নৌপথে চাঁদাবাজি বন্ধের দাবি-কার্গো ট্রলার শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে

ঢাকা-নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ নৌপথে বালুবাহী বাল্কহেডে (ট্রলার) চাঁদাবাজি ও শ্রমিক নির্যাতন বন্ধে ব্যবস্থা নেওয়ার দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট অব্যাহত রয়েছে। গত শনিবার এ ধর্মঘট কর্মসূচি শুরু করে বাংলাদেশ কার্গো ট্রলার শ্রমিক ইউনিয়ন। গতকাল রোববার কর্মসূচির দ্বিতীয় দিনে শ্রমিকেরা কাজ বন্ধ রেখে বিভিন্ন ঘাটে প্রায় দুই হাজার কার্গো ট্রলার নোঙর করে রাখেন। বাংলাদেশ কার্গো ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম


জানান, নারায়ণগঞ্জে নদীপথে প্রায় দুই হাজার বালুবাহী কার্গো ট্রলার চলাচল করে। মেঘনা ব্রিজ থেকে মুক্তারপুর ব্রিজ ও নারায়ণগঞ্জের মোহনায় চর ইজারাদারদের লোকজন ও ক্ষমতাসীন দলের নাম ভাঙিয়ে সন্ত্রাসীরা অস্ত্রের মুখে এসব ট্রলারে চাঁদাবাজি করে আসছে। জেলা ও পুলিশ প্রশাসনকে বলেও কোনো সুরাহা হয়নি। তাই শ্রমিকেরা বাধ্য হয়েই এ ধর্মঘট কর্মসূচি শুরু করেছেন। এ ব্যাপারে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত তাঁদের কর্মসূচি চলবে।
তবে পুলিশ জানিয়েছে, নদীপথে চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়ে শ্রমিকনেতাদের সুনির্দিষ্টি অভিযোগ দিতে বলা হলেও তাঁরা এ পর্যন্ত তা দেননি।
নারায়ণগঞ্জের জেলা পুলিশ সুপার শেখ নাজমুল আলম বলেন, নৌপথে যারা চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে, তাদের নাম সুনির্দিষ্টভাবে উল্লেখ করে অভিযোগ দেওয়ার জন্য শ্রমিকদের বলা হয়েছে। কিন্তু তা না করে তাঁরা ধর্মঘট শুরু করেছেন। শ্রমিকদের মধ্যে গ্রুপিং থাকায় নিজেরা ফায়দা লোটার জন্যই এ ধর্মঘট পালন করা হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।
নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মনোজ কান্তি বড়াল জানান, অভিযোগ লিখিতভাবে দেওয়ার জন্য শ্রমিকদের বলা হয়েছে। লিখিতভাবে অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

No comments

Powered by Blogger.