শ্রমিক অসন্তোষ-আশুলিয়ায় অনির্দিষ্টকালের জন্য একটি পোশাক কারখানা বন্ধ

রাজধানীর অদূরে আশুলিয়ায় শ্রমিকদের বিক্ষোভের মুখে গতকাল রোববার একটি তৈরি পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। অপর একটি কারখানা গতকাল এক দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়।
আশুলিয়া থানা ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলের (ডিইপিজেড) গোল্ডটেক্স নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকেরা গত বৃহস্পতিবার কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করেন। শুক্রবার ও অন্যান্য


ছুটির দিনে কাজ করলে অতিরিক্ত কাজের পারিশ্রমিক দ্বিগুণ করা ও দুপুরের খাবারের ভাতা বাড়ানোসহ ১৩ দফা দাবি তুলে শ্রমিকেরা এ বিক্ষোভ শুরু করেন। গোল্ডটেক্স কর্তৃপক্ষ শ্রমিকদের প্রস্তাব দেয়, কাজে যোগ দেওয়ার পর তাঁদের দাবিদাওয়া নিয়ে আলোচনা করা হবে। কিন্তু শ্রমিকেরা এই প্রস্তাবে রাজি না হয়ে গত শনিবার কারখানায় গিয়ে ভাঙচুর চালান। পরে বেপজা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার জন্য বেপজা কার্যালয়ের সামনে গিয়ে অবস্থান নেন। বেপজা কর্তৃপক্ষ শ্রমিকদের সঙ্গে কথা না বলায় সেখানে কিছুক্ষণ অবস্থানের পর তাঁরা বাড়ি চলে যান।
পুলিশ জানায়, সমঝোতা না হওয়ায় কর্তৃপক্ষ শনিবার রাতে বৈঠক করে কারখানাটি বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্ত অনুযায়ী কর্তৃপক্ষ ওই রাতেই কারখানার মূল ফটকে বন্ধের বিজ্ঞপ্তি টাঙিয়ে দেয়। ওই নোটিশে বলা হয় ‘অনিবার্য কারণে কারখানা বন্ধ ঘোষণা করা হলো, খোলার বিষয়টি পরে কোনো একসময় জানানো হবে।’
এদিকে আশুলিয়ার কাঠগড়া এলাকার কন্টিনেন্টাল নামের একটি পোশাক কারখানার লিফট ছিঁড়ে তিন শ্রমিক হতাহতের ঘটনায় ক্ষতিপূরণের দাবিতে শ্রমিকেরা গতকাল কারখানার বাইরে বিক্ষোভ করতে থাকেন। কর্তৃপক্ষ ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিলে শ্রমিকেরা শান্ত হন। এরপর কর্তৃপক্ষ গতকালের জন্য কারখানা ছুটি ঘোষণা করলে শ্রমিকেরা বাড়ি চলে যান। গত শুক্রবার কারখানার লিফট ছিঁড়ে এক শ্রমিক নিহত ও দুজন আহত হন। শিল্প পুলিশ আশুলিয়া অঞ্চলের পরিদর্শক মোখলেছুর রহমান জানান, শ্রমিক অসন্তোষের কারণে গোল্ডটেক্স অনির্দিষ্টকালের জন্য এবং কন্টিনেন্টাল শুধু আজকের (রোববার) জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

No comments

Powered by Blogger.