জিয়াবো আজও কারাগারে

শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর দুটি বছর কেটে গেছে। মুক্তি মেলেনি চীনের মানবাধিকারকর্মী, সরকারের সমালোচক ও ভিন্নমতাবলম্বী রাজনীতিক লিউ জিয়াবোর। তাঁর নিকটজনেরা এখনো কেউ গৃহবন্দী, কেউ বা বাধ্য হচ্ছেন নিশ্চুপ থাকতে।


আরেকটি নোবেল শান্তি পুরস্কার ঘোষিত হতে যাচ্ছে আজ শুক্রবার। নতুন আরেকটি নাম যুক্ত হবে এ তালিকায়। কিন্তু জিয়াবো (৫৬) হচ্ছেন নোবেল পুরস্কার পাওয়া একমাত্র ব্যক্তি, যিনি আজও কারাবন্দী।
সাত বছর আগে নাশকতামূলক তৎপরতার অভিযোগে চীনের এই মানবাধিকারকর্মী ও ভিন্নমতাবলম্বী রাজনৈতিক ব্যক্তিত্বকে দেশটির সরকার কারাবন্দী করে। এমন একজনকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ায় বিব্রতকর অবস্থায় পড়ে চীন সরকার। দেশটির ক্ষুব্ধ কর্তৃপক্ষ এমন সব পদক্ষেপ নেয়, জিয়াবোর নিকটজনেরা নিশ্চুপ হয়ে যেতে বাধ্য হন।
শোনা যাচ্ছে, জিয়াবো হেপাটাইটিসে ভুগছেন। তবে শুরুতে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশের যে কারাগারে তাঁকে রাখা হয়েছিল, এখনো সেখানে আছেন কি না, তা বোঝা যাচ্ছে না। তাঁর স্ত্রী লিউ জিয়া বেইজিংয়ে গৃহবন্দী। তাঁর ভাইয়েরা জিয়াবোর সঙ্গে মাঝেমধ্যে দেখা করার সুযোগ হারানোর ভয়ে কোনো কথা বলতেই নারাজ। জিয়াবো পরিবারের একজন বন্ধু এবং একই রাজনৈতিক মতাদর্শের অনুসারী দাই কুইং অবশ্য বলেছেন, ‘জিয়াবোর সম্পর্কে আমি কিছুই জানি না। এমনকি তাঁর স্ত্রী লিউ জিয়ার সঙ্গেও আমাকে দেখা করতে দেওয়া হয় না।’
তিন বছর কারাগারে কাটিয়ে গত বছরই মুক্তি পাওয়া চীনের অপর একজন ভিন্নমতাবলম্বী হু জিয়া। তিনি গুটি কয়েক মানুষের অন্যতম যে কি না লিউ জিয়ার সঙ্গে সাক্ষাতের সুযোগ পেয়েছেন। বেইজিংয়ের পূর্বাঞ্চলের এই বাড়িতে রাতে তাঁকে যেতে দেওয়া হয়। তিনি বলেন, লিউ জিয়াবো নোবেল পাওয়ার পর বাড়িটিতে কড়া নিরাপত্তা বসানো হয়েছে। এএফপি।

No comments

Powered by Blogger.