গাজীপুরে পোশাকশ্রমিকদের বিক্ষোভ, ভাঙচুর

পারিশ্রমিক বাড়ানোর দাবিতে গাজীপুর সদর উপজেলার কোনাবাড়ী এলাকায় মাছিহাতা গ্রুপের পোশাকশ্রমিকেরা গতকাল বৃহস্পতিবার কর্মবিরতি, বিক্ষোভ ও ভাঙচুর করেছেন। পুলিশ ও কারখানা সূত্র জানায়, কোনাবাড়ী এলাকার মাছিহাতা গ্রুপের সোয়ান সোয়েটার কারখানার শ্রমিকদের গত বুধবার সেপ্টেম্বর মাসের বেতন-ভাতা দেওয়া হয়।


গতকাল সকালে শ্রমিকেরা সোয়েটারপ্রতি পারিশ্রমিক বাড়ানোর দাবি জানান। কিন্তু কর্তৃপক্ষ তাঁদের দাবি না মানায় সকাল সাড়ে নয়টার দিকে সোয়ান সোয়েটার কারখানার ১ নম্বর ইউনিটের শ্রমিকেরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে বিক্ষুব্ধ শ্রমিকেরা ইটপাটকেল ছুড়ে জানালার কাচ ভাঙচুর করে কারখানা থেকে বের হয়ে যান। ওই শ্রমিকেরা একই গ্রুপের পাশের আরও তিনটি ইউনিটে গিয়ে ইটপাটকেল নিক্ষেপ করে জানালার কাচ ভাঙচুর করেন। এ সময় ওই সব ইউনিটের শ্রমিকেরাও কাজ বন্ধ করে কারখানার বাইরে চলে আসেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে শ্রমিকেরা বাড়ি চলে যান।
মাছিহাতা গ্রুপের মহাব্যবস্থাপক (জিএম) মো. হাফিজুর রহমান বলেন, সোয়েটারপ্রতি পারিশ্রমিক নিয়ে আলোচনায় বসার আগেই শ্রমিকেরা কারখানা থেকে বের হয়ে যান।
কোনাবাড়ী পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) মো. মোবারক হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

No comments

Powered by Blogger.