবপত্রের মোট আমদানি, তা থেকে সরকারের রাজস্ব আয়, দেশি আসবাবপত্র শিল্পের প্রয়োজনীয় কাঁচামাল আমদানি ও রফতানি এবং এ থেকে কী পরিমাণ ভ্যাট সরকারকে দেওয়া সম্ভব তার একটি ডাটাবেজ তৈরির পরামর্শ দেন।
বিএফআইওএ নেতৃবৃন্দ বলেন, গত অর্থবছরে ২ কোটি ১৫ লাখ মার্কিন ডলারের আসবাবপত্র বিশ্বের বিভিন্ন দেশে রফতানি হয়েছে। সারাবিশ্বে বছরে ৩৫ হাজার কোটি ডলারের আসবাবপত্রের বাজার রয়েছে। প্রতি বছরই দেশে-বিদেশে এ শিল্পের বাজার সম্প্রসারিত হচ্ছে। ২০২০ সাল নাগাদ ১০০ কোটি ডলারের আসবাবপত্র রফতানি সম্ভব। নেতৃবৃন্দ বলেন, আসবাবপত্র আমদানির ক্ষেত্রে পিএসআই প্রথা না থাকায় অনেকেই প্রকৃত মূল্য ঘোষণা না করে কম মূল্য দেখিয়ে আমদানি করছেন। এতে সরকার রাজস্ব হারাচ্ছে। আর দেশি আসবাবপত্র প্রতিযোগিতার সক্ষমতা হারাচ্ছে। এ জন্য পিএসআই প্রথা চালু করা উচিত। নেতৃবৃন্দ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় আসবাবপত্র শিল্পের জন্য স্টল বরাদ্দ বাড়ানোর দাবি জানান।
এ. কে. আজাদ আরও বলেন, দেশে এখন মানসম্মত আসবাবপত্র তৈরি হচ্ছে। যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে এ শিল্প তৈরি পোশাক শিল্পের মতো আরেকটি সম্ভাবনাময় খাত হতে পারে। তিনি এ শিল্পের সম্প্রসারণে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। আগামী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় আসবাবপত্র শিল্পের জন্য বেশি স্টল রাখার জন্য তিনি সুপারিশ করবেন বলে জানান।
ইপিবির ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু বলেন, মানুষের আয় বৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়ন ও নগরায়নের ফলে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে আসবাবপত্রের চাহিদা বাড়ছে। তিনি বলেন, আসবাবপত্র রফতানি বাড়ছে, যা দেশের জন্য ভালো খবর। তিনি বলেন, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় স্টল বরাদ্দের নীতিমালায় পরিবর্তন আনা উচিত।
অনুষ্ঠানে সমিতির মহাসচিব ইলিয়াস সরকার, সাবেক চেয়ারম্যান কেএম আখতারুজ্জামান, ভাইস চেয়ারম্যান সৈয়দ এএসএম নূর উদ্দীন, আবু ইউসুফ, সাংগঠনিক সচিব এ করিম মজুমদার, অর্থ সচিব মোহাম্মাদ উল্লাহ প্রমুখ বক্তব্য রাখেন।

No comments

Powered by Blogger.