ফিরেই চ্যাম্পিয়ন জিয়া

র্বশেষ জাতীয় দাবায় চ্যাম্পিয়ন হয়েছিলেন ২০০৯ সালে। গত বছর মালয়েশিয়ায় কোচিং করানোর সুবাদে জাতীয় দাবায় অংশ নিতে পারেননি গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। তবে এবার ফিরেই তিনি চ্যাম্পিয়ন হলেন। এই নিয়ে সর্বোচ্চ ১২ বার জাতীয় চ্যাম্পিয়ন হলেন জিয়া। তাঁর পরই রয়েছেন আরেক গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার, জিতেছেন ৬ বার। জিয়া প্রথম শিরোপা জেতেন ১৯৮৮ সালে। গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদের বিপক্ষে পরশু জিতলে


এক রাউন্ড বাকি থাকতেই চ্যাম্পিয়ন হতে পারতেন, কিন্তু ড্র করে অপেক্ষাটা বাড়িয়ে রেখেছিলেন জিয়া। তবে কাল দুর্বল প্রতিপক্ষ গোলাম মোস্তফার বিপক্ষে সহজেই জয় তুলে নেন। ১৩ ম্যাচে সাড়ে ১১ পয়েন্ট জিয়ার, সমান ম্যাচে সাড়ে ১০ পয়েন্ট নিয়ে রানারআপ নিয়াজ মোরশেদ। কাল নিয়াজ হারিয়েছেন ফিদে মাস্টার জাভেদকে। সমান ১০ পয়েন্ট করে পেয়েছেন মিনহাজউদ্দিন আহমেদ ও আবু সুফিয়ান। আজ সকালে স্থান নির্ধারণের জন্য তাই এই দুজনকে খেলতে হবে প্লে-অফ ম্যাচ। সাড়ে ৭ পয়েন্ট নিয়ে পঞ্চম দেবরাজ, ষষ্ঠ হওয়া মনিরের পয়েন্ট ৬। অষ্টম মাহতাবের পয়েন্ট সাড়ে ৮।
চ্যাম্পিয়ন হয়ে বছর শেষ করতে পেরে দারুণ উচ্ছ্বসিত জিয়া। ম্যাচ শেষে বললেন, ‘খুবই ভালো লাগছে। আগামী বছরটাও এভাবেই শুরু করতে চাই। ভারতে আগামী বছর বেশ কয়েকটি টুর্নামেন্ট আছে। আশা করি, সেখানে ভালো করে রেটিং আরও বাড়িয়ে নিতে পারব।’ জিয়া এই বছর এশিয়ান জোনাল দাবায় চ্যাম্পিয়ন হলেও বিশ্ব দাবা অলিম্পিয়াড ও অন্যান্য টুর্নামেন্টে তেমন উল্লেখযোগ্য কোনো সাফল্য দেখাতে পারেননি।

No comments

Powered by Blogger.