ত্বক ক্যান্সার নির্ণয়ে সহজ পথ বাঙালি বিজ্ঞানীর

লেজার রশ্মির সাহায্যে দ্রুত ও যন্ত্রণাহীন প্রক্রিয়ায় ত্বক ক্যান্সার নির্ণয়ের প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছে যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়। আর এ উদ্ভাবনের কৃতিত্ব একজন বাঙালির। তাঁর নাম কুনাল মিত্র। বাড়ি ভারতের পশ্চিমবঙ্গে। বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তাদের উদ্ভাবিত প্রযুক্তি ইতিমধ্যেই পেটেন্ট পেয়ে গেছে।


আন্তর্জাতিক পর্যায়ে তা নিয়ে কাজ করার জন্য এক বাণিজ্যিক সংস্থাকে লাইসেন্সও দেওয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইনস্টিটিউট অব টেকনোলজির মেকানিক্যাল অ্যান্ড এরোস্পেস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক কুনাল মিত্র কলকাতার শিবপুর বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষক ছিলেন। তিনি বলেন, 'ত্বকের ক্যান্সার শনাক্তে এখন বায়োপসি করতে হয়। এর ফল জানতেও সময় লাগে। তা ছাড়া প্রক্রিয়াটি বেদনাদায়কও। লেজার-প্রযুক্তিতে সেই সমস্যা নেই। লেজার-তরঙ্গ কোষেরও ক্ষতি করে না।' কুনাল জানান, তাঁরা এই পদ্ধতি ইঁদুরের ওপর প্রয়োগ করে সফল হয়েছেন। এখন তাঁদের লক্ষ্য মানবশরীরে প্রযুক্তিটির প্রয়োগ।
ত্বকের ক্যান্সার নির্ণয়ে লেজার-প্রযুক্তির ব্যবহার নিয়ে বিভিন্ন দেশে নানা কাজ হচ্ছে। কিছু প্রযুক্তি পেটেন্ট পেয়েও গেছে। সেগুলোর তুলনায় নতুন উদ্ভাবিত পদ্ধতিটি অনেক বেশি কার্যকর বলে ফ্লোরিডা ইনস্টিটিউটের দাবি। ইনস্টিটিউটের ডিন ফেড্রিক হ্যাম বলেন, 'এটা বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং গবেষণায় নতুন সম্ভাবনার দিগন্ত খুলে দিয়েছে।'
এই প্রযুক্তির বাণিজ্যিকীকরণের দায়িত্বপ্রাপ্ত সংস্থার তরফে ব্রায়ান জে অ্যান্ড্রিউ বলেন, 'চামড়ায় ক্যান্সার হয়েছে কি না, তা জানতে বেশ কদিন অপেক্ষা করতে হয়। দুশ্চিন্তায় মানসিক চাপ বেড়ে যায়। কুনালের প্রযুক্তি এর সুরাহার পথ দেখাতে পারে।'
কুনালের কাজের বিভিন্ন পর্যায় নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে 'অ্যাপ্লায়েড অপটিকস' সাময়িকীতে। একটি 'জার্নাল অব ন্যানো-টেকনোলজি ইন ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিন'-এর নভেম্বর সংখ্যায় প্রকাশের জন্য গৃহীত হয়েছে। তৃতীয়টি গৃহীত হয়েছে মেডিক্যাল ফিজিক্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে প্রকাশের জন্য।
সূত্র : আনন্দবাজার।

No comments

Powered by Blogger.