সিপিবির দশম কংগ্রেসের উদ্বোধন- বাম গণতান্ত্রিক বিকল্প বলয় গড়ার ডাক

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) দশম কংগ্রেসে আওয়ামী লীগ ও বিএনপিবলয়ের বাইরে দেশের সব বামপন্থী, গণতান্ত্রিক এবং উদারবাদী শক্তি ও ব্যক্তিকে বিকল্প রাজনৈতিক বলয় গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।
রাজধানীর মহানগর নাট্যমঞ্চে গতকাল বৃহস্পতিবার সিপিবির দশম কংগ্রেসের উদ্বোধনী অধিবেশনে এই আহ্বান জানানো হয়।


কাল শনিবার নতুন নেতা নির্বাচনের মধ্য দিয়ে তিন দিনব্যাপী কংগ্রেস শেষ হবে।
কংগ্রেসে জাতীয় পতাকা উত্তোলন করেন সিপিবির সভাপতি মনজুরুল আহসান খান। দলীয় পতাকা উত্তোলন করেন সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম সেলিম। উদ্বোধনী অনুষ্ঠানে গণসংগীত, জাতীয় সংগীত ও আন্তর্জাতিক সংগীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী।
পার্টির এ দশম কংগ্রেসে বিভিন্ন দেশের বামপন্থি সংগঠনের প্রতিনিধিরা ছাড়াও দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, বুদ্ধিজীবী, পেশাজীবীসহ সিপিবির নেতা-কর্মী-সমর্থক-শুভানুধ্যায়ী উপস্থিত ছিলেন। সকাল থেকেই বিভিন্ন জেলা থেকে প্রতিনিধি-পর্যবেক্ষকেরা মিছিল নিয়ে সমাবেশস্থলে জড়ো হন। কংগ্রেসের প্রথম দিনে বিভিন্ন অধিবেশন পরিচালনা করেন সাজ্জাদ জহির, এম এম আকাশ, অনিরুদ্ধ দাস ও হাসান তারিক চৌধুরী।
উদ্বোধনী সমাবেশে মনজুরুল আহসান খান বলেন, সোভিয়েত ইউনিয়ন বিলুপ্ত হওয়ার পর পার্টির কিছু নেতা বললেন, কমিউনিস্ট পার্টি অচল, পুঁজিবাদের বিকল্প নেই। তাঁরা পার্টি বিলুপ্ত করতে চেয়েছিলেন। তাঁরা অন্য পার্টিতে চলে যান। কিন্তু বিশ্বাসঘাতকেরা কমিউনিস্ট পার্টি ধ্বংস করতে পারেনি।
মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আওয়ামী লীগের হাতে শাসনভার অব্যাহত থাকলে দেশ ও জনগণ সংকটে ডুবে যাবে। আবার বিএনপি-জামায়াতের শাসন ফিরে আসতে দিলে অবস্থা হবে আরও ভয়াবহ। ওয়ান-ইলেভেনের মুসিবত ওত পেতে আছে। এসব দুর্যোগের আশঙ্কা ছাড়িয়ে উঁকি দিচ্ছে জামায়াত-শিবির সাম্প্রদায়িক জঙ্গিবাদের মহাবিপদ। এর মধ্য দিয়েই পথ করে এগিয়ে যেতে হবে বাম গণতান্ত্রিক বিকল্প শক্তিকে।
উদ্বোধনী সমাবেশে অন্যানের মধ্যে কংগ্রেস প্রস্তুতি পরিষদের চেয়ারম্যান হায়দার আকবর খান রনো বক্তব্য দেন।
কংগ্রেসে বিভিন্ন দেশের প্রতিনিধিদের মধ্যে বক্তব্য দেন ভারতের কমিউনিস্ট পার্টির (সিপিআই) সাধারণ সম্পাদক সুধারাম রেড্ডি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী)-সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির পলিটব্যুরোর সদস্য ও পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলের নেতা সূর্যকান্ত মিশ্র, শ্রীলংকার কমিউনিস্ট পার্টির চেয়ারম্যান রাজা কোলুরে, ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ভাইস চেয়ারম্যান নুগোয়েন হু তাং, চীনের কমিউনিস্ট পার্টির ইয়ং ঝাওহুই, রাশিয়ান ফেডারেশনের কমিউনিস্ট পার্টির নেতা ও সাংসদ পোটাপভ আলেক্সান্ডার, মার্ক্সিস্ট-লেনিনিস্ট পার্টি অব জার্মানির নেতা ক্লস ওয়ালেনস্টেইন।

No comments

Powered by Blogger.