সিরিয়ায় সরকারের দমন-পীড়ন-হোমস শহরে পর্যবেক্ষক পাঠানোর দাবি

সিরিয়ার নিরাপত্তাবাহিনীবেষ্টিত হোমস শহরসহ সরকারের দমন-পীড়নের শিকার অন্যান্য এলাকায় অবিলম্বে পর্যবেক্ষক পাঠানোর জন্য আরব লিগের প্রতি আহ্বান জানিয়েছে সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল (এসএনসি)। অন্যথায় মিশন গুটিয়ে সিরিয়া থেকে বিদায় নেওয়ার জন্য পর্যবেক্ষকদলের প্রতি আহ্বান জানানো হয়েছে।আরব লিগের পর্যক্ষেকদের প্রথম দলটি দামেস্কে পৌঁছানোর এক দিন আগে গতকাল রোববার এসএনসি এই আহ্বান জানাল।


চলমান সহিংসতা বন্ধে আরব লীগের যে পরিকল্পনায় সিরিয়া সই করেছে, তা বাস্তবায়নে সরকারের আন্তরিকতা যাচাই করবেন পর্যবেক্ষকেরা। পর্যবেক্ষকদের নয় সদস্যের একটি অগ্রবর্তী দল গত বৃহস্পতিবার সিরিয়ায় পৌঁছায়।
এসএনসি গতকাল এক বিবৃতিতে জানায়, প্রায় চার হাজার সেনাসদস্য হোমস শহরের বাবা আমর এলাকা অবরোধ করে রেখেছেন। সেখানে অভিযান চালানো হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া বেশ কয়েক দিন ধরেই সেখানে অব্যাহতভাবে বোমা নিক্ষেপ করে যাচ্ছে নিরাপত্তাবাহিনী।
প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে গত মার্চে শুরু হওয়া বিক্ষোভের কেন্দ্রবিন্দু হোমসে নিরাপত্তাকর্মী ও সেনাবাহিনী ছেড়ে আসা বিদ্রোহীদের মধ্যে বেশ কয়েকবার ভয়াবহ সংঘর্ষ হয়েছে। এসএনসির বিবৃতিতে বলা হয়, সেনা অবরোধে থাকা হোমস শহরের এলাকাগুলোতে আরব লিগের পর্যবেক্ষকদের অবিলম্বে পরির্দশনে যেতে হবে। এ ছাড়া অন্যান্য যেসব এলাকায় বেসামরিক জনগণের ওপর সরকারি বাহিনীর নির্যাতন চলছে, সেই সব এলাকায়ও যেতে হবে তাঁদের। পর্যবেক্ষকদের পক্ষে এটা অসম্ভব না হলে দ্রুত মিশন প্রত্যাহার বা সমাপ্ত করে তাঁদের সিরিয়া থেকে বিদায় নিতে হবে।
আসাদ সরকারের বিরোধীদের প্রধান পৃষ্ঠপোষক এসএনসি আরও জানায়, সিরিয়ায় সরকারের হত্যাকাণ্ড ও রক্তপাতের জন্য আরব লিগসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে জবাবদিহি করতে হবে।
পশ্চিমারা ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো রক্তপাতের জন্য সিরিয়ার সরকারকে দায়ী করে আসছে। তবে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম দাবি করেছেন, ‘সশস্ত্র সন্ত্রাসীরা’ এসব করছে।
আরব লিগের অগ্রবর্তী পর্যবেক্ষক দলটি গত শনিবার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেমের সঙ্গে বৈঠক করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এই আলোচনাকে ‘ইতিবাচক’ বলে আখ্যা দিয়েছেন।
পর্যবেক্ষকদের অগ্রবর্তী দলটির প্রধান আর লিগের সহকারী মহাসচিব সামির সেইফ আল-ইয়াজাল জানান, আরব লিগের পর্যবেক্ষকদের ৫০ সদস্যের প্রথম দলটি আজ সোমবার দামেস্কে পৌঁছাবে। সাকল্যে পর্যবেক্ষকদলটির সদস্যসংখ্যা দাঁড়াবে ১৫০ থেকে ২০০।
সিরিয়ার বিভিন্ন এলাকায় মোতায়েন করা নিরাপত্তাবাহিনী প্রত্যাহার করে নেওয়া, বেসামরিক লোকের ওপর সহিংসতা বন্ধ করা এবং বন্দীদের মুক্তি দেওয়াসহ বিভিন্ন বিষয়ে সরকারের প্রতি আহ্বান জানিয়ে আসছে আরব লিগ। এ-সংক্রান্ত একটি আরব পরিকল্পনায় সইও করেছে সিরিয়া। তবে এসএনসি ও মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, আরব পরিকল্পনায় সই করলেও বেসামরিক নাগরিকের ওপর সরকারের হত্যাযজ্ঞ ও দমন-নিপীড়ন একটুও কমেনি। এমনকি গত শুক্রবার দামেস্কে বোমা হামলার নেপথ্যেও সরকার কল-কাঠি নেড়েছে বলে তাদের অভিযোগ। এএফপি।

No comments

Powered by Blogger.