আমাকে ডাকল by ফারুক নওয়াজ

চেনা বুনোপথ পাতা মর্মর বাতাসের শিস আমাকে ডাকল, আয়...
চৈতিদুপুর খাঁ খাঁ-রোদ্দুর বুড়ো বটতলা... আমাকে ডেকেই যায়!
আমাকে ডাকল সোনালি বিকেল


নিকানো উঠোন ধূলিওড়া হাওয়া, মাঠ—
ডাকল আমাকে লক্ষ্মীপেঁচাটি ভরসন্ধ্যায়
শেওলাসবুজ খিড়কি-পুকুরঘাট।
আমাকে ডাকল, ডাকল আকাশ... খল খল নদী শ্রীকল-আবাইপুর
জরির জোনাকি ঝিনঝিন ঝিঁঝি
মাঝির বৈঠা, দূরের বাঁশির সুর।

সাদা কাশবন ঝোপের ডাহুক ঝাউয়ের পাতার ঝিনিঝিনি ঝনঝন
আমাকে ডাকল চাঁদগলা রাত স্বপ্ন ঝরানো শ্যামল মহুয়াবন।
আমাকে ডাকল বিভু বৈরাগী ডুগডুগডুগ একতারা আয় আয়...
গোলাপ মাঝির খেয়া নাওখানি ডাকে হাটখোলা
আমাকে ডেকেই যায়।

ডুমুর ডালের দোয়েল পাখিটা টুনটুনটুন... টুনটুনি দিল শিস
আমাকে ডাকল আলপথ থেকে বাল্যবন্ধু
ইতিহাসে কাঁচা চুলখাড়া জগদীশ।

‘কোথা গেলি ওরে...’ মায়ের কণ্ঠ ভেসে-ভেসে আসে
মা-যে ডেকে ডেকে মরে—
আমাকে ডাকল—ডাকল আমার ছেলেবেলাকার ডাকনাম ধরে ধরে!

পাঠশালা ডাকে রথখোলা ডাকে খড়ের গাদায় শালিকেরা ডাকে— আয়...
ভুলেভালে যাওয়া এই অবেলায় এত ডাক শুনে
মনটা হঠাৎ দিশেহারা হয়ে যায়!

No comments

Powered by Blogger.