শান্তির আহ্বানে বড়দিন উদযাপিত

খ্রিস্টান ধর্মাবলম্বীদের পবিত্র বড়দিন উপলক্ষে ভ্যাটিকানে পোপ শান্তি, নম্রতা ও ঐক্যের আহ্বান জানিয়েছেন। বড়দিনের প্রাক্কালে পোপ ষোড়শ বেনেডিক্ট খ্রিস্টানদের পবিত্র দিনে বাইবেলে বর্ণিত যিশুর জন্মস্থানে জমায়েত বিশ্ববাসীর প্রতি বড়দিনের 'চাকচিক্যের' আড়ালে চাপাপড়া ঈশ্বরের শিক্ষার প্রতি মনযোগী হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, আজ বড়দিন একটি বাণিজ্যিক উৎসবে পরিণত হয়েছে। বড়দিনের চাকচিক্যের আড়ালে ঈশ্বরের বিনম্রতার


শিক্ষা চাপা পড়ে গেছে। ঈশ্বর আমাদের নম্রতা ও সরলতার শিক্ষা দিয়েছেন। খবর : এএফপি ও রয়টার্স।
৮৪ বছর বয়সী পোপ বলেন, আসুন আমরা এ বছরের বাহ্যিক চাকচিক্যের আড়ালে চাপাপড়া যিশুর আসল শিক্ষা খুঁজে পাওয়ার জন্য ঈশ্বরের সাহায্য কামনা করি, যাতে সত্যিকারের আনন্দ ও আলোর সন্ধান পেতে পারি। শনিবার পবিত্র বড়দিনের উৎসব শুরুর প্রাক্কালে সেন্ট পিটার'স ব্যাসিলিকার মঞ্চে পোপ একই সঙ্গে সেইসব মানুষকে স্মরণ করেন যারা অভাব-অনটনে এবং পরিবার থেকে দূরে আছেন।
জেরুজালেমের বিশপ ফুয়াদ তাওয়ালের বড়দিনের বাণীর মূল প্রতিপাদ্যও ছিল শান্তি। জেরুজালেমের বিশপ ও মধ্যপ্রাচ্যে সর্বাধিক বয়োজ্যেষ্ঠ রোমান ক্যাথলিক ফুয়াদ তাওয়াল বলেন, আমরা শান্তি, স্থিতিশীলতা ও মধ্যপ্রাচ্যের নিরাপত্তার আহ্বান জানাচ্ছি। পুণ্যার্থীরা বাইবেলে বর্ণিত যিশুখ্রিস্টের জন্মস্থান দর্শন করতে যান। পবিত্র শহরটি জেরুজালেম থেকে মাত্র কয়েক মাইল দক্ষিণে অবস্থিত। দিনটি উপলক্ষে বিশ্বের বিভিন্ন স্থান থেকে ৫০ সহস্রাধিক পুণ্যার্থী সেখানে যাবেন বলে জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ। নেটিভিটি চার্চের পাশে ম্যাঞ্জার স্কয়ারে বড়দিনের প্রধান উৎসব পালিত হচ্ছে। স্কয়ারে একটি বিশাল ক্রিসমাস ট্রিকে বাতি দিয়ে সাজানো হয়েছে। এখানে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় রয়েছে। বেথলেহেমে ফিলিস্তিন ও আরব-ইসরায়েলি খ্রিস্টানদের প্রবেশের জন্য ইসরায়েলি সৈন্যরা নিরাপত্তা শিথিল করেছে।

No comments

Powered by Blogger.