বাড়ি না মেলায় চালু হচ্ছে না রাজধানীর ৮ নতুন থানা

বাড়ি মিলছে না, তাই রাজধানীর নতুন আটটি থানার কার্যক্রম চালু করা সম্ভব হচ্ছে না। প্রস্তাবিত নতুন আট থানা হচ্ছে_ ওয়ারী, শাহজাহানপুর, মুগদা (বাসাবো থানা নামে নামকরণ করা হচ্ছে), রূপনগর, ভাসানটেক এবং বনানী ও উত্তরা পশ্চিম-পূর্ব থানা। আটটি থানা চালু হলে রাজধানীতে মোট থানার সংখ্যা হবে ৪৯টি। বর্তমানে থানা আছে ৪১টি। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ডিসি সদর) হাবিবুর রহমান সমকালকে জানান, আটটি
নতুন থানার কার্যক্রম শুরু করার অনুমতি মিলেছে; কিন্তু থানা ভবনের জন্য বাড়ি না পাওয়ায় কার্যক্রম চালু করা যাচ্ছে না। বাড়ি পেলেই নতুন থানার কার্যক্রম চালু করা সম্ভব হবে। পুলিশের সেবা জনগণের কাছে পেঁৗছে দিতে ২০০৫ সালে তৎকালীন সরকার রাজধানীতে ৫১টি থানা চালু করার সিদ্ধান্ত নেয়। কয়েক ধাপে ২০টি নতুন থানার কার্যক্রম শুরু হয়। সর্বশেষ ধাপে ছিল ৯টি থানা। এর মধ্যে প্রস্তাবিত রায়েরবাজার ও দক্ষিণগাঁও এলাকায় লোকসংখ্যা কম থাকায় তালিকা থেকে বাদ দেওয়া হয়। বাকি আটটি থানার কার্যক্রম চালু করার জন্য পুলিশ সদর দফতর থেকে কয়েক মাস আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি পাঠানো হয়। পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অর্থ মন্ত্রণালয়ে চিঠি লেখে। অর্থ মন্ত্রণালয় যাচাই-বাছাই শেষে ৫ ডিসেম্বর আটটি থানা চালু করার জন্য ৬১৬টি পদ মঞ্জুরি প্রদান করে।
১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি ডিএমপি প্রতিষ্ঠার লগ্নে থানার সংখ্যা ছিল ১২টি। লোকসংখ্যা ছিল ৪০ লাখ। বর্তমানে রাজধানীর জনসংখ্যা প্রায় দেড় কোটি। ডিএমপিতে পুলিশের সংখ্যা ২৩ হাজার।
অবস্থান : সূত্রাপুর থানার অংশ নিয়ে ওয়ারী থানা। অবস্থান হবে বলধা গার্ডেনের আশপাশে সুবিধাজনক স্থানে। মতিঝিল ও সবুজবাগের অংশ নিয়ে শাহজাহানপুর থানা। অবস্থান হবে শাহজাহানপুর রেলওয়ে কলোনি সংলগ্ন রেলওয়ের পরিত্যক্ত জায়গায়। সবুজবাগের অংশ নিয়ে মুগদা থানা (বাসাবো থানা নামে নামকরণ করা হবে)। অবস্থান হবে মুগদা স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের পাশে। পল্লবী থানার অংশ নিয়ে রূপনগর থানা। থানা ভবন হবে প্রশিকা ভবনের পাশে মিল্ক ভিটা রোডে। কাফরুল থানার অংশ নিয়ে ভাসানটেক থানা। এ থানা ভবনের অবস্থান হবে কচুক্ষেত মোড়ের পাশে। বাড্ডা থানার অংশ নিয়ে ভাটারা থানা। থানা ভবনের অবস্থান হবে বসুন্ধরা হাউজিং এলাকায়। গুলশান থানার অংশ নিয়ে বনানী থানা। এ থানার ভবন হবে কড়াইল এলাকার পিডবি্লউডির জমিতে। উত্তরা পূর্ব থানা উত্তরা ১৩ নম্বর সেক্টরের যে কোনো ভাড়া বাড়িতে হবে।

No comments

Powered by Blogger.