আ. লীগ নেতাদের সঙ্গে ফরাসি দূতের বৈঠক

ক্ষমতাসীন আওয়ামী লীগের কয়েকজন নেতার সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশে নবনিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত মিশেল থ্রিকুঁইয়ে। গতকাল বৃহস্পতিবার দুপুরে গুলশানের খাজানা রেস্টুরেন্টে ফরাসি রাষ্ট্রদূত আয়োজিত মধ্যাহ্ন ভোজসভায় অংশ নেন আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ, আবদুল জলিল, কাজী জাফর উল্যাহ, আখতারুজ্জামান বাবু ও সাবের হোসেন চৌধুরী।


বৈঠকে উপস্থিত এক নেতা কালের কণ্ঠকে বলেন, বৈঠকের শুরুতে ফ্রান্সের রাষ্ট্রদূত আগামী নির্বাচনের প্রসঙ্গ আনেন এবং নির্বাচন নিয়ে আওয়ামী লীগের পরিকল্পনা জানতে চান। আওয়ামী লীগের নেতারা তাঁকে জানান, সংবিধান অনুযায়ী অন্তর্বর্তীকালীন সরকারের অধীনেই পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।
বৈঠকে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বিরোধী দলের আন্দোলনের প্রসঙ্গ উঠলে ক্ষমতাসীন দলের নেতারা রাষ্ট্রদূতকে জানান, আদালতের রায়ে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল হয়ে গেছে, এখন ওই ব্যবস্থায় ফেরত যাওয়া সম্ভব নয়।
বৈঠকে রাষ্ট্রদূত ভারত ও যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের বর্তমান সম্পর্কের কথা জানতে চাইলে আওয়ামী লীগ নেতারা এ দুই দেশের সঙ্গে দল ও সরকার উভয়ের সম্পর্ক ইতিবাচক বলে দাবি করেন।
সাম্প্রতিক সময়ে কক্সবাজারের রামুতে বৌদ্ধবিহারে হামলা প্রসঙ্গেও কথা বলেন ফরাসি রাষ্ট্রদূত। তিনি এ ঘটনায় বিদেশে বাংলাদেশের নেতিবাচক ভাবমূর্তি তৈরি হবে বলে মন্তব্য করেন। আওয়ামী লীগ নেতারা ওই ঘটনাকে দুঃখজনক বলে আখ্যায়িত করে বলেন, আওয়ামী লীগ অসাম্প্রদায়িক দল এবং সংখ্যালঘু সম্প্রদায়ের ব্যাপারে দলটি আন্তরিক। ওই ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার হবে বলে তাঁরা রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেছেন।
বৈঠকের ব্যাপারে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ কালের কণ্ঠকে বলেন, 'প্রধানমন্ত্রী এবং অন্য মন্ত্রীদের সঙ্গে ফ্রান্সের নতুন রাষ্ট্রদূত বৈঠক করেছেন। পরে আওয়ামী লীগের কিছু নেতাকে তিনি ডেকেছেন পরিচিত হওয়ার জন্য এবং পরে তিনি আমাদের লাঞ্চ করিয়েছেন।'
ফ্রান্সের নতুন রাষ্ট্রদূতের সঙ্গে সাম্প্রতিক বিষয় নিয়ে তাঁদের আলোচনা হয়েছে বলেও জানান এই নেতা।

No comments

Powered by Blogger.