যা নিয়ে আছি- নদী বাঁচাতে চাই

আবুল খায়ের, সভাপতি বেঙ্গল ফাউন্ডেশন। অন্য পরিচয় একজন সফল শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়ী। ব্যক্তি পর্যায়ে সমকালীন চিত্রকর্মের সংগ্রাহক হিসেবেও তিনি সুবিদিত। রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পগুচ্ছ নিয়মিত পড়ি। রাত ১১টা থেকে দুইটা পর্যন্ত সময়টা আমার মতো করে কাটাই।


যার অনেকটা জুড়ে থাকে পড়ার বিষয়টা। প্রিয় লেখক অনেকে, সবার ওপরে রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর গীতবিতান নিয়মিত পড়ি। গল্পগুচ্ছও আমার অসম্ভব প্রিয়। মাইকেল মধুসূদন দত্তের কবিতা আমার ভালো লাগে। সাইয়ীদ আতিকুল্লাহ, শামসুর রাহমান, ওয়াহিদুল হক, হুমায়ূন আহমেদ প্রমুখের লেখাও পড়ি সময় করে।

সারাক্ষণ গানের মধ্যে থাকি
গাড়িতে কোথাও যাওয়া-আসার মাঝে যে সময়টা পাই, সারাক্ষণ গানের মধ্যে থাকি। রাতের আমার নিজস্ব সময়টাতেও গান শুনি। ইফফাত আরার গান শুনতে বেশি ভালো লাগে। বেঙ্গল ফাউন্ডেশনের কাজের একটা বড় অংশ জুড়ে আছে গান, এ কারণেও গানের সঙ্গে অনেকটা সময় যায়। পঞ্চ কবির গান শুনতে ভালো লাগে। তবে আমি সব ধরনের গানেরই মুগ্ধ শ্রোতা। যন্ত্রসংগীতও শুনি। মোৎসার্টের সুর ভালো লাগে। একা থাকতে পছন্দ করি বলে গানের সঙ্গে আমার বোঝাপড়াটা চমৎকার।

বংশী নদী
ভ্রমণে আমি সবচেয়ে বেশি আনন্দ পাই। বিশ্বের অনেক দেশ ঘুরেছি, এখনো ঘুরছি। ব্যবসার প্রয়োজনেই আমাকে অনেক ঘুরতে হয়। বারবার যেতে ইচ্ছে করে স্পেন, ফ্রান্স ও ইতালি। ভারতে ঘুরতেও ভালো লাগে। বিশেষ করে ওখানকার রাজা-বাদশাদের স্মৃতিবিজড়িত স্থানগুলো। দেশের ভেতর আমি অনেক জায়গায় গিয়েছি। পার্বত্য চট্টগ্রাম ও সিলেট আমার প্রিয় জায়গা। নৌভ্রমণ আমার খবি প্রিয়। আমি বেড়ে উঠেছি বংশী নদীর তীরে, সাঁতার শিখেছি সেখানকার জলে। এ কারণে নদীর প্রতি আমার দুর্নিবার আকর্ষণ রয়েছে। এ ছাড়া ঘুঘু ও কবুতরের প্রতিও আমার বিশেষ পক্ষপাত রয়েছে।

শেষ ধাপ হলো চলচ্চিত্র
সিনেমার প্রতি আমার দুর্বলতা রয়েছে। এ কারণে বেঙ্গলে চলচ্চিত্র শাখাও খোলা হয়েছে। আমি মনে করি সংস্কৃতির সর্বশেষ ধাপ হলো চলচ্চিত্র। সম্প্রতি দেখা চলচ্চিত্র গেরিলা আমার বেশ ভালো লেগেছে। সময়-সুযোগ পেলেই চলচ্চিত্র দেখি।

সংগ্রহের নেশা
চিত্রকর্ম সংগ্রহের নেশাটা এসেছে সম্ভবত পারিবারিকভাবে। আমার মা শৌখিন চিত্রশিল্পী ছিলেন। চাচা প্রফেসর আব্দুর রাজ্জাক—সম্ভবত এঁদের থেকেই আমার চিত্রকর্মের প্রতি আগ্রহ তৈরি হয়। দেশ-বিদেশের অনেক চিত্রকর্ম আমার সংগ্রহে রয়েছে। আমার নিজস্ব সংগ্রহশালা থেকে অনেক ছবি আমি বেঙ্গল মিউজিয়ামে দিয়েছি।

স্বপ্ন
প্রথম স্বপ্ন: বাংলাদেশের নদীগুলোকে বাঁচিয়ে তুলতে হবে। যোগাযোগের মাধ্যম হিসেবে কাজে লাগাতে হবে। দ্বিতীয় স্বপ্ন: সংস্কৃতির মধ্য দিয়ে মানুষের মননকে সমৃদ্ধ করা। মননসমৃদ্ধ সংস্কৃতির চর্চা। যেটা করতে পারলে অপরাধ কমে যাবে, সন্ত্রাস কমে যাবে, দুর্নীতি কমে যাবে এবং সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব হবে।
 সাক্ষাৎকার গ্রহণ: কাজল রশীদ

No comments

Powered by Blogger.