ধর্ম- শান্তির জন্য সাম্প্রদায়িক সম্প্রীতি by মুহাম্মদ আবদুল মুনিম খান

শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলাম মানবজাতির পারস্পরিক সামাজিক সুসম্পর্ক বজায় রাখার ওপর অত্যধিক গুরুত্ব আরোপ করেছে। সামাজিক জীব হিসেবে মানবসমাজে বিভিন্ন ধর্মের অনুসারীরা বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, পাড়া-প্রতিবেশী ও গ্রাম-মহল্লার লোকজনের সঙ্গে সমাজবদ্ধ হয়ে মিলেমিশে বসবাস করে।


তাই সমাজজীবনে শান্তিপূর্ণ সহাবস্থান করতে হলে সমাজের সব সম্প্রদায় ও ধর্মাবলম্বী ব্যক্তির সঙ্গে সুসম্পর্ক গড়ে তুলতে হয়। দৈনন্দিন জীবনে আয়-উপার্জন, শিক্ষা, চিকিৎসা ও ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রভৃতি থেকে শুরু করে মৃত্যুর পর কাফন-দাফন পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার প্রয়োজন হয়। মানবধর্মই তো মানুষের মনুষ্যত্ব। মানুষকে তার ধর্ম তথা মনুষ্যত্ব থেকে দূর করলে সে অমানুষ হয়ে যায়। তাই সর্বধর্মের মহামিলনকামী বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ‘সাম্যবাদী’ কবিতায় নির্ভীকচিত্তে লিখেছেন, ‘গাহি সাম্যের গান/ যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা ব্যবধান/ যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিম-খ্রিষ্টান।’
ইহকালীন জীবনে মানবজাতির শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য বিভিন্ন ধর্মে দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। ধর্ম মানুষকে স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার দিয়েছে। সেই সঙ্গে মানুষের জীবনের নিরাপত্তা, সম্মান ও মর্যাদাসহকারে সমাজে সবার সঙ্গে মিলেমিশে সহাবস্থানের সুবর্ণ সুযোগ সৃষ্টি করেছে। জন্মগতভাবে বিশ্বের সব মানুষ রক্ত-সম্পর্কীয় গভীর ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ। কারণ, তারা সবাই মানবজাতির আদি পিতা-মাতা হজরত আদম (আ.) ও বিবি হাওয়ার (আ.) সন্তান। এ কারণেই বিশ্বের সব মানুষ পরস্পর ভাই ভাই। একই পিতা-মাতা থেকে জন্মগ্রহণ করে বংশপরম্পরায় মানুষ পৃথিবীর বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে। অনন্তর দুনিয়ায় মানবসন্তানের বংশবৃদ্ধির কারণে তারা বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত হয়ে যায়। পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ঘোষণা করেছেন, ‘হে মানবজাতি! আমি তোমাদের একজন নর ও একজন নারী থেকে সৃষ্টি করেছি। আর আমি তোমাদের অনেক সম্প্রদায় ও গোত্রে বিভক্ত করেছি, যাতে তোমরা একে অপরকে চিনতে পারো।’ (সূরা আল-হুজুরাত, আয়াত: ১৩)
মানুষের মধ্যে যেসব গুণাবলি থাকলে মানুষকে মানুষ বলা যায় এবং না থাকলে আর মানুষ বলা যায় না, সেসব গুণাবলিই মানুষের ধর্ম। সব ধর্মীয় বিধিবিধান ও আচার-অনুষ্ঠান মানবকল্যাণে এবং মানুষকে সত্য-সুন্দর ও সুখ-শান্তির দিক-দর্শন প্রদানে নিয়োজিত। তাই পৃথিবীর সব কটি প্রধান ধর্মের প্রচারকেরা মহান সৃষ্টিকর্তার প্রেরিত মহামানব হয়েও সদা মানবকল্যাণে নিয়োজিত ছিলেন। ধর্মগ্রন্থগুলো হলো ধর্মীয় মূল্যবোধ তথা নির্দেশিকাগুলোর লিখিত বা সংকলিত রূপ। মহান সৃষ্টিকর্তা প্রতিটি গোত্রের কাছে সময়ে সময়ে পথপ্রদর্শকরূপে মনোনীত ব্যক্তিকে পাঠিয়েছেন আর তাঁদের সহায়তা হিসেবে পাঠিয়েছেন ঐশী বাণী, যা ওই সব নবী-রাসুল যে সম্প্রদায়ের ছিলেন, তাঁদের সমসাময়িক সমস্যাকে কেন্দ্র বা উপলক্ষ করে তাঁদেরই ভাষায় প্রেরিত হয়। এসব ঐশী বাণী গ্রন্থগুলোর অনুসরণে কিংবা যুগ-যুগান্তের অভিজ্ঞতার আলোকে মানুষ ধর্মীয় বিধানাবলি প্রণয়ন করেছে। এ সম্পর্কে আল্লাহ তাআলা ইরশাদ করেছেন, ‘আর আমি প্রত্যেক রাসুলকেই তার স্বজাতির ভাষাভাষী করে পাঠিয়েছি তাদের কাছে পরিষ্কারভাবে ব্যাখ্যা করার জন্য।’ (সূরা ইব্রাহিম, আয়াত: ৪)
একজন ধর্মভীরু লোক যখন অন্য ধর্মের মর্মবাণী উপলব্ধি করতে পারেন, তখন তাঁর মধ্যে ধর্মের উদার দৃষ্টিভঙ্গি জন্ম নিতে পারে। এমনিভাবে বিভিন্ন ধর্মের মূল সুর বিশ্বশান্তি, ঐক্য, সম্প্রীতি, সহনশীলতা, মানবতাবোধ, পরমতসহিষ্ণুতা, ন্যায়নীতি, ক্ষমা, উদারতা, মহানুভবতা প্রভৃতি মানবজীবনের অত্যন্ত প্রয়োজনীয় গুণাবলি বাস্তব জীবনে প্রতিফলনের মধ্য দিয়ে জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সব মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান সুনিশ্চিত হতে পারে।
শান্তি রক্ষার জন্য সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠার লক্ষ্যে সামাজিক সুসম্পর্ক এমন হওয়া উচিত যে সমাজে হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিষ্টান প্রভৃতি বিভিন্ন সম্প্রদায় বা গোত্রে তথা জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সবার মধ্যে কোনো রকম কলহ ও ঝগড়া-বিবাদ হবে না। কেউ কারও ক্ষতিসাধন করবে না। সবার মধ্যে মায়া-মমতা, স্নেহ-ভালোবাসা, শ্রদ্ধা-ভক্তি প্রভৃতি বিরাজমান থাকবে—এসবই ধর্মের বিধান। ইসলাম ঝগড়া-বিবাদ মীমাংসা করে অতিদ্রুত সামাজিক সুসম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে জোরালো তাগিদ দিয়েছে, যাতে সাধারণভাবে সমাজে শান্তি ও সম্প্রীতি বজায় থাকে। এই মর্মে আল্লাহ তাআলা ঘোষণা করেছেন, ‘নিশ্চয়ই বিশ্বাসীরা পরস্পর ভাই, এতএব তোমরা তোমাদের এই দুই ভাইয়ের মধ্যে মীমাংসা করো এবং আল্লাহকে ভয় করো, যাতে তোমরা তার অনুগ্রহ লাভ করতে পারো।’ (সূরা আল-হুজুরাত, আয়াত: ১০)
বিশ্বব্যাপী আন্তধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠা করতে হলে ধর্মীয় স্বাধীনতা ও আন্তধর্মীয় সংলাপ একান্ত প্রয়োজন। এতে বিভিন্ন ধর্মের তুলনামূলক আলোচনা থাকলে একদল ধর্মাবলম্বী অপর একদল ধর্মের অনুসারীদের জীবন ও তাদের ধর্ম-দর্শন সম্পর্কে সম্যক অবগত হতে পারবে। তাই ইসলামের আলোকে সামাজিক শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় এবং দেশের অগ্রগতি ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে জাতি-ধর্ম-গোত্র-বর্ণ-দল-মতনির্বিশেষে সবার জন্য সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বাংলাদেশের সংখ্যালঘু অমুসলিম নাগরিকদের জানমাল, ইজ্জতের নিরাপত্তা, ধর্মীয় স্বাধীনতা রক্ষা ও নাগরিকদের আইনি অধিকার সংরক্ষণে সবাইকে মানবতার কল্যাণে একসঙ্গে কাজ করতে বদ্ধপরিকর হতে হবে।
প্রকৃতপক্ষে মানবজীবনের নানা সমস্যার সমাধানের জন্যই যুগে যুগে বিভিন্ন ধর্ম ও দর্শনের উৎপত্তি হয়েছে। মানুষের জীবনযাপনে একটা নীতি-শৃঙ্খলা ও মূল্যবোধ প্রতিষ্ঠার প্রেরণা থেকেই ধর্ম। সুতরাং, মানুষের পারস্পরিক সম্পর্ক নির্ধারণ এবং নিয়ন্ত্রণের ক্ষেত্রে ধর্মের ভূমিকা মুখ্য। মানুষ ধর্মের জন্য নয়, ধর্মই মানুষের জন্য। আগে মানুষ এসেছে দুনিয়ায়, পরে তাদের যুগ-যুগান্তরের প্রয়োজনে নির্দেশক হিসেবে এসেছে বিভিন্ন ধর্মীয় মূল্যবোধ। সুতরাং, মতৈক্যের ভিত্তিতে হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিষ্টান প্রভৃতি সম্প্রদায় ও ধর্মের অনুসারীদের মধ্যে ইহলৌকিক কল্যাণ তথা বিশ্বশান্তি ও আন্তধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠা সম্ভবপর হতে পারে। তাই হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিষ্টান তথা জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে পৃথিবীর সব ধর্মের অনুসারীদের একে অপরের ধর্মীয় অনুভূতিতে আঘাত না করে বরং ধর্মের মূল সুর সম্পর্কে সার্বিক জ্ঞান লাভের জন্য আন্তধর্মীয় সংলাপে অংশ নেওয়া উচিত।
ড. মুহাম্মদ আবদুল মুনিম খান: বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও কলাম লেখক।
dৎ.munimkhan@yahoo.com

No comments

Powered by Blogger.