বিপিএলে তারার মেলা by রানা হাসান

পাকিস্তানি ক্রিকেটাররা হলেন শোয়েব মালিক, আজহার মেহমুদ, সাকলাইন মুসতাক, তানভীর আহমেদ, ওয়াহাব রিয়াজ, ইয়াসির আরাফাত শ্রীলংকান ক্রিকেটার যারা থাকবেন বিপিএলে সনাথ জয়সুরিয়া, মুরালিধরন, চামারা সিলভা, লাসিথ মালিঙ্গা, জিহান মোবারক, কাপুগেদারা, বান্দারা রমানায়েকে, নুয়ান জয়সা, সামান্থা জয়ন্তা টি২০ ক্রিকেট আর ভারতীয় ক্রিকেটার_ বিশ্ব ক্রিকেটে বর্তমান সময়ে এই দুটির একটি ছাড়া আরেকটি চিন্তা করা রীতিমতো অন্যায়।
অল্প সময়ে এ কথার প্রমাণ দেওয়াও সম্ভব। ভারতীয় ক্রিকেটারদের আধিক্যে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল)... অস্ট্রেলিয়ায় চলছে 'বিগ ব্যাস' টি২০ ক্রিকেট। প্রচার তো বটেই, অর্থ লগি্ন বলুন, তারকা দ্যুতি বলুন, সব ক্ষেত্রেই এ দুটির মাঝে রাজ্যের ব্যবধান স্পষ্ট। আরও পরিষ্কার করে বললে বলা যায়, আগামী বছরে অনুষ্ঠিতব্য আইপিএলের পঞ্চম আসর নিয়ে গণমাধ্যমে যত কথা হচ্ছে বিপরীতে চলতি 'বিগ ব্যাস' নিয়ে তার ছিঁটেফোটাও নেই সেখানে। শুধু কী তাই, ভারতের ক্রিকেট বাজারের কল্যাণে এই আসরটিকে টি২০ বিশ্বকাপের জন্যও হুমকি বলে বিবেচনা করা হয়। আর এ কারণেই ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রত্যক্ষ-পরোক্ষ চাপ থেকেই যায়। তাদের চটানোর কারণে শ্রীলংকান ক্রিকেট (এসএলসি) নিজ দেশে শ্রীলংকান প্রিমিয়ার লীগ (এসপিএল) আয়োজন করতে ব্যর্থ। ঘোষণা দিয়েও পিছুটান।
বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) আয়োজনে শ্রীলংকার পথে হাটেনি বাংলাদেশ। লংকার ভুল থেকে শিক্ষা নিয়ে বিপিএল কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরুর আগেই তারা পরামর্শ করেছে বিসিসিআইয়ের সঙ্গে। ভারতীয় সবুজ সংকেত প্রাপ্তির পরই নড়েচড়ে বসা বিসিবির। অস্ট্রেলিয়া সফরে দলে না থাকা ক্রিকেটারদের বিপিএলে খেলার অনুমতি দিতে বিসিসিআইকে অনুরোধটা পাঠানো হয়েছে বিসিবির পক্ষ থেকেই। শ্রীলংকায় এ কাজটি করেছিল সামারসেট নামে দায়িত্ব পাওয়া একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি। তৃতীয় পক্ষে এমন অনুরোধ পেয়ে সে সময় চটে গিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্মকর্তারা। শেষ পর্যন্ত তাদের শান্ত করা যায়নি বলেই এসপিএল আয়োজন থেকে পিছু হটা লংকানদের। বিপিএলের জন্য নির্বাচিত ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি 'গেম অন' অন্যসব দায়িত্ব পালন করলেও ভারতীয় ক্রিকেটারদের রাজি করাতে বিসিবির সহযোগিতা পাচ্ছে শতভাগ। আর সে কারণেই ভারতীয় পক্ষ থেকে অস্ট্রেলিয়া সফরে দলে না থাকলে সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, ইউসুফ পাঠান, ইরফান পাঠান, পার্থিব প্যাটেল, প্রজ্ঞান ওঝা, মনোজ তিওয়ারির জন্য নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি) দিয়ে দেবে এমন আশ্বাসও মিলেছে বলে জানালেন বিসিবির পরিচালক ও বিপিএল আয়োজক কমিটির সদস্য সচিব সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর। শুধু তাই নয়, শ্রীলংকার মুরালিধরন, জয়সুরিয়া, মালিঙ্গা, কাপুগেদারা, চামারা সিলভা, জিহান মোবারক, বান্দারাদেরও বিপিএলের প্রথম আসরের জন্য নিলামে দেখা যাবে, এমন নিশ্চয়তাও দিলেন তিনি। বিসিবির পাশাপাশি বিপিএলের খেলার প্রস্তাব এরই মধ্যে ক্রিকেটারদের এজেন্টদের কাছে পেঁৗছে দেওয়া হয়েছে গেম অন স্পোর্টস ম্যানেজমেন্টের পক্ষ থেকে। সেই সূত্রে এরই মধ্যে বিপিএলে খেলতে পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক, ইয়াসির আরাফাত, ওয়াহাব রিয়াজ, আজহার মেহমুদ আর সাকলাইন মুসতাক নিজেদের সম্মতি দিয়ে রেখেছেন। বিসিবির সঙ্গে বর্তমান সুসম্পর্কের কারণে পিসিবিও তাদের এনওসি দেবে, সেটিও অনেকটা নিশ্চিত।

No comments

Powered by Blogger.